যে পথে ফেরত পেতে পারে ইভ্যালির গ্রাহকরা তাদের অর্থ

যে পথে ফেরত পেতে পারে ইভ্যালির গ্রাহকরা তাদের অর্থ

অনলাইন ডেস্ক

বহুল আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি ‘সাইক্লোন’ (ঘূর্ণিঝড়), আর্থকুয়েক’ (ভূমিকম্প)  এর মত নামে লোভনীয় অফার দিয়ে অল্প সময়ে আলোচনায় আসে দেশজুড়ে। তবে সেই আলোচনা বেশিদিন সুনামের সঙ্গে ধরে রাখতে পারেনি প্রতিষ্ঠানটি। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) প্রতারণা ও অর্থ-আত্মসাত মামলায় ইভ্যালির সিইও মো. রাসেল এবং তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনকে তিন দিনের রিমান্ডে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

 ইভ্যালির শীর্ষ কর্তাদের গ্রেফতারের পরে ইভ্যালির গ্রাহকের পাওনা পরিশোধের বিষয়টি এখন আলোচনা হচ্ছে সর্বমহলে।

এই বিষয়ে ডিজিটাল ই-কমার্স সেল প্রধান ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হাফিজুর রহমান গণমাধ্যমকে তাদের অবস্থানের কথা জানিয়েছেন।

তিনি বলেন, ইভ্যালির গ্রাহকের পাওনা পরিশোধের দায়দায়িত্ব মন্ত্রণালয় নেবে না। তবে গ্রাহকের প্রতি মন্ত্রণালয়ের সহানুভূতি রয়েছে। মন্ত্রণালয় চেষ্টা করবে নিরপেক্ষ কোনো থার্ড পার্টি অডিটর প্রতিষ্ঠান দিয়ে ইভ্যালির ওপর নিরীক্ষা চালিয়ে প্রকৃত আর্থিক চিত্র বের করে আনতে।

এতে সম্পদ বা অর্থের হদিস মেলে সেটি গ্রাহকদের মঙ্গল, যা গ্রাহকদের পাওনা ফেরত পাওয়ার ক্ষেত্রে কাজে আসবে।

মো. হাফিজুর রহমান বলেন, থার্ড পার্টি অডিটর নিয়োগের প্রক্রিয়াটিও সরাসরি মন্ত্রণালয়ের হাতে নেই। এর জন্য মন্ত্রণালয়কে আইনি দিক পর্যালোচনা করে দেখতে হবে। আইনে সেটি অনুমোদন না করলে আদালতের অনুমতি নিয়ে করতে হবে। আমরা এর জন্য আদালতের অনুমতি নেয়ার চেষ্টা করব।

আরও পড়ুন:


একবার বিদ্রোহী হলে আজীবন নৌকা থেকে বঞ্চিত

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে নেই আর্জেন্টিনা

করোনায় স্কুল বন্ধ থাকায় শ্রেণিকক্ষে সপরিবারে বসবাস

রোহিঙ্গা ইস্যুতে কমনওয়েলথের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী


 

এদিকে দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠান ‘আজকের ডিল’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর জানিয়েছেন ইভ্যালির গ্রাহকদের পাওনা ফেরতের সম্ভাবনা খুবই কম। কারণ হিমাবে তিনি উল্লেখ করেন ওই টাকা আগেই হাওয়া হয়ে গেছে। এখন তদন্ত করতে হবে ইভ্যালির মালিকপক্ষ কোথাও টাকা সরিয়েছে কিনা।

news24bd.tv/আলী