নোয়াখালী ইউপি নির্বাচন: মানা হচ্ছে না আচরণবিধি

নোয়াখালী ইউপি নির্বাচন: মানা হচ্ছে না আচরণবিধি

Other

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার ৬টি ইউপি নির্বাচন এবং হাতিয়া উপজেলায় ৭ টি ইউনিয়নে ইউপি নির্বাচন আগামী ২০ সেপ্টেম্বর। বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় চেয়ারম্যান পদে আ.লীগ মনোনিত নৌকা প্রতিকের প্রতিদ্বন্দ্বী হিসেবে স্বতন্ত্র ভোট করছেন আওয়ামী লীগ সমর্থিতরাই। তবে কোথাও নেই আচরণ বিধি মানার বেলায়, রয়েছে শংকাও। একে অপরকে অভিযোগ করতেও ছাড়ছে না প্রার্থীরা।

সুষ্ঠু ভোটের প্রত্যাশা প্রার্থী ও ভোটারদের।  

বিচ্ছিন্নভাবে আচরণবিধি লঙ্ঘনের ঘটনা স্বীকার করে গ্রহণযোগ্য নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে প্রশাসন। এদিকে নির্বাচনকে কেন্দ্র করে চরভাটা ইউপি মেম্বার সমর্থকদের মধ্যে সংঘর্ষে গত দুই দিনে বেশ কয়েকজন আহত হয়েছে। সুষ্ঠ ও নিরপক্ষ নির্বাচন চান স্বতন্ত্র প্রার্থীরা।

বিএনপি অংশ না নেয়ায় অনেকটা ফাঁকা মাঠে গোল দেয়ার সুযোগ ছিল আওয়ামী লীগের। তবে তা হয়ে ওঠেনি, বাধা হয়ে দাাঁড়ায় নিজ দলের বিদ্রোহী প্রার্থীরাই। নোয়াখালীর সুবর্ণচর উপজেলার ৬টি ইউপি নির্বাচনে প্রত্যেকটি ইউনিয়নেই রয়েছে দলের মনোনিত নৌকা প্রতীকের বাহিরে আরো একাধিক প্রার্থী। তবে বিরোধী দল না থাকলেও অনেকটা উৎসব মুখর পরিবেশ দেখা গেছে নির্বাচনি প্রচারণায়।

তবে আচরণ বিধির বালায় ছিল না কোথাও। নিয়ম না থাকলেও দেয়ালে দেয়ালে সাঁটানো হয়েছে পোস্টার, মাপের চেয়ে বড় ব্যানার, ফেস্টুন; রয়েছে রঙিন ব্যানারও। চলছে মোটর সাইকেল ও গাড়ি বহরের শোডাউন, প্রচার গাড়িতে লাগানো হয়েছে একের অধিক মাইক, ব্যবহার হচ্ছে বিশাল আকৃতির সাউন্ড বক্স। গণজমায়াতে মানছে না স্বাস্থ্যবিধি, উপেক্ষিত মাস্ক। এরই মধ্যে একে অপরের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘন ও নির্বাচন বানচালের অভিযোগও করছে প্রার্থীরা। তবুও নির্বাচনি বৈতরণী পার হতে নানা প্রতিশ্রুতি নিয়ে ভোটারের দ্বারে দ্বারে প্রার্থীরা।  
  
একই দলের একাধিক প্রার্থী, তাই হানাহানির শংকাও কম নয় ভোটারদের। তবে নিজের পছন্দের প্রার্থী বাছায়ে ভোটাধিকার প্রয়োগ করতে চায় তারা। এর জন্য নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনের ভ‚মিকাই এখন দেখার বিষয়।  

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

ছাত্রকে যৌন হয়রানি ২৭ বছরের তরুণীর, ২০ বছরের কারাদণ্ড

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


সুবর্ণচর উপজেলা নির্বাচন কর্মকর্তা বিমলেন্দু কিশোর পাল জানান আচরণবিধি লংঘনের কিছু ঘটনা স্বীকার করে, বলেন, সকল শঙ্কা উতরিয়ে নিরপেক্ষ গ্রহণযোগ্য ভোট নিশ্চিতের প্রতিশ্রুতি দেন তিনি, এদিকে নির্বাচনকে সুষ্ঠ করার জন্য র‍্যাব, পুলিশ ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাঠে থাকবে। একই বক্তব্য দেন জেলা নির্বাচন কর্মকর্তা রবিউল হোসেন।  

শত শঙ্কা থাকলেও সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করবে প্রশাসন, এমনটাই প্রত্যাশা ভোটার ও প্রার্থীদের।  

news24bd.tv/ নকিব