সামাজিক যোগাযোগমাধ্যমে ২৪ ঘণ্টা নজরদারি করবে বিটিআরসি

সামাজিক যোগাযোগমাধ্যমে ২৪ ঘণ্টা নজরদারি করবে বিটিআরসি

অনলাইন ডেস্ক

ফেসবুক, টুইটার, ইউটিউবসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে ২৪ ঘণ্টা নজরদারি চালাবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এই নজরদারির মাধ্যমে ব্যক্তিগত, সামাজিক, ধর্মীয় বা রাষ্ট্রীয় যে কোনো আপত্তিকর কনটেন্ট দ্রুত শনাক্ত ও অপসারণে দ্রুত পদক্ষেপ নেয়া যাবে বলে জানিয়েছে তারা।

এর আগে সাম্প্রতিক সময়ে পরীমণি ইস্যুতে পুলিশ কর্মকর্তা গোলাম সাকলায়েনের ব্যক্তিগত ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। এছাড়া কলেজছাত্রী মুনিয়া ও জেকেজি হেলথকেয়ারের ডা. সাবরিনার ব্যক্তিগত ছবি ও ভিডিও ফাঁস হলে দেশজুড়ে তোলপাড় শুরু হয়।

নাগরিকদের ব্যক্তিগত ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার ঘটনায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের কড়া সমালোচনা করেন উচ্চ আদালত।

এই সমালোচনার মুখে ইন্টারনেটভিত্তিক সব ওয়েবসাইট ২৪ ঘণ্টা নজরদারির আওতায় আনার সিদ্ধান্ত বিটিআরসি। বিটিআরসি চেয়ারম্যান শ্যামসুন্দর বিশ্বাস বলেন, আমরা ইতোমধ্যেই সাইবার সিকিউরিটি সেল নামে একটি বিশেষ সেল গঠন করছি। নজরদারির চালানোর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করছি।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

ছাত্রকে যৌন হয়রানি ২৭ বছরের তরুণীর, ২০ বছরের কারাদণ্ড

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


শুধু নাগরিকদের ব্যক্তিগত ছবি ও ভিডিও নয়, এই সেলের মাধ্যমে সামাজিক মাধ্যম ও সব ওয়েবসাইটে সরকার ও রাষ্ট্রবিরোধী অপপ্রচারসহ সব ধরণের আপত্তিকর কনটেন্ট সবকিছুই নজরদারি করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

প্রসঙ্গত, গত এক বছরে শুধুমাত্র ফেসবুক থেকেই প্রায় ৫ হাজার আপত্তিকর কনটেন্ট অপসারণ করেছে বিটিআরসি। এছাড়া ইউটিউবে ৪৩১ টি লিংক বন্ধের অনুরোধ করা হয় যার মধ্যে ৬২ টি লিংক বন্ধ করা হয়।

news24bd.tv/ নকিব