সাদা বাঘিনী ‘শুভ্রা’র ঘরে ডোরাকাটা নতুন অতিথি

সাদা বাঘিনী ‘শুভ্রা’র ঘরে ডোরাকাটা নতুন অতিথি

Other

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিরল প্রজাতির সাদা বাঘ শুভ্রার ঘরে হুলদ কালো ডোরাকাটা শাবক। বাচ্চা জন্মের পর বাঘিনি হিংস্র হওয়ায় মানুষের আদরেই বড় হচ্ছে সাদা বাঘের বাচ্চা।  

ছাগলের দুধ খাওয়ায়ে বাঁচিয়ে রাখার চেষ্টা চিড়িয়াখানার কিউরেটর শাহাদাতের। বাঘের সংখ্যা বেড়ে যাওয়ায় খুশি দর্শনার্থীরা।

তবে দর্শনার্থীদের আরো আকর্ষণ বাড়াতে হাতিসহ আরো নানা প্রাণী বাড়ানোর চেষ্টা কর্তৃপক্ষের।  

চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘের খাঁচায় একের পর এক শাবকের জন্ম। ২০১৬ সালের নভেম্বরে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় ‘রাজ ও পরী’কে আনা হয়েছিল। ২০১৮ সালের ১৯ জুলাই পরী প্রথম তিনটি বাচ্চা প্রসব করে। তার একদিন পর একটি শাবক মারা যায়।  

বেঁচে থাকা দুটির মধ্যে একটি বিরল সাদা বাঘ। যার নাম রাখা হয় ‘শুভ্রা’। এই শুভ্রা এখন জন্ম দিয়েছে আরেকটি ফুটফুটে ডোরাকাটা শাবক।

তবে নতুন শাবকের জন্মের পর সাদা বাঘিনি হিংস্র প্রকৃতির হওয়ায় বাচ্চাকে মেরে ফেলার ভয়ে ফিডারে ছাগলের দুধ খাওয়ায়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করছে চিড়িয়াখানার কিউরেটর শুভ।   

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা এখন দশটি। বেশি বাঘ থাকায় খুশি দর্শনার্থীরা। শুধু বাঘ নয় হাতিসহ আরো নতুন নতুন প্রানী যুক্ত করার চেষ্টা করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তবে সাদা বাঘের শাবক সাদা না হওয়ায় হতাশ চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

news24bd.tv নাজিম