টিনের জরাজীর্ণ তিন কক্ষের একটি ভবনে চলছে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস

Other

বর্ষায় ঝড়-বৃষ্টি আর গ্রীষ্মকালে গরমের তীব্রতা। এরই মধ্যে ক্লাস করছে জয়পুরহাটের পলিকাদোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। টিনের জরাজীর্ণ তিন কক্ষের একটি ভবনে ক্লাস চলছে। আর প্রাক প্রাথমিক ক্লাস চলছে ভাড়া নেয়া কক্ষে।

কর্তৃপক্ষ বলছে কক্ষ সঙ্কট দূর হলেই উন্নত হবে শিক্ষার মান।  

১৯০৬ সালে ৪৭ শতাংশ এলাকা জুড়ে স্থাপিত হয়েছিল জয়পুরহাটের পলিকাদোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। তিন কক্ষের ভবন নির্মাণ করা হয় ১৯৯৬ সালে। তিনটি কক্ষে ক্লাস করছে ১১৯ জন।

কক্ষ সঙ্কটের কারণে বেলা ১২টার মধ্যেই ক্লাস শেষ করতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের। এরপর বিকেল ৪টা পর্যন্ত চলে অন্য শ্রেণির ক্লাস। সঙ্কুলান না হওয়ায় স্কুল সংলগ্ন ভাড়া নেওয়া একটি কক্ষে পাঠদান করতে হয় প্রাক-প্রাথমিকের
শিক্ষার্থীদের। গ্রীষ্মের প্রখর রোদ আর বর্ষার ঝড় বৃষ্টিতে ক্লাস করতে বেশ কষ্ট করতে হয় তাদের। বিশেষ করে শিশু শ্রেণীর ক্লাস এই দুই সময়ে বন্ধ রাখতে হয়।

আরও পড়ুন:


নোটিশ দিয়ে ইভ্যালির অফিস বন্ধ রাখার ঘোষণা

ইভ্যালির বিরুদ্ধে এবার যশোরে লিখিত অভিযোগ

ইভ্যালী-পঞ্জি স্কীমস: কই এর তেলে তিমি ভাজা!

যদি পারি অবশ্যই আমি বাংলায় গান গাইবো : ইয়োহানি


শিক্ষকদের অভিযোগ জায়গা থাকা সত্বেও ভবন নির্মাণে কোনো উদ্যোগ নেয় নি কর্তৃপক্ষ।

কক্ষ সংকট থাকলেও পড়া লেখার মানোন্নয়নের চেষ্টার কমতি নেই বললেন স্কুলের প্রধান শিক্ষক। জানান, কক্ষ সঙ্কট দূর হলেই বাড়বে পড়া লেখার মান।  

দ্রুত ভবন নির্মাণের আশ্বাস দিলেন প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

কোমলমতি শিক্ষার্থীদের পড়ালেখার মানোন্নয়নে দ্রতই ভবন নির্মাণের উদ্যোগ নিবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ- এমনটাই প্রত্যাশা শিক্ষক-শিক্ষার্থীদের।

NEWS24.TV / কামরুল