বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে জটিলতা, খোলা ছাদে সম্ভব নয়

Other

বিমানবন্দরের পার্কিংয়ের ছাদের ওপরে পিসিআর ল্যাব বসানো নিয়ে জটিলতা দেখা দিয়েছে। অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলো বলছে, বায়ো সেফটি নিশ্চিত করে ল্যাব স্থাপনের জন্য খোলা ছাদ উপযুক্ত নয় বরং দরকার রুম তৈরি করা।  

আর বিশেষজ্ঞরা বলছেন, ছাদে সর্বোচ্চ ভ্রাম্যমান ল্যাব স্থাপন করা যাবে তবুও দরকার শীতাতপ সুবিধাসহ আরো কিছু অনুষঙ্গ। ল্যাব  স্থাপনের আরো দুইদিন সময় থাকায় এখনই এবিষয়ে কথা বলতে রাজি নন স্বাস্থ্য ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

 

যাত্রীদের দ্রুত সময়ে করোনা পরীক্ষা ও ফলাফল নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর নির্দেশে গেলো ১৫ সেপ্টেম্বর সাতটি মেডিকেল সংক্রান্ত প্রতিষ্ঠানকে বিমানবন্দরে ল্যাব স্হাপনের অনুমতি দেয় প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্হান মন্ত্রণালয়। কিন্তু বিমানবন্দরের পাকিং ভবনের ছাদে ল্যাব স্হাপনের কোন সরঞ্জামের দেখা নেই। আগের মতো রাখা আছে সাড়ি সাড়ি গাড়ী। অথচ আর একদিন সময়ে আছে ল্যাব স্থাপনের।

  

একটি ল্যাব স্হাপনের জন্য দরকার এসি, কুল বক্স বুথ,পিসিআর কেবিনেট, চেঞ্জিং রুম সুবিধা। যা প্রস্তুত করতে দরকার অনেক সময়। এসব বাস্তবতাকে আমলে না নিয়ে আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল, গুলশান ক্লিনিক ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক'কে অনুমতি দেয় সরকার।

এভাবে খোলা আকাশের নিচে ল্যাব স্থাপন সম্ভব নয় বলে জানান কাজ পাওয়া দুই হাসপাতালের কর্মকর্তারা।

বিএসএমএমইউ’র  মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান আহমেদ আবু সালেহ বলছেন, ভ্রামম্যান আরটি-পিসিআর ল্যাব ছাড়া খোলা আকাশের নিচে করোনা পরীক্ষা, গবেষণা কিংবা ফলাফল শনাক্ত করার মতো গুরুত্বপূর্ণ কাজ করা সম্ভব নয়।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

এছাড়া সরকারের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ লেলিন চৌধুরী।

কাজ পা্ওয়া সাতটি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র দুটির একাজে সক্ষমতা আছে বলে জানা গেছে। এছাড়া করোনা পরীক্ষা নিয়ে এরইমধ্যে বির্তকিত গুলশান ক্লিনিক ও  সিএসবিএফ হেলথ সেন্টার। এনিয়ে অবশ্য কথা বলতে রাজি হননি স্বাস্থ্য কিংবা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বশীল কোন কর্মকর্তা ।

news24bd.tv/আলী