রাজধানীর পল্লবীতে অটোরিকশা চাঁদা আদায়ের রমরমা বাণিজ্য

রাজধানীর পল্লবীতে অটোরিকশা চাঁদা আদায়ের রমরমা বাণিজ্য

Other

অটোরিকশা চাঁদা আদায়ের রমরমা বাণিজ্যের অন্যতম কেন্দ্র এখন রাজধানীর পল্লবী। অটোরিকশার চালকদের কাছে কার্ড বিক্রির নামে মাসে দুই কোটি টাকা চাঁদা আদায় করা হয় পল্লবীর মাত্র দুইটি ওয়ার্ডে। চাঁদাবাজির বিশাল এই বাজার নিয়ন্ত্রণ নিতে প্রায় সংঘর্ষে জড়ান রাজনৈতিক পরিচয়ের চাঁদাবাজ চক্র। অভিযুক্তদের মধ্যে কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

 

সামাজিক মাধ্যমে ভেসে বেড়ানো এই ছবির ব্যক্তির নাম জনি। যিনি সপ্তাহ দুইয়েক আগে বাউনিয়া বাধ এলাকা থেকে এক রিকশা গ্যারেজ মালিকের কাছ থেকে টাকা বুঝে নিচ্ছেন। সেই টাকা মুলত অটোরিকশা চালানোর অনুমতি দেয়ার বিনিময়ে দিতে হয় গ্যারেজের মালিককে।

পল্লবী-মিরপুর এলাকার অটোরিকশার চালকরা জানান, স্থানীয় ক্ষমতাবানদের কাছ থেকে নেয়া মাসিক ভিত্তিক কার্ড সাথে রেখেই সড়কে নামেন তারা।

না থাকলে গাড়ীর তার কেটে দেয় পুলিশ ও স্থানীয় কিছু কিশোর।

পল্লবীতে আনুমানিক ১০ হাজার অটোরিকশা চলে প্রতিদিন। মাসে ১৫০০ টাকার হিসাবে এখান থেকে চাঁদাবাজ চক্র হাতিয়ে নেয় প্রায় দেড় কোটি টাকা। এলাকা নিয়ন্ত্রণের পালাবদলে যার নিয়ন্ত্রক এখন পল্লবীর ৬নং ওয়ার্ড কাউন্সিলর তাইজুল ইসলাম চৌধুরীর বাপ্পীর অনুসারী মোহাম্মদ আলী আড্ডু।

আরও পড়ুন


সুনামগঞ্জে চলছে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট

টেকনাফে অস্ত্রসহ মাদক কারবারি আটক

চীনকে ঠেকাতে অকাস চুক্তি তীব্র সমালোচনার মুখে

দেশের যেসব এলাকায় দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে


স্থানীয়রা জানান, অটোরিকশার চাঁদাবাজি নিয়ন্ত্রণ নেয়াকে কেন্দ্র করে প্রায় অন্তকোন্দলের জড়ান ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা। চলতি মাসের ৪ তারিখ ৩নং ওয়াল্ড কাউন্সিলর জহিরুল ইসলাম মানিকের কার্যালয় ভাংচুর করা হয়। মানিকের দাবি, আদালতের নির্দেশে অটোরিকশার বন্ধ করার উদ্যোগ নেয়ায় আড্ডুর সমর্থকরা হামলা করে।   

চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে আড্ডু জানান, অটোরিকশা থেকে চাঁদা আদায়ে ব্যর্থ হয়ে কাউন্সিলর মানিক অটোরিকশা বন্ধ করতে চাইলে ক্ষিপ্ত চালকরা প্রতিবাদ করে।

আগে অটোরিকশা থেকে চাঁদা আদায় হলেও এখন তা বন্ধ রয়েছে দাবি পুলিশের।  

news24bd.tv রিমু  

এই রকম আরও টপিক