চার অপেশাদার নভোচারীকে নিয়ে পৃথিবীতে ফিরলো রকেট (ভিডিও)

Other

মহাকাশও এখন বেড়াবার জন্য উন্মুক্ত। আর এই সুযোগটি করে দিয়েছে যুক্তরাষ্ট্রের ধনাঢ্য ব্যবসায়ী এলন মাস্কের স্পেস এক্স এবং জেফ বেজোসের ব্লু অরিজিন। কিছুদিন আগেই তিন নভোচারীকে সঙ্গে নিয়ে ১০ মিনিটের জন্য মহাকাশে বেড়িয়ে এসেছেন বেজোস। আর এবার চার অপেশাদার নভোচারী স্পেস এক্সের রকেটে করে মহাকাশে তিন দিন কাটিয়ে শনিবার পৃথিবীর বুকে নিরাপদে ফিরে এসেছেন।

বিবিসি ও রয়টার্সের এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়।

প্রথমবারের মতো চার অপেশাদার ব্যক্তি পৃথিবীর বাইরে মহাকাশে গিয়ে ঘুরে এলেন। বুধবার ফ্লোরিডার স্পেস এক্স এর ফ্যালকন-নাইন রকেটে করে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করেন। এই চার নভোচারীকে বলা হচ্ছে ইনসপিরেশন-ফোর নামে।

আর এই টিমের নেতৃত্ব দিয়েছেন ই-কমার্স কোম্পানি শিফট-ফোর পেমেন্ট ইঙ্ক এর নির্বাহী মার্কিন ধনকুবের জেরেড ইসাকম্যান।


আরও পডুন

ভরা মৌসুমেও দেখা মিলছে না ইলিশের

যে দেশে সর্বনিম্ন বেকারত্বের রেকর্ড

ইভ্যালির লাখো গ্রাহকের মাথায় হাত!

সালমানকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন শাবনূর!


তার দলে রয়েছেন নাসার একজন সাবেক ভূতত্ত্ববিজ্ঞানী, একজন চিকিৎসক, বিমান বাহিনীর অভিজ্ঞ প্রকৌশলী। এই মিশনে অংশ নিতে জেরেড ইসাকম্যানকে তার সতীর্থ ব্যবসায়ী এবং স্পেস এক্সের মালিক এলন মাস্ককে দিতে হয়েছে আনুমানিক ২০ কোটি ডলার। যদিও টাকার অঙ্কটা এখনো কেউই আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেননি। শনিবার সন্ধ্যা ৭টায় আটলান্টিক মহাসাগরে ক্যাপসুলে করে নিরাপদে নেমে নভোচারীরা। তাদের শুভেচ্ছা জানিয়ে তাৎক্ষনিকভাবে টুইট করেন এলন মাস্ক। এটি ছিলো স্পেস এক্সের পক্ষ থেকে মানুষকে মহাকাশে পাঠানোর তৃতীয় মিশন। যা মহাকাশ-পযটনের জন্য একটি মাইলফলক।

news24bd.tv/এমি-জান্নাত