ট্রফি জয়ের ঘোষণা দিয়ে বিশ্বকাপে যাব: তামিম

অনলাইন ডেস্ক

ট্রফি জয়ের ঘোষণা দিয়ে বিশ্বকাপে যাব: তামিম

এটা সবাই জেনে গেছে যে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে তামিম ইকবাল খেলছেন না। তিনি নিজেই বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছেন। আজ তিনি ইনজুরি কাটিয়ে মিরপুরে অনুশীলনেও ফিরেছেন। শীঘ্রই তিনি চলে যাবেন নেপালে এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলতে। সামনে আছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। সম্ভবত ওই আসর দিয়েই বাংলাদেশের ক্রিকেটে বিখ্যাত পঞ্চপাণ্ডবের শেষ চারজন ক্যারিয়ার শেষ করবেন। ক্যারিয়ার থাকাকালীন অন্তত একটা শিরোপা দেখে যেতে চান ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। খবর কালের কণ্ঠের।

শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার রাসেল আর্নল্ডের শো 'চিলিং উইথ রাসেল'-এ আজ রবিবার সন্ধ্যায় অতিথি ছিলেন তামিম। দীর্ঘ আলাপচারিতায় তিনি বলেন, '২০২৩ বিশ্বকাপকে আমি মনে করি, আমাদের জন্য দারুণ সুযোগ। আমরা আমাদের ক্যারিয়ারের প্রায় শেষ দিকে। তিন-চার-পাঁচ বছর বাকি আছে। আমরা এমন কিছু করে ক্যারিয়ার শেষ করতে চাই যা বাংলাদেশ সবসময় মনে রাখবে। আমাদের চারজনের যে অভিজ্ঞতা, পাশাপাশি তরুণ যে ক্রিকেটাররা আছে, আমি ব্যক্তিগতভাবে মনে করি, আমাদের অবশ্যই সুযোগ আছে।'

তামিমের নেতৃত্বে সর্বশেষ দুটি সিরিজে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে হারিয়েছে বাংলাদেশ। ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত যদি নেতৃত্ব থাকে, তাহলে তামিম একটা আগাম ঘোষণা দিতে চান, '২০২৩ বিশ্বকাপে যদি আমিই দলকে নেতৃত্ব দেই, প্রতিটি বিশ্বকাপেই আমরা যখন গিয়েছি, বিভিন্ন অধিনায়করা বলেছেন যে "আমরা ভালো করতে চাই বা সেমি-ফাইনাল খেলতে চাই কিংবা হারাতে চাই" এসব নানা কথা। কিন্তু আমি ২০২৩ পর্যন্ত নেতৃত্বে থাকলে এই ঘোষণা দিয়ে বিশ্বকাপে যে চাই যে, শিরোপা জিততে এসেছি। স্রেফ খেলতে বা লড়াই করতে নয়। আমি চাইব কাপ জিততে। এটাই আমার ভাবনায় আছে।'

সময়ের সঙ্গে বয়সও বাড়ছে পঞ্চপাণ্ডবের একজন তামিমের। নিজের ক্যারিয়ার ভাবনা নিয়ে তিনি বলেন, 'আন্তর্জাতিক ক্রিকেটে এখনও আমার অনেক অনেক কিছু অর্জনের আছে। এখন আমার বয়স ৩২-৩৩, আরও বছর পাঁচেক সময় বেশ ভালোভাবেই আছে। ওয়ানডে দলকে নেতৃত্ব দিচ্ছি। যদি দেখেন, আমি, সাকিব, মুশফিক এবং অবশ্যই মাহমুদউল্লাহ- অনেক বছর ধরে বাংলাদেশের হয়ে খেলছি। তবে এখনও আমরা বড় কিছু অর্জন করতে পারিনি আমাদের ক্রিকেটে। ম্যাচ জিতেছি, সিরিজ জিতেছি। কিন্তু আইসিসি ইভেন্টে বড় কিছু জিততে পারিনি।'

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

দুই জায়গাতে আমাদের উন্নতি করতে হবে : মাহমুদউল্লাহ

অনলাইন ডেস্ক

দুই জায়গাতে আমাদের উন্নতি করতে হবে : মাহমুদউল্লাহ

বাংলাদেশ ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভে আগেই একটি পা দিয়ে রেখেছে স্কটল্যান্ড। অন্যদিকে বিশ্বকাপে টিকে থাকতে হলে আজকের ম্যাচ জিততেই হতো টাইগারদের। এই কঠিন সমিকরণে দাড়িয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের প্রথম রাউন্ডের ম্যাচে ওমানের মুখোমুখি হয়ে বাংলাদেশ। নিজেদের বাঁচা মরার লড়াইয়ে ওমানকে ২৬ রান হারিয়েছে টাইগাররা।

নিজেদের দ্বিতীয় ম্যাচে নেমে প্রথম জয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি বলেন, ‘হ্যা, অবশেষে কাঙ্ক্ষিত জয়টা পেয়েছি। এই জয়ে সবাই খুশি।  তবুও আমাদের বেশ কয়েকটি জায়গায় উন্নতির দরকার আছে। দর্শকদের ধন্যবাদ যে, তারা খেলা দেখতে এসেছেন। তারা বাংলাদেশের জয় আশা করেছিলেন। দেশের জন্য জেতা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। সাকিব ও নাঈম অসাধারণ ব্যাটিং করেছে। তারা একটি বড় জুটি গড়েছে, যা আমাদের সংগ্রহ দেড়শ ছাড়িয়ে যাওয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। 

মাহমুদউল্লাহ বলেন,নতুন বলে আমাদের আরো ভালো করার কথা ছিল। কিন্তু বোলাররা অনেক অতিরিক্ত রান দিয়ে ফেলেছে। আমাদের এই জায়গাগুলোতে আরো নজর রাখতে হবে এবং শুদ্ধ করতে হবে। আসলে আমরা খেলার মধ্যবর্তী পর্যায় থেকে আমাদের নিয়ন্ত্রণে নিতে পেরেছি। প্রথম ৬ ওভার সেটা ব্যাটিং বা বোলিং - দুই জায়গাতেই আমাদের উন্নতি আনতে হবে।’

‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশকে খেলতে হবে পাপুয়া নিউগিনির বিপক্ষে। সুপার টুয়েলভে যেতে হলে প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে আসা পাপুয়া নিউগিনিকে হারাতেই হবে টাইগারদের।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সুপার টুয়েলভের আশা বাঁচিয়ে রাখলো টাইগাররা

নিজস্ব প্রতিবেদক

সুপার টুয়েলভের আশা বাঁচিয়ে রাখলো টাইগাররা

বাংলাদেশ ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভে আগেই একটি পা দিয়ে রেখেছে স্কটল্যান্ড। অন্যদিকে বিশ্বকাপে টিকে থাকতে হলে আজকের ম্যাচ জিততেই হতো টাইগারদের। এই কঠিন সমিকরণে দাড়িয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের প্রথম রাউন্ডের ম্যাচে ওমানের মুখোমুখি হয়ে বাংলাদেশ। নিজেদের বাঁচা মরার লড়াইয়ে ওমানকে ২৬ রান হারিয়েছে টাইগাররা।

১৫৪ রান লক্ষ্য খেলতে নেমে ২০ ওভার  ৯ উইকেট হারিয়ে ওমান সংগ্রহ করে ১২৭ রান। 

এর আগে ওমানের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে পাওয়ারপ্লেতে ভালো শুরু পায়নি বাংলাদেশ।  বাঁচা-মরার লড়াইয়ে স্বাগতিকদের সামনে ১৫৪ রান লক্ষ্য দেয় টাইগাররা। নির্ধারিত ২০ ওভারে ১৫৩ রানে অল আউট হয়েছে লাল-সবুজরা।

ব্যাটিং এ নেমে ২১ রানে দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। ওপেনার নাইম শেখকে নিয়ে তৃতীয় উইকেটে ৮০ রানের জুটি গড়েন সাকিব আল হাসান। দুজনে মিলে বল খরচ করেন মাত্র ৫৩টি।

১৪তম ওভারের তৃতীয় বলে রান আউট হয়ে বিদায় নেন সাকিব। এই জুটি ভাঙার পর নুরুল হাসান সোহান ও আফিফ হোসেন দ্রুব দ্রুত ফিরে যান। ৪ বলে ৩ রান তুলেন সোহান। ৫ বল খেলে আফিফ করেন ১ রান। অন্যদিকে ১২২ রানের মাথায় আউট হন নাইম।

সৌম্য সরকারের জায়গায় সুযোগ পেয়েই বাজিমাত নাঈমের। ৫০ বলে ৬৪ রান আসে তার ব্যাট থেকে। তিনটি চার ও চারটি ছক্কা হাঁকান তিনি।

১৯তম ওভারের প্রথম বলেই ফিরে যান আট নম্বরে ব্যাট করতে নামা মুশফিকুর রহিম। ৪ বলে ৬ রান আসে তার ব্যাট থেকে। পরের বলেই বিদায় নিতে হয় মোহাম্মদ সাইফ উদ্দিনকে।

শেষ ওভারের তৃতীয় বলে বোল্ড হন মাহমুদউল্লাহ রিয়াদ। ১০ বলে ১৭ রান আসে অধিনায়কের ব্যাট থেকে। একটি করে ছক্কা ও চার হাঁকান তিনি। ওভারের শেষ বলে আউট হতে হয় মোস্তাফিজুর রহমানকে। ৩ বলে ২ রান করে মাঠ ছাড়েন তিনি। ৩ বলে ১ রান করে ক্রিজে ছিলেন তাসকিন আহমেদ।

ওমানের পক্ষে ফায়াজ বাট ও বিলাল খান তিনটি করে উইকেট তুলেন। কালিমুল্লাহ পেয়েছেন দুই উইকেট। অধিনায়ক জিশান মাকসুদ একটি উইকেট আদায় করেন।

সংক্ষিপ্ত স্কোর

টস : বাংলাদেশ

বাংলাদেশ : ১৫৩/১০ (২০ ওভার)
নাঈম ৬৪, সাকিব ৪২, রিয়াদ ১৭
বিলাল ১৮/৩, ফায়াজ ৩০/৩, কলিমউল্লাহ ৩০/২

ওমান : ১২৭/৯ (২০ ওভার)
জতিন্দর ৪০, প্রজাপতি ২১, জিশান ১২, নাদিম ১৪*
মুস্তাফিজ ৩৬/৪, সাকিব ২৮/৩, সাইফউদ্দিন ১৬/২, মেহেদী ১৪/১

ফল : বাংলাদেশ ২৬ রানে জয়ী।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

এক ওভারে ১১ বল করলেন মোস্তাফিজ

অনলাইন ডেস্ক

এক ওভারে ১১ বল করলেন মোস্তাফিজ

ওমানের মতো তুলনামূলক ছোট দলের বিপক্ষে মানসিক চাপে পড়েছে বাংলাদেশ দল। মিস ফিল্ডিং আর ক্যাচ মিসের মহড়ায় অংশ নিয়েছেন মোস্তাফিজ-মাহমুদউল্লাহরা। সাইফউদ্দিনের বলে ক্যাচ ছাড়েন মোস্তাফিজ। আর মোস্তাফিজের বলে ক্যাচ ছাড়েন অধিনায়ক মাহমুদউল্লাহ। 

আরও পড়ুন:


ইভ্যালিকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের সর্বোচ্চ চেষ্টা করব: বিচারপতি মানিক

করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় কলেজছাত্রকে অপহরণ করে বিয়ে করলো তরুণী!

ডিএমপি কমিশনার ও র‍্যাব ডিজি’র পদোন্নতি


 

ওমানের বিপক্ষে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। কিন্তু বাঁচা-মরার ম্যাচে আজকে অনেকটা ছন্নছাড়া টাইগাররা। এক ওভার পূর্ণ করতে মোট পাঁচটি ওয়াইড ডেলিভারি করেছেন মোস্তাফিজ। সবগুলোই ছিল লেগ স্ট্যাম্পের বাইরে। মাঝে একটা ছক্কাও হজম করেছেন। সব মিলিয়ে মোস্তাফিজের করা ইনিংসের দ্বিতীয় ওভারে খরচ হয়েছে ১২ রান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ওমানকে ১৫৪ রানের টার্গেট দিল বাংলাদেশ

অনলাইন ডেস্ক

ওমানকে ১৫৪ রানের টার্গেট দিল বাংলাদেশ

৩ বল বাকি থাকতে বিলালের বলে বোল্ড হয়েছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়ক করেছেন ১০ বলে ১৭ রান।

শেষ বলে গিয়ে মোস্তাফিজুর রহমান তুলেছেন ক্যাচ। এর আগে বাঁচা-মরার ম্যাচে বাংলাদেশ তুলেছে ১৫৩ রান।

লিটনের সঙ্গে ওপেনিংয়ে এসেছিলেন নাঈম। বাংলাদেশ অবশ্য আগের মতোই শুরুতে ধুঁকেছে।

লিটন-মেহেদীর উইকেটের পর সাকিবের সংগে নাঈমের ৫৩ বলের ৮২ রানের জুটি বাংলাদেশকে একটু স্বস্তি দিয়েছে। সাকিবের ২৯ বলে ৪২ রানের ইনিংসের অপমৃত্যু ঘটেছে রান-আউট হয়ে। তবে সে জুটির সুবিধা আদায় করতে পারেননি নিচের দিকের ব্যাটসম্যানরা।

আফিফ, নুরুল বা নিচের দিকে মুশফিক তেমন কিছু করতে পারেননি।

বাংলাদেশ অবশ্য থামতে পারত আরও আগেই। প্রথম দিকে ওমান করেছে বেশ পিচ্ছিল ফিল্ডিং।

তিনটি সহজ ক্যাচ ছেড়েছে স্বাগতিকরা। তেমন না হলে ওমান বোলারদের দিনটা আরও ভালোই হতো।

শেষ পর্যন্ত ৩টি করে উইকেট নিয়েছেন বিলাল ও ফায়াজ। কলিমউল্লাহ নিয়েছেন ২ উইকেট।

সুপার টুয়েলভে যাওয়ার স্বপ্ন টিকিয়ে রাখতে এ ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে।

এদিকে ব্যাট করতে নেমে এক উইকেট হারিয়ে ওমান করেছে ১৩ রান।

পরবর্তী খবর

বাতিল শঙ্কায় বিশ্বকাপের পাক-ভারত ম্যাচ!

অনলাইন ডেস্ক

বাতিল শঙ্কায় বিশ্বকাপের পাক-ভারত ম্যাচ!

শুরু হয়েছে  টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। প্রথম পর্ব শেষে আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হবে সুপার টুয়েলভের খেলা। এর একদিন পরই (২৪ অক্টোবর) বহুল প্রতীক্ষিত ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে ভারত-পাকিস্তান। কিন্তু  দুই  চিরপ্রতিদ্বন্দ্বীর ভারত-পাকিস্তানের এই ম্যাচ নিয়ে দেখা দি্য়েছে আশংখা।

এবার ম্যাচটি নিয়ে নতুন সুর তুললেন ভারতের রাজনৈতিক ব্যক্তিত্বরাও।  তাদের মতে, এ ম্যাচের মাধ্যমে বাড়তে পারে অস্থিরতা। এছাড়া দুই দেশের রাজনৈতিক সমস্যাও আরও জটিল আকার ধারণ করতে পারে।

ভারতীয় গণমাধ্যমে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং দাবি তুলেছেন, ভারত-পাকিস্তানের ম্যাচটি যেন পুনর্বিবেচনা করা হয়। 

তিনি বলেন, ‘পাক-ভারতের ম্যাচটি উচিত নতুন করে বিবেচনা করা। কারণ জম্মু-কাশ্মীরের বিষয় নিয়ে দুই দেশের মধ্যে থমথমে পরিবেশ বিরাজ করছে।’ এছাড়া দেশটির আরও বেশ কয়েকজন মন্ত্রী ম্যাচটি বাতিলের দাবি তুলেছেন। 

আরও পড়ুন:


ইভ্যালিকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের সর্বোচ্চ চেষ্টা করব: বিচারপতি মানিক

করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় কলেজছাত্রকে অপহরণ করে বিয়ে করলো তরুণী!

ডিএমপি কমিশনার ও র‍্যাব ডিজি’র পদোন্নতি


 

এর আগে ভারতের সঙ্গে ম্যাচটি নিয়ে পাক অধিনায়ক বাবর আজম বলেন, ‘দুই দলের ম্যাচটি নিয়ে সবার উত্তেজনা টের পাচ্ছি। আমরাও ভারতের বিপক্ষে মাঠের লড়াইয়ে নামতে মুখিয়ে আছি। আমাদের খেলোয়াড়রা এই প্রতিযোগিতায় নিজেদের মেলে ধরতে চায়। ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে আবারও নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে চায়।

এমন অবস্থায় ভারত-পাকিস্তান ম্যাচ মাঠে গড়ানো নিয়ে জেগেছে শঙ্কা। এখন অপেক্ষা ২৪ অক্টোবরের।

news24bd.tv/আলী

পরবর্তী খবর