ই-কমার্সের ফাঁদ থেকে বাঁচতে প্রচারণা চালানোর পরামর্শ হাইকোর্টের

হাবিবুল ইসলাম হাবিব

ই-কমার্সের ফাঁদ থেকে বাঁচতে গ্রাহকদের লোভ কমানোর এবং এবিষয়ে জনস্বার্থে প্রচারণা চালানোর পরামর্শ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলছেন, ই-কমার্সের মাধ্যমে প্রতারিতদের আইনী পদক্ষেপ নেয়ার সুযোগ রয়েছে। এ নিয়ে শিগগিরই একটি আইন প্রণয়নের পরামর্শ দেন তিনি। 

ই কমার্স বা অনলাইনে কেনাকাটা বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রীয়। তারই ধারাবাহিকতায়  বাংলাদেশেও মানুষ অভ্যস্ত হয়ে উঠছে অনলাইন কেনাকাটায়। সাম্প্রতিক তথ্য বলেছে, 'বর্তমানে বাংলাদেশে ই-কমার্স খাতের আকার প্রায় ২ বিলিয়ন ডলার এবং তা বার্ষিক ৫০ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন:


কনক সারোয়ারের সাথে বিএনপি নেতার কথোপকথন (অডিও) ফাঁস!

বিয়ের দিন সকালেই ধর্ষণের শিকার তরুণী, রাতে ভেঙে গেল বিয়ে!

সোমবার যে আমলটি করলে মনের আশা পূরণ হবে!

ট্রফি জয়ের ঘোষণা দিয়ে বিশ্বকাপে যাব: তামিম


এই যখন অবস্থা তখন অল্প সময়ে জনপ্রীয় হয়ে ওঠা দেশের বৃহৎ অনলাইন মার্কেট ইভ্যালি ইঅরেঞ্জসহ বেশ কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে পণ্য কেনাকাটার নামে প্রতারনার অভিযোগ উঠেছে। রোববার এক মামলার শুনানীকালে হাইকোর্টও জানাতে চান ইকমার্সের প্রতারনার বিষয়টি। জানার পর এবিষয়ে মানুষকে সচেতন করতে আইনজীবীদের প্রতি আহ্বান জানান আদালত।

বিষয়টি নিয়ে অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দীন বলেন, অনলাইনে কেনাকাটা বর্তমান সময়ে খুবই জনপ্রীয় তাই এবিষয়ে নীতিমালা থাকা প্রয়োজন। শিগগিরিই আইন প্রনয়ন করে প্রতারনা বন্ধ করার উপর জোর দেন তিনি।

আদালতের শুনানীতে উঠে আসে দেশে ই-কমার্স ব্যবসার নামে লাগামহীন অফার থাকে। যা বিদেশি প্রতিষ্ঠান আলিবাবা বা অ্যামাজনে থাকে না। এতে দেশের গ্রাহকেরা অতি লোভে পড়ে প্রতারণার শিকার হন।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

সুতার বাড়তি দামে বিপাকে তৈরি পোশাক রপ্তানিকারকরা

সুলতান আহমেদ

সুতার বাড়তি দামে মহাবিপাকে তৈরি পোশাক রপ্তানিকারকরা। তারা বলছেন, সুতার দাম অস্বাভাবিক হারে বাড়লেও রপ্তানিতে বাড়তি দাম পাচ্ছেনা তারা। এতে বড়দিনকে কেন্দ্র করে নেয়া পোশাকের অর্ডার ঠিকভাবে দিতে পারবেন কিনা তা নিয়ে এখন দুশ্চিন্তায় রপ্তানিকারকরা। যদিও সুতা উৎপাদকরা বলছেন, বিশ্ববাজারে তুলার দাম বেড়ে যাওয়ায় তৈরি হয়েছে এমন পরিস্থিতি। এজন্য দেশের অভ্যন্তরে সুতা তৈরির সক্ষমতা বাড়ানোর কথা বলছেন তারা। 

গেলো অর্থবছরে বাংলাদেশ থেকে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৩,১৪২ কোটি ডলারের। চলতি অর্থবছরের প্রথম তিন মাসেও রপ্তানি প্রবৃদ্ধি বেশ ভালো। তবে সুতার সংকটে তা ধরে রাখা নিয়ে সংশয়ে উদ্যোক্তারা।

একদিকে সুতার বাড়তি দাম তার উপর বাজারে সুতার স্বল্পতা, সব মিলে অস্বস্তি চরমে পোশাক রপ্তানিকারকদের। বস্ত্রকল মালিকদের সংগঠন বিটিএমএর হিসেব বলছে, ২০২০ সালের জুলাই মাসে প্রতি কেজি সুতার দাম ছিলো ২.৫৩ ডলার। যা বছরের ব্যবধানে বেড়ে দাড়িয়েছে ৪.২ ডলার। অর্থাৎ বেড়েছে প্রায় ৬৬ ‍শতাংশ। আবার সুতার সংকটে সামনের বড়দিনের অর্ডার নিয়ে দুশ্চিন্তাও বাড়ছে।

বর্তমানে ৫০০ অধিক সুতার তৈরির কারখানা রয়েছে বাংলাদেশে। তারপরও পোশাক রপ্তানিকারকদের সুতার জন্য ভরসা করতে হচ্ছে আশপাশের কয়েকটি দেশের উপর।

আরও পড়ুন:


গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে পার্লার কর্মীকে গণধর্ষণ

পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক অপশক্তি পূজায় সহিংসতা সৃষ্টি করেছে: কাদের

ইন্দোনেশিয়ার বালিতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

ঘোড়ার খামারে বিয়ে করছেন বিল গেটসের মেয়ে


সুতার বাজারের এই অস্থিরতার জন্য বিশ্ববাজারে তুলার দাম বৃদ্ধিকে দায়ি করছেন সুতা উৎপাদকরা।

তবে সংকট যাতে দীর্ঘমেয়াদি না হয় সেজন্য বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ সহ কয়েকটি সংগঠন এক হয়ে কাজ করছে বলেও জানান উদ্যোক্তারা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ফেসবুকে ইভ্যালির জরুরি নোটিশ, যা আছে নোটিশে

অনলাইন ডেস্ক

ফেসবুকে ইভ্যালির জরুরি নোটিশ, যা আছে নোটিশে

আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ওয়েবসাইট ও অ্যাপ বন্ধ করে দেওয়া হয়েছে। নানাবিধ জটিলতা কাটিয়ে উঠে স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব না হওয়ায় ওয়েবসাইটটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়ে প্রতিষ্ঠানটির ফেসবুক পেজে বার্তা দেওয়া হয়েছে। 

শনিবার (১৬ অক্টোবর) ফেসবুকে ঘোষণা দিয়ে এ তথ্য জানিয়েছে ইভ্যালি।

ফেসবুকে গ্রাহকদের জন্য দেওয়া ওই জরুরি নোটিশে ইভ্যালি জানিয়েছে, ‘সম্মানিত গ্রাহক, বর্তমান পরিস্থিতি সম্পর্কে আপনারা সবাই অবগত। ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার অংশীদার হয়ে দেশের অনলাইন কেনাকাটাকে সবার হাতের মুঠোয় নিয়ে যেতে আমরা কাজ করে যাচ্ছি অবিরাম। আমরা এ কাজকে এগিয়ে নিতে চাই। চাই আপনাদের সকলের সহযোগিতায় আমাদের ব্যবসায়িক কার্যক্রমকে চালিয়ে যেতে। আর এ সুযোগ পেলে সকলের সব ধরনের অর্ডার ডেলিভারি দিতে আমরা অঙ্গীকারাবদ্ধ ছিলাম, আছি, থাকব।’

‘বর্তমান পরিস্থিতিতে অজ্ঞাতনামা হিসেবে আমাদের সকল এমপ্লয়িরা শঙ্কার মধ্যে দিন অতিবাহিত করছেন। আমাদের সম্মানিত সিইও এবং চেয়ারম্যান কারাগারে থাকায় আমাদের ব্যাংকিং-ও সাময়িকভাবে বন্ধ। এমন পরিস্থিতিতে আমাদের সার্ভারসহ, অফিসের খরচ চালানো এবং আমাদের এমপ্লয়িদের দায়িত্ব নেওয়ার বিষয়গুলোতে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আমাদের উকিলের মাধ্যমে আমাদের সম্মানিত সিইও’র বক্তব্য হলো- সুযোগ এবং সময় পেলে আমাদের পক্ষে চার মাসের মধ্যেই সকল জটিলতা গুছিয়ে উঠা সম্ভব।’

আরও পড়ুন:


গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে পার্লার কর্মীকে গণধর্ষণ

পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক অপশক্তি পূজায় সহিংসতা সৃষ্টি করেছে: কাদের

ইন্দোনেশিয়ার বালিতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

ঘোড়ার খামারে বিয়ে করছেন বিল গেটসের মেয়ে


নোটিশে আরও বলা হয়, ‘এ পরিস্থিতিতে আমাদের সার্ভার বন্ধ হয়ে যাওয়ার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। পুনরায় দ্রুত সার্ভার চালু করে দেওয়ার জন্য আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। গ্রাহক ও সেলারদের স্বার্থ সুরক্ষায় আমরা সর্বোচ্চ সচেষ্ট। দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হতে আমাদের এই যাত্রায় আমরা আপনাদের পাশে পেয়েছি সবসময়। আপনাদের এ ভালোবাসায় আমরা চিরকৃতজ্ঞ। সামনের দিনগুলোতেও আমরা এভাবে আপনাদের পাশে চাই। আপনাদের ভালোবাসার শক্তি আমাদের অদম্য পথচলার প্রেরণা। ইভ্যালির পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।’

গ্রাহকদের অর্ডারের পণ্য দিতে না পারায় প্রতারণার অভিযোগে গত মাসে প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তাদের গ্রেপ্তার করা হয়। ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন বর্তমানে কারাগারে রয়েছেন। রাসেল কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে আর তার স্ত্রী গাজীপুরের কাশিমপুর কারাগারে আছেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

জার্মানীর নোবিলিয়া এবং ইতালির স্মেগ নিয়ে আসলো পেন্টহাউস লিভিংস

অনলাইন ডেস্ক

জার্মানীর নোবিলিয়া এবং ইতালির স্মেগ নিয়ে আসলো পেন্টহাউস লিভিংস

পেন্টহাউস লিভিংস লিমিটেড ১৬ই অক্টোবর, ২০২১ তারিখে তাদের দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বাংলাদেশে "নোবিলিয়া" এবং "স্মেগ" নামে জার্মানি ও ইতালির দুইটি বিখ্যাত ব্র্যান্ড উন্মোচন করেছে।

"নোবিলিয়া" একটি জার্মান ব্র্যান্ড, যারা মূলত রান্নাঘরে ব্যবহৃত আসবাব নিয়ে কাজ করে এবং গ্রাহকদের শখ ও চাহিদা অনুযায়ী তাদের রান্নাঘর সাজাতে সহায়তা করে। "স্মেগ" একটি ইতালিয়ান ব্র্যান্ড যা হোম অ্যাপ্লায়েন্স সম্পর্কে নতুন ধারণা তৈরি করেছে। তাদের তৈরি প্রতিটি হোম অ্যাপ্লায়েন্সে রয়েছে নান্দনিকতা এবং শিল্পের ছোয়া যা ব্র্যান্ডটিকে করে তুলেছে অনন্য।

পেন্টহাউস লিভিংস এর চেয়ারম্যান, নীলিমা ইয়াছমীন, ম্যানেজিং ডিরেক্টর, খাদিজা ইয়াসমিন, ডিরেক্টর অপারেশনস, মোঃ শামসুল আরেফীন, হেড অফ রিটেইল আনিসুর রহমান এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের পাশাপাশি বেশ কয়েকজন বিশিষ্ট সাংবাদিকের উপস্থিতিতে বনানীর ফ্ল্যাগশিপ শো-রুমে ব্র্যান্ডগুলি উদ্বোধন করা হয়।

পেন্টহাউস লিভিংস লিমিটেড বাংলাদেশের একমাত্র লাক্সারি শো-রুম যেখানে ক্রিস্টোফার গাই, ক্যারাকোল, আইকোল্ডজ, মাইকেল এরাম, মারিও লুকা জিউস্টি, নরিসন, ইন্টারকয়েল, লেনক্স, রয়েল আলবার্ট, ওয়েজউড, মাইকেল এমিনি, ব্লুম আউটডোর মোবেল, জোনাথন এডলার, হাডসন ভ্যালী এর মতন ৪০টির ও বেশি বিলাসবহুল ব্র্যান্ডের আসবাবপত্র, হোম ডেকোর, হোম এক্সেসরিজ এবং টেবিলওয়্যার এবং আরো অনেক কিছু রয়েছে।

পেন্টহাউস লিভিংস এর ফ্ল্যাগশিপ শোরুমটির ঠিকানা: সুবাস্তু সুরাইয়া ট্রেড সেন্টার, প্লট নং ৫৭, ব্লক বি, কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা, বাংলাদেশ। 

আরও পড়ুন:

কোহলিদের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়, চোখ কপালে উঠার মত বেতন

ঘোড়ার খামারে বিয়ে করছেন বিল গেটসের মেয়ে

চীনে পবিত্র কোরআনের অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

স্কাউটদলের অভিযানে দুর্ঘটনা, ১১ জন নিহত


এছাড়াও পেন্টহাউস লিভিংসের উত্তরা শোরুমটির ঠিকানা: হংকং সেন্টার, প্লট -১২, সেক্টর -১২, সোনারগাঁও জনপথ, উত্তরা, ঢাকা, বাংলাদেশ। 
আরো বিস্তারিত জানতে কল করুন; +৮৮ ০১৩১৩৪০৪৮০৪, +৮৮০১৩১৩৭৯৮৪৮৪।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ঘরে বাজার ডট কমের সাথে কেনাকাটা হবে সাশ্রয়ে

অনলাইন ডেস্ক

ঘরে বাজার ডট কমের সাথে কেনাকাটা হবে সাশ্রয়ে

বাজার আমাদের জীবনের নিত্তনৈমিত্তিক এমনই একটি বিষয় যা ছাড়া জীবন ভাবা কঠিন হয়ে যায়। সে হোক খাবারের জন্য কাঁচা বাজার কিংবা রান্নাঘরের মশলা,হোক প্রিয় কুকুরছানাটির খাবার কিংবা মহামারীর এই সময়ে সুস্থ থাকতে ক্লিনিং ম্যাটারিয়াল। যে কোনো সময়ে এইসকল প্রয়োজনীয় পণ্য হতে দরকার।

মহামারীর এই সংকট লগ্নে কিংবা নগরের ব্যাস্ত জীবনে হয়তো সময় হয়ে ওঠেনা বাজারে গিয়ে প্রয়োজনীয় পণ্য কেনার কিংবা স্বাস্থ্যবিধির কথা ভেবেও সশরীরে গিয়ে বাজার করা হয়ে উঠেছে চিন্তার ব্যাপার। কিন্তু  প্রয়োজন তো মানবে না কোনো বাধাই। তাইতো আপনার সকল প্রয়োজনীয় নিত্যদিনের পণ্য আপনার ঘরে পৌঁছে দিতে রয়েছে ঘরে বাজার ডট কম (Ghore Bazar.com)

২০১৮ সালের ১৪ই এপ্রিল মনিরুজ্জামান সরকার ও সনিয়া আক্তার বন্যা দুই বন্ধু মিলে শুরু করেছিলেন ঘরে বাজার ডট কম(Ghore Bazar.com)। তারা ভাবতেন মোবাইল, পোশাক,গহণা যদি ঘরে বসেই কেনাকাটা করা যায় তাহলে ঘরের নিত্যকার বাজার কিংবা কাঁচাবাজার ই বা কেন নয়?

সেই ভাবনা থেকেই সকল ধরনের দৈনন্দিন দরকারি পণ্যটি আপনার ঘরে পৌঁছে দিতে তাদের এই উদ্যোগ।

১৪টি ক্যাটাগরির মধ্যে ৭০টি সাবক্যাটাগরিতে প্রায় ৭০০০ এর ও বেশি পণ্য দিয়ে সাজানো হয়েছে ঘরে বাজার ডট কমের বাজারটি শুধু আপনার জন্য। মাছ-মাংস,শাক-সবজি থেকে শুরু করে মশলা, বিভিন্ন ধরণের ফ্রোজেন ফুড থেকে শুরু করে আপনার প্রিয় পোষ্য প্রাণীর খাবার,স্কুল-কলেজের প্রয়োজনীয় স্টেসনারী থেকে আপনার গাড়ির মোবিল সবই পাবেন ঘরে বাজার ডট কমে।

ঘরে বাজার ডট কম হলো একটি পিওর গ্রোসারি ই কমার্স প্রতিষ্ঠান। এখানে নিজস্ব ওয়ার হাউজে প্রতিটি আসল ও ভেজালমুক্ত পণ্য সংরক্ষণ করা হয় এবং এখান থেকেই ডেলিভারি দেওয়া হয়।

নিজের পরিবারের জন্য যেমন সবচেয়ে সেরা জিনিস টি নিতে আপনি আপোষ করেন না একই ভাবে ঘরে বাজার ডট কম ও গ্রাহক কে বাজারের সেরা জিনিস টি দিতে সবসময়ই সজাগ।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও দক্ষিণ সিটি কর্পোরেশনের যেকোনো জায়গা থেকে ঘরে বাজার ডট কম(Ghore Bazar.com) এর ওয়েব সাইট কিংবা এপ থেকে যেকোনো পণ্য অর্ডার করলে সর্বোচ্চ ভালো মানের পণ্য যাচাই বাছাই করে মাত্র ১ঘন্টার মধ্যে ডেলিভারি হবে আপনার কাঙ্ক্ষিত পণ্য।

বিভিন্ন উৎসব উপলক্ষে বিশেষ মূল্যছাড় ছাড়াও ৯৯৯টাকার বেশি পণ্য অর্ডারে পেয়ে যাবেন ফ্রি ডেলিভারি ঘরে বসেই। পণ্য পাওয়ার পর টাকা পরিশোধ, কার্ড কিংবা অনলাইনে সব ভাবেই রয়েছে পেমেন্ট এর সুবিধা।

আরও পড়ুন:

এক বছরের চেষ্টায় নীলগিরিতে 'মানুষখেকো' বাঘ জীবিত আটক

বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ফাইনালে কলকাতা-চেন্নাইয়ের সম্ভাব্য একাদশ, সাকিব থাকছেন কি?

আফগানিস্তানে শিয়া মসজিদে বোমা বিস্ফোরণ, নিহত ৩০


ভুল পণ্য কিংবা ভুল মূল্যের পণ্য যেগুলো কাঁচাবাজার যদি ডেলিভারি হয় সেক্ষেত্রে রয়েছে ৬ঘন্টার মধ্যে এক্সচেঞ্জ এর সুযোগ। এছাড়া যেকোনো ধরণের পণ্যে যদি কোনো সমস্যা দেখা দেয় এবং এটি যদি আপনি ব্যবহার না করেন তাহলে ৩দিনের মধ্যে জানালে রয়েছে এক্সচেঞ্জ কিংবা মানি ব্যাক পলিসি।

সর্বোচ্চ সাশ্রয়ী মূল্যে অল্প সময়ে নাগরিক জীবনের সুন্দর সমাধান করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে ঘরে বাজার ডট কমে। প্রতিষ্ঠানটি আগামী ১/২বছরের মাঝে প্রতিটি বিভাগীয় শহরে পৌঁছে দিতে চায় তাদের সেবা।

ঘরে বাজার ডট কম থেকে আপনার পণ্যটি কিনতে যোগাযোগ করতে পারেন তাদের হটলাইনে। প্লে স্টোর কিংবা গুগল স্টোরে পেয়ে যেতে পারেন তাদের এপ। কিংবা সরাসরি যোগাযোগ করতে পারেন তাদের ওয়েবসাইট এ (www.ghorebazar.com)

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

অনলাইন ডেস্ক

রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

বিটকয়েন বিশ্বের সবথেকে বড় ক্রিপ্টোকারেন্সি। গত ৬ মাসে প্রথমবারের মতো শুক্রবার (১৫ অক্টোবর) বিটকয়েনের দাম ৬০ হাজার ডলার ছুঁয়েছে।

এপ্রিল মাসের পর থেকে এটির দাম ৬০ হাজার ডলারের কাছে ঘেঁষতে পারেনি। তবে এবার ৪.৫ শতাংশ দাম বাড়ায় বর্তমান দাম দাঁড়িয়েছে ৫৯ হাজার ৩০ ডলারে। রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। 

এতে আরও বলা হয়েছে, ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) আগামী সপ্তাহে প্রথম ইউএস বিটকয়েন ফিউচার ইটিএফ (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) ট্রেডিং শুরু করার অনুমতি দিতে প্রস্তুত, এমন ইঙ্গিত পাওয়ার কারণেই বিটকয়েনের দর ঊর্ধ্বমুখী।

আরও পড়ুন:


আইপিএল: কে কোন পুরস্কার পেলেন জেনে নিন

মোবাইলে টুজি সচল, থ্রিজি ও ফোরজির জন্য নেটিজেনদের আক্ষেপ

সন্তান জন্ম দিয়েই মারা গেলেন নির্যাতনের শিকার গায়ে আগুন দেয়া সেই কিশোরী

নতুন সুখবর দিলেন জয়া


গত ২০ সেপ্টেম্বরের পর থেকেই দামের এই ঊর্ধ্বমুখিতা দেখা গেছে। বিটকয়েনের ইতিহাসের এর সর্বোচ্চ দাম উঠেছিল ৬৪ হাজার ৮৯৫ ডলারে। বর্তমানে সেই রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে রয়েছে বিটকয়েনের দাম। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর