ভোটে নয় আসন যাদের বেশি থাকে, তারাই সরকার গঠন করেন
ভোটে নয় আসন যাদের বেশি থাকে, তারাই সরকার গঠন করেন

ভোটে নয় আসন যাদের বেশি থাকে, তারাই সরকার গঠন করেন

Other

হাড্ডা হাড্ডি লড়াই’- এমন একটা চিত্র সামনে নিয়ে কানাডীয়ানরা আজ ভোট দিতে  শুরু করেছেন। সকাল সাড়ে ৯ টা থেকে শুরু হওয়া ভোট  চলবে রাত সাড়ে ৯টা পর্যন্ত। নির্ধারিত সময়ের আগে জাস্টিন ট্রুডোর হুট করে ঘোষনা দেয়া এই নির্বাচনে জনমত জরীপ বলছে  লিবারেল আর কনজারভেটিভের সমর্থন ৩১.৭ বনাম ৩২ শতাংশ । কিন্তু  আসন ভিত্তিক পর্যালোচনায় পরিস্থিতিটা ভিন্ন।

 

কানাডায় ভোট নয়, আসন যাদের বেশি থাকে, তারাই সরকার গঠন করেন। সেই বিবেচনায় লিবারেলের ফিরে আসার পূর্বাভাস দিচ্ছে জনমত জরীপ।  

Vox Pop Lab এর সর্বশেষ জনমত জরীপে দেখা যাচ্ছে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি  আজকের নির্বাচনে ১৩৫ থেকে ১৬২ টি আসন পাবে। কনজারভেটিভের ১১৫ থেকে ১৩৪ টি আসন পা্ওয়ার সম্ভাবনা আছে। বাকি আসনগুলো এনডিপি এবং ব্লক কুইবেকোর মধ্যে ভাগাভাগি হবে। সে ক্ষেত্রে  এনডিপি ৩১ থেকে ৪৬টি এবং ব্লক কুইবেকো ২০ থেকে ৩১টি এবং গ্রীণ পার্টি ২টি আসন পেতে পারে।  
আসনভিত্তিক এই পূর্বাভাসে  লিবারেল পার্টির  ‘ওয়ার্কিং মেজরিটি’ থেকে   ৮টি আসন কম থাকে।

কিন্তু জনমত জরীপ পরিচালনা কারী সংস্থা Vox Pop Lab জরীপের তথ্যউপাত্ত পর্যালোচনা করে নিজেদের উপসংহার টানছে এইভাবে- আজকের নির্বাচনে লিবারেল পার্টি ১৫০, কনজারভেটিভ ১২৪, এনডিপি ৩৬, ব্লক কেইবেকো  ২৫ এবং গ্রীণ পার্টি ২টি আাসন পাবে।  
জনমত জরীপের এই পূর্বাভাস আসলে  ঠিক হয় কী না সেটি জানার জন্য আমাদের সারাটা দিন অপেক্ষা করতে হবে।

লেখক- শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ, কানাডা।

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/আলী