শরীরে প্রচুর শক্তি ও প্রোটিন জোগায় খেজুর

শরীরে প্রচুর শক্তি ও প্রোটিন জোগায় খেজুর

অনলাইন ডেস্ক

খেজুর প্রোটিনের একটি শক্তিশালী উৎস। নিয়মিত শরীরচর্চায় প্রতিদিনের খাবারে খেজুর রাখা একটি চমৎকার সিদ্ধান্ত হতে পারে। এছাড়া রুচি বাড়াতে খেজুর অনেক কার্যকরী একটি খাবার।  

পানিতে ভিজিয়ে প্রতিদিন সকালে খেজুর খেলে হজমের দ্রুত উন্নত হয়।

এর উচ্চ ফাইবার কোষ্ঠকাঠিন্যে সমস্যার সমাধানও করে। খেজুর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং ওজন কমাতেও সহায়তা করবে।

খেজুরে থাকে ভিটামিন বি ১, বি ২, বি ৩, বি ৫, এ ১ এবং সি। এটি আপনাকে সুস্থ রাখার পাশাপশি আপনার শক্তির মাত্রায়ও একটি লক্ষণীয় পরিবর্তন আনবে।

কারণ খেজুরে আছে গ্লুকোজ, সুক্রোজ এবং ফ্রুক্টোজের মতো প্রাকৃতিক শর্করা। সুতরাং প্রতিদিনের নাস্তার বিকল্প হিসেবেও রাখতে পারেন। কারণ দ্রুত শক্তি পেতে খেজুরের চেয়ে ভালো বিকল্প হয় না।

হাড় ভালো রাখার ক্ষেত্রে খেজুর বিস্ময়করভাবে কাজ করে। খেজুরে আছে সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, তামা এবং ম্যাগনেসিয়াম যা আমাদের হাড়কে সুস্থ রাখতে এবং অস্টিওপরোসিসের মতো রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

রও পড়ুন:

ধীর জীবন মানেই অলস জীবন নয়

একটি হটডগ আয়ু কমাতে পারে ৩৬ মিনিট পর্যন্ত!

ইভা রহমান এখন ইভা 'আরমান'

তৃতীয় স্বামীর কাছে শুধু বিচ্ছেদই নয়, খরচও চাইলেন শ্রাবন্তী


এছাড়াও খেজুরে থাকা পটাশিয়াম আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। বিশেষ করে স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করে এই উপাদান। এতে অল্প সোডিয়ামও থাকে যা আপনার স্নায়ুতন্ত্রকে ঠিক রাখে। খেজুর পটাশিয়াম কোলেস্টেরল কমাতে সাহায্য করে এবং স্ট্রোকের ঝুঁকি নিয়ন্ত্রণে রাখে।  

news24bd.tv/ নকিব