বন্ধের সময়ে কুড়িগ্রামে এক স্কুলের ৮৫ ছাত্রীর বাল্যবিবাহ

বন্ধের সময়ে কুড়িগ্রামে এক স্কুলের ৮৫ ছাত্রীর বাল্যবিবাহ

অনলাইন ডেস্ক

করোনাকালীন পরিস্থিতিতে বিদ্যালয় বন্ধ থাকার সুযোগে কুড়িগ্রামের ফুলবাড়ীর বড়ভিটা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮৫ ছাত্রীকে বিয়ের পিঁড়িতে বসানো হয়েছে। ফলে বিদ্যালয়টিতে কার্যক্রম শুরুর পর ছাত্রীসংখ্যা অনেক কমে গেছে। আগে বিদ্যালয়টিতে প্রতিদিন গড়ে ছাত্রীর উপস্থিতি ছিল ৭০ থেকে ৯০ শতাংশ, এখন সেখানে উপস্থিতি হচ্ছে ৪০ থেকে ৫০ শতাংশ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহা. মতিউর রহমান খন্দকার জানান, বিদ্যালয়ের ৩৪৫ ছাত্রীর মধ্যে ৮৫ জনের বাল্যবিয়ে হওয়ার বিষয়টি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে লিখিতভাবে জানানো হয়েছে।

এর মধ্যে রয়েছে ষষ্ঠ শ্রেণিতে দুজন, সপ্তম শ্রেণিতে ১১, অষ্টম শ্রেণিতে ১৭, নবম শ্রেণিতে ২৮, দশম শ্রেণিতে ১৪ ও চলতি বছরের এসএসসি পরীক্ষার্থী ১৩ জন।

তিনি আরও বলেন, ‘বিদ্যালয় খোলার পর ছাত্রী উপস্থিতি কম থাকায় শিক্ষকরা প্রত্যেক শিক্ষার্থীর বাড়ি বাড়ি গিয়ে খোঁজখবর শুরু করে। যেসব শিক্ষার্থীর বিয়ে হয়েছে, আমরা তাদের বাড়িও যাচ্ছি। ওই সব শিক্ষার্থী যাতে স্কুলে আসে, সে ব্যাপারে তাদের অভিভাবকদের সচেতন করছি।

বড়ভিটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. খয়বর আলী বলেন, ‘করোনার কারণে আমার ইউনিয়নে বাল্যবিয়ে বেড়েছে। এ জন্য আমরা পদক্ষেপ নিচ্ছি। ’

রও পড়ুন:

ধীর জীবন মানেই অলস জীবন নয়

ইভা রহমান এখন ইভা 'আরমান'

সরলতার সুযোগে রোনালদোর ৩ কোটি টাকা আত্মসাৎ

রণবীরকে দাম্পত্য বিষয়ক সমস্যার সমাধান দিলেন কারিনা!


ফুলবাড়ী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হাই বলেন, ‘মৌখিকভাবে বড়ভিটা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮৫ জনের বাল্যবিয়ের তথ্যটি পেয়েছি। প্রধান শিক্ষকের কাছে লিখিত আকারে প্রতিবেদন চাওয়া হয়েছে। ’

জেলা প্রশাসকের নির্দেশে সব বিদ্যালয় থেকে বাল্যবিয়ের তথ্য সংগ্রহ করা হচ্ছে। তথ্য পাওয়ার পর করণীয় নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামসুল আলম।

news24bd.tv/ নকিব