ভয়ঙ্কর যোদ্ধা জাতি ভাইকিং

ভয়ঙ্কর যোদ্ধা জাতি ভাইকিং

অনলাইন ডেস্ক

ভাইকিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত। আজকাল বিভিন্ন ফ্রেঞ্চাইজি লিগে কিংবা ব্র্যান্ডের নামের সাথে ভাইকিং শব্দটি জড়িয়ে পড়েছে। বিশ্বের মানুষের কাছে ভাইকিং শব্দটি সাহস, বীরত্ব ও পরাক্রমের সমার্থক। কিন্তু আমাদের অনেকেই হয়ত জানা নেই ভাইকিং আসলে কারা?

ভাইকিং শব্দের উৎপত্তি ভিক শব্দ থেকে যার অর্থ উপসাগর।

সুতরাং বোঝাই যাচ্ছে ভাইকিংদের ইতিহাসের সাথে সমুদ্রের একটা গভীর সম্পর্ক রয়েছে। বাঙালি কিংবা পাঞ্জাবীদের মত ভাইকিংরাও একটি নৃতাত্ত্বিক জাতি। ভাইকিং, এরা মূলত সমুদ্র ভ্রমণপ্রিয় উত্তর জার্মানির আদিবাসী। ভাইকিং যোদ্ধাদের বলা হয় প্রাচীন ইউরোপের ত্রাস ও সন্ত্রাস! প্রাচীন বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর যোদ্ধা।
 

news24bd.tv

তারা লুট-পাট চালাতো। সারা ইউরোপ জুড়ে দাপট ছিলো তাদের। তারা ছিল হিংস্র। নিজেদের দৈহিক উচ্চতা অনুযায়ী অস্ত্র ব্যবহার করতো। যে যত বড় দেহের অধিকারী, তার অস্ত্র তত বড়। তারা ছিল নিষ্ঠুর ও বিশালদেহের অধিকারী।  

ভাইকিংরা কুড়াল, তলোয়ার ও বর্শা ব্যবহার করতো। যুদ্ধই ছিল তাদের ধর্ম। এই জাতির বিশ্বাস ছিল, যখন কেউ মারা যাবে, তখন সে আরেকটি যুদ্ধে যোগ দেবে, যে যুদ্ধ কখনোই শেষ হবে না।  

news24bd.tv

তারা শুধু সৈনিকই হতো চাইতো। আর যুদ্ধক্ষেত্র ছিল নিজেদের যোদ্ধা প্রমাণের পথ। তাদের একটি ভালো দিক হলো- অবিশ্বাস্যভাবে তারা ছিল ভালো ব্যবসায়ী।

news24bd.tv নাজিম