এই খাবারগুলো বাড়াবে স্পার্ম, কমাবে বন্ধ্যাত্ব!

এই খাবারগুলো বাড়াবে স্পার্ম, কমাবে বন্ধ্যাত্ব!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

শুক্রাণুর সংখ্যা অনেকে সময় পরিবার পরিকল্পনায় বাধা হয়ে দাঁড়ায়। ব্যস্ত জীবনযাত্রায়, অনিয়মিত ডায়েট এবং স্ট্রেসের কারণে এ সমস্যা হওয়াটা স্বাভাবিক। কিন্তু চিন্তার বিষয়, এই সমস্যা দিন দিন বাড়ছে। এক জরিপে জানা গেছে, ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ি পুরুষরা।

এর চিকিত্সা অবশ্যই আছে, তবে তা বেশ ব্যয় সাপেক্ষ। তবে এ সমস্যায় পরার আগে স্পার্ম কাউন্ট বাড়াতে ডায়েটে রাখুন এই খাবারগুলো:

১। পালং শাক: শরীরে ফোলেটের মাত্রা কমতে থাকলে শুক্রাণুর সংখ্যাও কমতে থাকে। বিশেষজ্ঞদের (নিউট্রিশনিস্ট) মতে, পালং শাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি-৯ রয়েছে।

সক্রিয় শুক্রাণুর জন্য এই ভিটামিন বি-৯ জরুরি। এটি শুক্রাণুর কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

২। ব্রোকোলি: ব্রোকোলিতে রয়েছে প্রচুর ভিটামিন বি-৯। এটি শুক্রাণুর কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। নিয়মিত ব্রোকোলি খেলে স্পার্ম কাউন্ট প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পায় বলে বিশেষজ্ঞরা মত দিয়েছেন।

৩। ডিম: বন্ধ্যাত্ব কাটাতে বা শুক্রাণুর সংখ্যা বাড়াতে ডিম কার্যকরী। ডিমে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন-ই যা শুধু শুক্রাণুর সংখ্যা এবং কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, রোজ সেদ্ধ ডিম খেতে পারলে শুক্রাণুর সংখ্যা দ্রুত বৃদ্ধি পায়।

৪। রসুন: শুক্রাণুর সংখ্যা এবং কার্যকারিতা বাড়ানোর ক্ষেত্রে রসুন অত্যন্ত কার্যকরী। রসুনে রয়েছে ভিটামিন বি-৬ ও সেলেনিয়াম। বিশেষজ্ঞদের মতে, এই উপাদানগুলি পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে। এ কারণে রাসুনের কোনো জুড়ি নেই।

৫। ডার্ক চকোলেট: শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে ডার্ক চকোলেট খুবই কার্যকরী। ডার্ক চকোলেটে রয়েছে এল-আর্জিনিন এইচসিএল যা শুক্রাণুর সংখ্যা দ্রুত বাড়াতে সাহায্য করে।

৬। কলা: বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, পুরুষদের উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য কলা অত্যন্ত কার্যকরী। কলায় রয়েছে ভিটামিন সি আর ভিটামিন বি-১ যা শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে।

সম্পর্কিত খবর