ই-কমার্স নিয়ন্ত্রক কর্তৃপক্ষ গঠন করবে সরকার: বাণিজ্যমন্ত্রী

ই-কমার্স নিয়ন্ত্রক কর্তৃপক্ষ গঠন করবে সরকার: বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

করোনা মহামারিতে শত শত মানুষ ই-কমার্সের মাধ্যমে জীবিকা নির্বাহ করেছেন। কিছু ই-কমার্স প্রতিষ্ঠান মানুষের সঙ্গে প্রতারণা করেছে। প্রতারকদের কারণে ডিজিটাল প্ল্যাটফর্ম ই-কমার্স বন্ধ করে দিলে কোনো সমাধান আসবে না। ই-কমার্স শৃঙ্খলায় ফেরাতে রেগুলেরেটরি অথরিটি গঠন করতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ডিজিটাল কমার্স ব্যবসায় সাম্প্রতিক সমস্যা বিষয়ে’ পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, একের পর কেলেঙ্কারিতে বেসামাল এই খাতের জন্য একটি ই-কমার্স আইন ও একটি কেন্দ্রীয় অভিযোগ সেল গঠন করা হবে।

ই-কমার্সে প্রতারণার জন্য বাণিজ্য মন্ত্রণালয় দায় এড়াতে পারে না বলে যে বক্তব্য দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তার জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, দায় আছে বলেই আমরা মিটিং করেছি। আমরা দায় এড়াতে চাচ্ছিও না।

টিপু মুনশি বলেন, বিশ্বের সব দেশে ই-কমার্স চালু রয়েছে। দেশেও লাখ লাখ মানুষ ই-কমার্সের সঙ্গে জড়িত পড়েছেন। করোনা মহামারিতে ই-কমার্স সুনাম অর্জন করেছে, মানুষ উপকৃত হয়েছে। কয়েকটি প্রতিষ্ঠানের অসৎ ব্যবসা ও প্রতারণার কারণে সব ইকমার্স বন্ধ করে দেওয়া ঠিক হবে না। যারা অপরাধ করেছেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভবিষ্যতে যাতে এ ধরনের প্রতারণার সুযোগ না পায়, সে জন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স পরিচালনা নির্দেশিকা কার্যকর হবার পর প্রতারণা বন্ধ হয়ে গেছে। এর আগে কয়েকটি প্রতিষ্ঠান গ্রাহকদের প্রতারিত করেছে, ইতোমধ্যে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। এ বিষয়ে আরও কী করা যায়, সরকার তা পরিক্ষী-নিরীক্ষা করে দেখছে।

news24bd.tv/আলী