উন্নয়নশীল দেশগুলোকে আরও ৫০ কোটি ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র

উন্নয়নশীল দেশগুলোকে আরও ৫০ কোটি ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রকে ভ্যাকসিনের অস্ত্রাগারে পরিণত করার অঙ্গীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী বছর থেকে উন্নয়নশীল দেশগুলোকে আরও ৫০ কোটি ডোজ ফাইজারের করোনা টিকা বিনামূল্যে দেবে যুক্তরাষ্ট্র।    

বুধবার জাতিসংঘের সাধারণ পরিশোধের বৈঠকের অবকাশে কোভিড-১৯ ভার্চুয়াল সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  

বাড়তি এই টিকা নিয়ে উন্নয়নশীল দেশগুলোতে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি টিকার মোট সংখ্যা শত কোটি ছাড়িয়ে যাবে বলে জানিয়েছে রয়টার্স।

 

বিশ্লেষকরা বলছেন, বিশ্বের মোট জনসংখ্যার অন্তত ৭০ শতাংশকে টিকার আওতায় আনতে ১১০০ কোটি ডোজ প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২১ সালে বিশ্বের প্রতিটি দেশের ৪০ শতাংশ মানুষকে টিকাকরণের আওতায় আনার নূন্যতম লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। কিন্তু এই লক্ষ্য অর্জন করার সম্ভাবনা কম।

অক্সফোর্ড ইউনিভার্সিটির তথ্য অনুসারে, উচ্চ আয়ের দেশগুলোতে অর্ধেকের বেশি জনসংখ্যা অন্তত একটি ডোজ পেয়েছেন।

কিন্তু নিম্ন আয়ের দেশগুলোতে মাত্র ২ শতাংশ প্রথম ডোজ নিতে পেরেছেন।  

রও পড়ুন:

প্রবাসীর জ্যাকেটের হাতায় ২ কোটি টাকার সোনা!

অবশেষে বাদুড়ের মধ্যে মিলল করোনাসদৃশ

নারী ক্ষমতায়নে আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আহ্বান প্রধানমন্ত্রীর

ফ্রান্সের পাশে ইউরোপীয় ইউনিয়ন


এদিকে, অন্য কোনো দেশে কয়লা-চালিত বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে না বলে ঘোষণা করেছে চীন। নিজেদের ওপর থেকে সকল মার্কিন ও ইইউয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো।

অন্যদিকে, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তালেবানের অংশগ্রহণের প্রস্তাবের বিরোধিতা করেছে জার্মানি। সাধারণ পরিষদের অধিবেশন ২১ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

news24bd.tv রিমু  

এই রকম আরও টপিক