ক্রিকেট থেকে 'ব্যাটসম্যান' উঠিয়ে দেয়া হবে!

ক্রিকেট থেকে 'ব্যাটসম্যান' উঠিয়ে দেয়া হবে!

অনলাইন ডেস্ক

লিঙ্গবৈষম্য দূর করতে ক্রিকেটে এখন থেকে আর 'ব্যাটসম্যান' শব্দটি থাকছে না। এখন থেকে 'ব্যাটসম্যান' দেরকে 'ব্যাটার' নামে ডাকার সিদ্ধান্ত নিয়েছে এমসিসি। এছাড়া থাকছে না ফিল্ডিং পজিশনের 'থার্ড ম্যান' শব্দটিও। থার্ড ম্যান থেকে ম্যান বাদ দিয়ে শুধুমাত্র থার্ড নামে ডাকা হবে এখন থেকে।

ক্রিকেটের আইন প্রণেতা সংস্থা এমসিসি এর আগে ২০১৭ সালে নারীদের ক্রিকেটেও ব্যাটসম্যান বা বহুবচনের ক্ষেত্রে ব্যাটসমেন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিলো। তবে শব্দটি লিঙ্গনিরপেক্ষ না হওয়ায় নানা সময় শব্দটির সমালোচনা হয়েছে। তাই বৈষম্য এড়াতে ব্যাটার শব্দকে আনুষ্ঠানিক মর্যাদা দিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব। এখন থেকে নারী-পুরুষ কিংবা বয়সভিত্তিক সকল ক্ষেত্রেই বোলার-ফিল্ডারের মতো ব্যবহার করা হবে ব্যাটার শব্দটি।

বিভিন্ন দেশের বোর্ডেও অফিসিয়ালি এ শব্দ ব্যবহারের অনুরোধ জানিয়েছে এমসিসি।

এমসিসি এক বিবৃতিতে বলেছে, ‘এমসিসি বিশ্বাস করে লিঙ্গনিরপেক্ষ পরিভাষার ব্যবহার সবার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক খেলা হিসেবে ক্রিকেটের মর্যাদা শক্তিশালী করতে সাহায্য করে। এমসিসির বৈশ্বিক দায়িত্বের অপরিহার্য অংশ হিসেবে এই সংশোধনী। এই সংশোধনী একটি সহজাত অগ্রগতি। বেশ কিছু বোর্ড ও গণমাধ্যম সংস্থা এরই মধ্যে ব্যাটার শব্দ ব্যবহার করেছে। আমরা আশা করব এবং অন্যদের উৎসাহিত করব যেন সংশোধিত আইন অনুযায়ী আজকের ঘোষণার পর নতুন পরিভাষা ব্যবহার করা হয়। ’

রও পড়ুন:

লালন শাহ সেতুতে বাসচাপায় শ্রমিকের মৃত্যু

বৃহস্পতিবার ঢাকার যে এলাকায় মার্কেট বন্ধ

মাল্টা চাষে মডেল উজিরপুরের কৃষক শ্যামল, বছরে লাখ টাকা আয়

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!


সম্প্রতি মেয়েদের ক্রিকেটের অগ্রগতি ও বিপুল জনপ্রিয়তায় মুগ্ধ এমসিসি। ক্রিকেটকে পুরুষদের মতোই নারীদের কাছেও ছড়িয়ে দিতে তাই এই সিদ্ধান্ত নিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব।

news24bd.tv/ নকিব