বলাকইড় পদ্মবিল যেন প্রকৃতির অপরুপ সৌন্দর্য, ভিড় বাড়ছে দর্শনার্থীদের

বলাকইড় পদ্মবিল যেন প্রকৃতির অপরুপ সৌন্দর্য, ভিড় বাড়ছে দর্শনার্থীদের

Other

ফুলের রানী পদ্ম। বর্ষায় জন্মালেও শরতে এর মুগ্ধতা ছড়ায় প্রকৃতি ও প্রকৃতি প্রেমিদের মাঝে। সুনীল গঙ্গোপধ্যায়ের কেউ কথা রাখেনি কবিতার মতো তিন প্রহরের পদ্মবিলে সাপ আর ভ্রমরের খেলা দেখতে এখন আর পঁচিশ বছর অপেক্ষা করতে হয় না। এখন গোপালগঞ্জের সদর উপজেলার বলাকইড় গ্রামে গেলেই দেখা মিলবে শরতের শুভ্রতা ছড়ানো বাহারী রঙ্গের পদ্ম ফুলের।

যতদুর চোখ যায় শুধু পদ্ম আর পদ্ম। সেখানে পদ্মফুলের পাপড়িতে পাপড়িতে বসে ভ্রমরেরা খেলা করে।

গোপালগঞ্জ সদর উপজেলার বলাকইড় বিলে প্রকৃতি যেন ফুলের বিছানা বিছিয়ে রেখেছে। প্রতি বছর বর্ষা মৌসুমে এলেই এখানে প্রাকৃতিকভাবে জন্ম নেয় নানান রঙ্গের পদ্ম ফুল।

আকাশে শরতের শুভ্রতা তার নিচে অথৈই পানিতে পদ্মফুলের সমারহ। ফুলেরা বাতাসের তালে তালে দুলে বাহারি রঙ্গের পাপড়ি মেলে যেন প্রকৃতি প্রেমিদের স্বাগত জানায় এ বিলে।

news24bd.tv

বিলের বাহারি সব পদ্ম ফুলের সুনাম চারদিকে ছড়িয়ে পড়ায় এ বিলের নাম হয়েছে এখন বলাকইড় পদ্মবিল। প্রাকৃতিকভাবে জন্ম নেয়া এসব ফুলের সৌন্দর্য দেখে যে কারোরই মন জুড়িয়ে যায়। নানান রঙ্গের বাহারি এসব পদ্ম ফুলের সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন ছুটে আসছে প্রকৃতি প্রেমিরা। ফলে দিন দিন এখানে বাড়ছে ভ্রমণ পিপাসুদের পদচারণা। বলাকইড় বিল ছাড়াও বনগ্রাম, খেলানা ও কাজুলিয়াসহ বেশ কয়েকটি বিলে দেখা মেলে এসব পদ্ম ফুলের।

news24bd.tv

এ পদ্ম বিলের প্রাকৃতিক সৌন্দর্য দেখে দর্শনার্থীরা খুবই খুশি। প্রতিদিনে এ পদ্মবিলে অনেক দর্শনার্থী ঘুরতে আসলেও এখানে যাওয়া আসার রাস্তা ভালো না থাকায় অনেক ভোগান্তিতে পড়তে হয়। বিধায় এখানে নির্বিঘ্নে যাওয়া আসার জন্য রাস্তা সংস্কার করে চলাচলের উপযোগী রাস্তা ও পযঁটন বান্ধব পরিবেশ গড়ে তোলার দাবী দর্শনার্থীদের।

আরও পড়ুন


নরসিংদীতে আখের বাম্পার ফলন, হাসি ফুটেছে কৃষকের মুখে

নওগাঁয় সৌরবিদ্যুৎ চালিত পাতকুয়ায় সুফল পাচ্ছে প্রান্তিক চাষীরা

ঝাড়ফুঁকের নাম করে নারীকে ভণ্ড কবিরাজের বারবার ধর্ষণ

চাকরির সুযোগ দিচ্ছে আড়ং


দিন দিন দর্শনার্থী বাড়ায় ঘুরতে যাওয়ার জন্য এখানে নৌকার চাহিদা বাড়ছে। এ সুযোগে দর্শনার্থীদের নৌকায় ঘুরিয়ে পদ্মবিল দেখিয়ে বাড়তি উর্পাজন করছেন এখানকার বেশকিছু পরিবার।

news24bd.tv

বিলে দর্শানার্থীর সংখ্যা বাড়তে থাকায় এখানে যাওয়া-আসার জন্য উপযোগী রাস্তা ও পর্যটন বান্ধব পরিবেশ গড়ে তোলার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

গোপালগঞ্জের বলাকইড়সহ অন্যান্য এসব পদ্ম বিলকে যদি পযটন উপযোগি পরিবেশ গড়ে তোলা যায় তবে স্থানীয় ও সারা দেশের ভ্রমন পিপাসু লোকদের জন্য বিনোদনের খোরাক যোগাবে এসব বিল। তেমনি এ জেলার নাম ছড়িয়ে পড়বে দেশ জুড়ে।

news24bd.tv এসএম