এক ডালে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্বরেকর্ড!

অনলাইন ডেস্ক

এক ডালে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্বরেকর্ড!

এক ডালে সর্বোচ্চ সংখ্যক টমেটোর চাষ করে রেকর্ড গড়েছেন ৪৩ বছর বয়সীব্রিটিশ নাগরিক ডগলাস স্মিথ। পেশায় তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মকর্তা ডগলাস টমেটো গাছের একটি ডালে টমেটো ফলিয়েছেন ৮৩৯টি। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়, বীজ থেকে প্রথমে টমেটো গাছের চারা বানান স্মিথ। পরে সেই চারাগাছের যত্ন নিয়েই সাফল্য অর্জন করেন তিনি। তার সাফল্যের রাস্তায় পৌঁছনোর কথা পড়তে যতটা সহজ মনে হচ্ছে, বাস্তবে তা ছিল না।

শুধুমাত্র ছুটির দিনেই গাছের দেখভাল করার সময় পেতেন তিনি। প্রতি সপ্তাহে ওই ছুটির দিনে তিন থেকে চার ঘণ্টা বাঁধা থাকত গাছের জন্য। টমেটোগুলো তোলার সময় স্থানীয় পুলিশকেও খবর দিয়েছিলেন স্মিথ। যাতে সত্যিই যে গাছের একটি ডালে এতগুলো টমেটো ফলেছিল, তার প্রমাণ থেকে যায়।

রও পড়ুন:

লালন শাহ সেতুতে বাসচাপায় শ্রমিকের মৃত্যু

বায়ু দূষণের তালিকায় বাংলাদেশ প্রথম, ঢাকা তৃতীয়

৪৫ মিনিট পর হাসপাতালে অলৌকিকভাবে বেঁচে উঠলেন নারী!

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!

স্মিথের আগে টমেটো ফলানোর রেকর্ড ছিল গ্রাহাম ট্যান্টার নামে এক ব্যক্তির। ১১ বছর আগে গাছের এক ডালে তিনি টমেটো ফলিয়েছিলেন ৪৪৮টি। তার রেকর্ড প্রায় দ্বিগুণ ব্যবধানে ভাঙলেন ডগলাস। তবে এর আগে ব্রিটেনের সবচেয়ে বড় টমেটো গাছ বানানোর রেকর্ডও রয়েছে ডগলাসের ঝুলিতে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

শনিবার ঢাকার যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

অনলাইন ডেস্ক

শনিবার ঢাকার যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

রাজধানীর বিভিন্ন এলাকার মার্কেট সপ্তাহের ভিন্ন ভিন্ন দিনে বন্ধ থাকে। তাই কোথাও যাওয়ার পরিকল্পনা থাকলে আগে জেনে নিন। আজ শনিবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে। সেই সাথে বন্ধ থাকবে দর্শনীয় স্থান।

অর্ধদিবস বন্ধ থাকবে যেসব এলাকা:

বাংলাবাজার, পাটুয়াটুলী, ফরাশগঞ্জ, শ্যামবাজার, জুরাইন, করিমউল্লাহবাগ, পোস্তগোলা, শ্যামপুর, মীরহাজারীবাগ, দোলাইপাড়, টিপু সুলতান রোড, ধূপখোলা, গেণ্ডারিয়া, দয়াগঞ্জ, স্বামীবাগ, ধোলাইখাল, জয়কালী মন্দির, যাত্রাবাড়ীর দক্ষিণ-পশ্চিম অংশ, ওয়ারী, আহসান মঞ্জিল, লালবাগ, কোতোয়ালি থানা, বংশাল, নবাবপুর, সদরঘাট, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, শাঁখারী বাজার, চাঙ্খারপুল, গুলিস্থানের দক্ষিণ অংশ।

আরও পড়ুন


ইকবালকে দিয়ে নাটক সাজাচ্ছে সরকার: মান্না

প্রথমবার খেলতে এসেই বিশ্বকাপের মূল পর্বে নামিবিয়া, আয়ারল্যান্ডের বিদায়

অসুস্থ দেশে এটাই ঘটে, সবকিছুর জন্য রাজধানীতে ছুটতে হয়

বিশ্বকাপের মূল পর্বের লড়াই শুরু, প্রথম দিনের দুটিই হাইভোল্টেজ ম্যাচ


অর্ধদিবস বন্ধ থাকবে যেসব মার্কেট:

আজিমপুর সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার পাইকারি দোকান, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠবাজার, চকবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তান বাজার, রাজধানী সুপার মার্কেট, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, ইসলামপুর কাপড়ের দোকান, ছোট কাটরা, বড় কাটরা হোলসেল মার্কেট, শারিফ ম্যানসন, ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট।

বন্ধ থাকবে যেসব দর্শনীয় স্থান:

শিশু একাডেমি জাদুঘর: শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

শুক্রবার ঢাকার যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

অনলাইন ডেস্ক

শুক্রবার ঢাকার যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

রাজধানীর বিভিন্ন এলাকার মার্কেট সপ্তাহের ভিন্ন ভিন্ন দিনে বন্ধ থাকে। তবে আজকের দিনটি ভিন্ন। আজ শুক্রবার, সরকারি ছুটির দিন। তাই অনেক দর্শনীয় স্থান বা এলাকা বন্ধ থাকবে। ফলে কোথাও যাওয়ার পরিকল্পনা থাকলে আগেই জেনে নিন সেই এলাকা বন্ধ আছে কি না। এক নজরে দেখে নেয়া যাক আজ ঢাকার যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে।

বন্ধ থাকবে যেসব মার্কেট:

আজিমপুর সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার পাইকারি দোকান, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠ বাজার, চকবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তানবাজার, রাজধানী সুপার মার্কেট, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, ইসলামপুর কাপড়ের দোকান, ছোট কাঁটারা, বড় কাঁটারা হোলসেল মার্কেট, শারিফ ম্যানসন, ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট।

বন্ধ থাকবে যেসব দর্শনীয় স্থান:

সামরিক জাদুঘর: এটি বিজয় সরণিতে অবস্থিত। প্রতিদিন সকাল ১০টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে। বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক বন্ধ।

আরও পড়ুন


ইকবাল সন্দেহে গ্রেপ্তার যুবককে কুমিল্লা পুলিশের কাছে হস্তান্তর

টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো ইংল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ

চাকরির সুযোগ দিচ্ছে ঔষধ প্রশাসন অধিদপ্তর

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসন প্রতি লড়ছেন ২২ জন


জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, আগারগাঁও: বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক ছুটির জন্য বন্ধ থাকে। শনি থেকে বুধবার প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। প্রবেশমূল্য জনপ্রতি ৫ টাকা। এ ছাড়া শনি ও রোববার সন্ধ্যা ৬টা থেকে ১০ টাকার টিকিটের বিনিময়ে টেলিস্কোপে আকাশ পর্যবেক্ষণ করা যায়।

শিশু একাডেমি জাদুঘর: শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

রাজধানীর যেসব এলাকায় মার্কেট ও দোকানপাট বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

রাজধানীর যেসব এলাকায় মার্কেট ও দোকানপাট বন্ধ থাকবে

আজ বৃহস্পতিবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে জেনে নিন।   

বন্ধ থাকবে যেসব এলাকা:

মোহাম্মদপুর, আদাবর, শ্যামলী, গাবতলী, মিরপুর স্টেডিয়াম, টেকনিক্যাল, কল্যাণপুর, আসাদগেট, ইস্কাটন, মগবাজার, বেইলি রোড, সিদ্ধেশ্বরী, মালিবাগের একাংশ, শাজাহানপুর, শান্তিনগর, শহীদবাগ, শান্তিবাগ, ফকিরাপুল, পল্টন, মতিঝিল, টিকাটুলি, আরামবাগ, কাকরাইল, বিজয়নগর, সেগুনবাগিচা, হাইকোর্ট ভবন এলাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, নিউমার্কেট।

আরও পড়ুন:


বিশ্বে সংক্রমণ ও মৃত্যু বেড়েছে , ২০২২ সাল পর্যন্ত থাকতে পারে করোনা মহামারি

পূজামণ্ডপে কোরআন রাখা কে এই ইকবাল?

পূজামণ্ডপে কোরআন শরিফ রেখে গদা নিয়ে যায় ইকবাল

এস কে সিনহাসহ ১১ জনের মামলার রায় আজ


বন্ধ থাকবে যেসব মার্কেট:

মোহাম্মদপুর টাউন হল মার্কেট, কৃষি মার্কেট, আড়ং, বিআরটিসি মার্কেট, শ্যামলী হল মার্কেট, মুক্তিযোদ্ধা সুপার মার্কেট, মাজার করপোরেট মার্কেট, মুক্ত বাংলা শপিং কমপ্লেক্স, শাহ্ আলী সুপার মার্কেট, মিরপুর স্টেডিয়াম মার্কেট, মৌচাক মার্কেট, আনারকলি মার্কেট, আয়েশা শপিং কমপ্লেক্স, কর্ণফুলি গার্ডেন সিটি, কনকর্ড টুইন টাওয়ার, ইস্টার্ন প্লাস, সিটি হার্ট, জোনাকি সুপার মার্কেট, গাজী ভবন, পল্টন সুপার মার্কেট, স্টেডিয়াম মার্কেট-১, এবং ২, গুলিস্তান কমপ্লেক্স, রমনা ভবন, খদ্দর মার্কেট, পীর ইয়ামেনি মার্কেট, বায়তুল মোকাররম মার্কেট, আজিজ কো-ওপারেটিভ মার্কেট, সাকুরা মার্কেট।

news24bd.tv রিমু   

পরবর্তী খবর

বুধবার রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

বুধবার রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে

রাজধানীর বিভিন্ন এলাকার মার্কেট সপ্তাহের ভিন্ন ভিন্ন দিনে বন্ধ থাকে। তাই কোথাও যাওয়ার পরিকল্পনা থাকলে আগে জেনে নিন। আজ বুধবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে।

বন্ধ যেসব এলাকার দোকানপাট

বসুন্ধরা আবাসিক এলাকা, মধ্য এবং উত্তর বাড্ডা, জগন্নাথপুর, বারিধারা, সাঁতারকুল, শাহাজাদপুর, নিকুঞ্জ-১, ২, কুড়িল, খিলক্ষেত, উত্তরখান, দক্ষিণখান, জোয়ার সাহারা, আশকোনা, বিমানবন্দর সড়ক ও উত্তরা থেকে টঙ্গী সেতু।

আরও পড়ুন


প্রতিমন্ত্রী ডা. মুরাদের গান ও নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)

মেসির জোড়া গোলে জয় পেল পিএসজি (ভিডিও)

‘ডু অর ডাই’ ম্যাচে সাকিব-মুস্তাফিজের কার্যকর বোলিংয়ে স্বস্তির জয়

বিশ্বে আবারও করোনায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে


বন্ধ যেসব মার্কেট

যমুনা ফিউচার পার্ক, রাজউক শপিং মল, নুরুনবী সুপার মার্কেট, পাবলিক ওয়ার্কস সেন্টার, ইউনিটি প্লাজা, ইউনাইটেড প্লাজা, কুশল সেন্টার, এবি সুপার মার্কেট, আমির কমপ্লেক্স, মাসকট প্লাজা।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানির বাড়ির অন্দরমহলের খবর একনজরে

অনলাইন ডেস্ক

এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানির বাড়ির অন্দরমহলের খবর একনজরে

ভারতের সর্বশ্রেষ্ঠ ধনকুবের, রিলায়েন্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি। আধুনিক গণতান্ত্রিক ভারতবর্ষেও কার্যত তাঁর পরিবার, বাড়ি-ঘর, জীবনযাত্রা কোনওটাই কোনও রাজ পরিবারের তুলনায় কম নয়। 

মুকেশ আম্বানি, এশিয়ার ধনীতম ব্যক্তি। জানেন কি, তাঁর মোট সম্পদের পরিমাণ প্রায় ৬.০৯ লক্ষ কোটি টাকা। মুকেশ আম্বানির সম্পত্তির মধ্যে তাঁর নিজস্ব বাড়ি “আন্তিলিয়া”ও রয়েছে। এছাড়া অন্যতম আকর্ষণীয় কেন্দ্রবিন্দু হল, মুকেশ আম্বানির বাড়ি, গাড়ি এবং ব্যাঙ্ক ব্যালেন্স। মুকেশ আম্বানির এই রাজপ্রাসাদ কোনও স্বপ্নপুরীর থেকে কোনও অংশে কম নয়। যে বাড়ি তৈরী করতে খরচ হয়েছে প্রায় ১০০ কোটি পাউন্ড। মুকেশ আম্বানির ২৭ তলার স্বপ্নপুরী “আন্তিলিয়া” আটলান্টিক মহাসাগরের নামানুসারে নামঙ্কিত করা হয়েছে।

নিজের বাড়িটিকে মনের মত করে সাজিয়েছেন মুকেশ আম্বানি।

সাউথ মুম্বাইয়ের আল্টামাউন্ট রোডের উপর স্থাপিত হয়েছে মুকেশ আম্বানির রাজপ্রাসাদটি। এই বাড়িতে ২৭ তলা বিল্ডিং হলেও ৫৭০ ফুট উচ্চতা বিশিষ্ট “আন্তিলিয়া” আসলে ৪০ তলা বাড়ির সমান উঁচু! যার মধ্যে রয়েছে হেয়ার স্পা থেকে শুরু করে স্যালোন, বলরুম, সুইমিং পুল, যোগা স্টুডিও, ডান্স স্টুডিও, আইসক্রিম পার্লার এবং ব্যক্তিগত থিয়েটার। এইসব কিছুই “আন্তিলিয়া”তে রয়েছে, এমনকি এই বাড়িতে ৫০ জন মানুষ একত্রে বসতে পারবেন। এই থিয়েটারের উপরের ছাদে রয়েছে একটি মনোরম বাগান।

বাড়ির ছয়তলাতে রয়েছে পার্কিং প্লেস, যেখানে একসঙ্গে ১৬৮টি গাড়ি রাখা যেতে পারে! এমনকি একতল থেকে অন্য তলে যাওয়ার জন্য সারা বাড়ির মধ্যে মোট ৯টি এলিভেটর রয়েছে। যা অতিথি এবং পরিবারের সদস্যদের ক্ষেত্রে আলাদা।

স্ফটিক, মার্বেল এবং মুক্তো দ্বারা নির্মিত সূর্য এবং পদ্মের দুটি নকশা দিয়েই সারা বাড়ি মুড়িযে দেওয়া হয়েছে। মুকেশ আম্বানির এমন সুন্দর বাড়িটি দামের নিরিখে ইংল্যান্ডের বাকিংহাম প্যালেসের পর বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল বাসস্থান হিসেবে চিহ্নিত হয়েছে। মুকেশ আম্বানির এই রাজপ্রাসাদটিকে সযত্নে বানিয়েছে শিকাগোর পারকিন্স এন্ড উইল কোম্পানি এবং অস্ট্রেলিয়ার লেইটন হোল্ডিং কোম্পানি। এই বাড়িটি এতটাই সুরক্ষিতভাবে তৈরি হয়েছে যে, রিখটার স্কেলে ৮ ম্যানিটিউড মাত্রার ভূমিকম্পেও অটুট থাকবে মুকেশ আম্বানির এই রাজপ্রাসাদটি।

আরও পড়ুন


ইউপি ও পৌরসভা নির্বাচনে আরও খুনোখুনির আশঙ্কা

দলে পরিবর্তন, এক নজরে ওমানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল মারা গেছেন

বঙ্গোপসাগরে লঘুচাপ, আরও দুদিন বৃষ্টির সম্ভাবনা


এদিকে, পূজার্চনা করার জন্য এই রাজপ্রাসাদেই রয়েছে বিশাল বড় একটি মন্দির এবং অতিথিদের থাকার সুবন্দোবস্ত। গরমের সময় দিল্লী-মুম্বাইয়ের তাপমাত্রার কারণে আম্বানির পরিবারের কোনও অসুবিধা হয় না। কারণ তীব্র গরমেও তারা বরফে ঢাকা পাহাড়ের ঠান্ডা ঠান্ডা আবহাওয়া পেয়ে যান বাড়িতে বসেই। কারণ এখানে রয়েছে একটি স্নো-রুম বা বরফ ঘর। যা থেকে পেঁজা তুলোর মতো বরফ পরে গরমের সময়। 

এত বড় রাজপ্রাসাদে আম্বানি পরিবারের দেখভালের জন্য কর্মচারীর সংখ্যা প্রায় ৬০০ জন। সব মিলিয়ে বলা যেতেই পারে যে নেহাত এই রাজপ্রাসাদটি নেহাতই স্বর্গ। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর