বছরে বায়ুদূষণেই অকালমৃত্যু হচ্ছে ৭০ লাখ মানুষের

Other

বিশ্বে প্রতি বছর শুধু বায়ুদূষণেই ৭০ লাখ মানুষের অকালমৃত্যু হচ্ছে। ১৬ বছর পর বুধবার এয়ার কোয়ালিটি গাইডলাইনস –একিউজিএস প্রকাশ করে এই তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেইসঙ্গে সব দেশের প্রতি একিউজিএসের নির্দেশিকা মানার আহ্বান জানিয়েছেন সংস্থার মহাপরিচালক টেড্রস আধানম গেব্রিয়েসাস।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সবশেষ একিউজিএস প্রকাশ করে ২০০৫ সালে।

এরপর ১৬ বছর ধরে সংগ্রহ করা তথ্য–উপাত্ত পর্যালোচনা বলছে, অবিলম্বে বায়ুদূষণ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেয়া জরুরি। এ সংকট নিরসনে বিশ্বজুড়ে বায়ুর মান উন্নত করতে এয়ার কোয়ালিটি গাইডলাইনস -একিউজিএস জোরদারেরও বিকল্প নেই।

বায়ুর মানের নতুন গাইডলাইন বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব থেকে লাখো মানুষকে সুরক্ষা দেবে। একই সঙ্গে এটি বিভিন্ন দেশকে বায়ুদূষণের বিরুদ্ধে লড়তে মানবিষয়ক আইনি সীমা নির্ধারণে সহায়ক হবে।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

তবে ডব্লিউএইচও প্রধান বলেন, গাইডলাইনগুলো কোনো নির্দিষ্ট দেশ কিংবা অঞ্চলভেদে নয়, পুরোবিশ্বের জন্য প্রযোজ্য। সতর্ক করেন, বিশ্বজুড়ে বায়ুর মানের সব সূচক এখন নিম্নমুখী। জনস্বাস্থ্যে এর বিরূপ প্রভাব পড়ছে। এমনকি অস্বাস্থ্যকর খাবার ও ধূমপানের চেয়েও বায়ুদূষণ বেশি স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি করেছে।

এসব তথ্য ও নির্দেশিকা চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৬ সামিটেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছে সংস্থাটি।

news24bd.tv/আলী