ইসরায়েলের আয়রন ডোমের জন্য ১০০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র
ইসরায়েলের আয়রন ডোমের জন্য ১০০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র

ইসরায়েলের আয়রন ডোমের জন্য ১০০ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইসরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থার তহবিলে এক বিলিয়ন বা ১০০ কোটি ডলার বরাদ্দের জন্য যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেজেনটেটিভে একটি বিল পাস হয়েছে। গতকাল বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিলটি ৪২০-৯ ভোটে পাস হয়। বিলটি এখন সিনেটে উত্থাপিত হবার অপেক্ষায় রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, হাউসের সংখ্যাগুরুদের নেতা স্টেনি হোয়ার বৃহস্পতিবার বিলটি আনার জন্য একটি পৃথক বিল তৈরি করেন।

যার ফলে পাস করার জন্য প্রয়োজনীয় স্বাভাবিক নিয়মকে অতিক্রম করা হয় এবং দুই-তৃতীয়াংশ ভোট দরকার হয়। এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা তৈরি করতে যুক্তরাষ্ট্র আগেও ইসরায়েলকে সাহায্য করেছে।

নতুন বিল পাস হওয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট হাউসের সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘ইসরায়েলের মানুষ যুক্তরাষ্ট্রের জনগণকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছে। দুই দেশের মধ্যে বন্ধুত্ব আরও দৃঢ় হলো। ’

রও পড়ুন:

প্রেমের স্বীকৃতি না পেয়ে প্রেট্রোল ঢেলে আগুন দিলেন নারী!

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে

মাদাগাস্কারে গরু চুরি নিয়ে সংঘর্ষে ৪৬ জন নিহত


আয়রন ডোম হলো আকাশে স্বল্পপাল্লার সব ধরনের ক্ষেপণাস্ত্রকে নিষ্ক্রিয় করতে সক্ষম এক প্রতিরক্ষা ব্যবস্থা। আয়রন ডোম তিন ধাপে কাজ করে। প্রথমে রাডার ব্যবস্থা ইসরায়েলের দিকে ছুটে আসা ক্ষেপণাস্ত্রের গতিপথ শনাক্ত করে। তারপর ওই ক্ষেপণাস্ত্রকে কোথায় আঘাত করা যাবে তা স্থির করা হয়। এরপর ‘হিট পয়েন্ট’ ঠিক করে পাল্টা ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ২০১১ সালে সফলভাবে এই প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তোলার ঘোষণা দেয় ইসরায়েল।  

সর্বশেষ, এ বছরেই ফিলিস্তিনের সঙ্গে যুদ্ধে আয়রন ডোমের কার্যকারিতা লক্ষ্য করা যায়। তবে এটি অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় ইসরায়েল আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

news24bd.tv/ নকিব

;