কথাসাহিত্যিক আনিসুল হকের সাথে টরন্টোয় লেখক-আড্ডা

কথাসাহিত্যিক আনিসুল হকের সাথে টরন্টোয় লেখক-আড্ডা

Other

বাংলাদেশের নতুন প্রজন্মকে নিয়ে উদ্বিগ্ন নন, বরং প্রচন্ড আশাবাদী জনপ্রিয় কথাসাহিত্যিক আনিসুল হক। তিনি বলেন, নতুন প্রজন্মের সিংহভাগই নিজেদের ভবিষ্যৎ সম্পর্কে সুষ্পষ্ট ধারনা এবং পরিকল্পনা নিয়েই বড় হচ্ছে। দেশের মানুষও একটি নির্দিষ্ট সময়ান্তরে ভালো কিছুর স্বপ্ন নিয়েই সামনে এগিয়ে যায়।

কানাডার স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় টরন্টোয় পাঠক, ভক্ত, শুভানুধ্যায়ীদের সাথে এক লেখক আড্ডায় তিনি এই কথা বলেন।

কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক  শওগাত আলী সাগরের সঞ্চালনায় টরন্টো ফিল্ম ফোরামের মাল্টিকালচারাল সেন্টারে অনুষ্ঠিত এই লেখক - আড্ডায় কবি আসাদ চৌধুরী সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল এতে সমাপনী বক্তব্য রাখেন।  

আনিসুল হক তাঁর বক্তব্যে নিজের লেখক হয়ে ওঠার কাহিনী বর্ণনার পাশাপাশি নিজের সম্প্রতি সমাপ্ত উপন্যাস,  সমসাময়িক কবি লেখকদের  সাহিত্যকর্ম সম্পর্কে নিজের  ভাবনা, ব্যক্তিগত অভিজ্ঞতা  এবং বিশ্লেষন তুলে ধরেন।
 
খান আদিব আল আশিক এর গিটারের সাথে ফাতমা সুমাইয়া খান বিদুর কণ্ঠে আনিসুল হকের লেখা কবিতা আবৃত্তি দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

টরন্টোর শুভানুধ্যায়ীদের পক্ষে আতিকুর রহমান  কথাসাহিত্যিক আনিসুল হক এবং কবি আসাদ চৌধুরীকে ফুল দিয়ে  শুভেচ্ছা জানান।  

নতুন প্রজন্ম সম্পর্কিত এক প্রশ্নের জবাবে লেখক আনিসুল হক বলেন, তরুনদের বড় একটি অংশই বই এবং অন্যান্য টেক্সট  পড়েন। বিভিন্ন ফোরামে মাদ্রাসার শিক্ষার্থীরাও অত্যন্ত বুদ্ধিদীপ্ত প্রশ্ন করেন যাতে তাদের পড়াশোনা সম্পর্কে ধারনা পাওয়া যায়।  

আনিসুল হক, মুক্তিযুদ্ধ নিয়ে তার ৬ খন্ডের উপন্যাস ‘রক্তে আঁকা ভোর’ এর প্রসঙ্গ তুলে বলেন, ২০০৯ সাল থেকে মুক্তিযুদ্ধ ভিত্তিক এই উপন্যাসের কাজ শুরু করেন। তিনি বলেন, এই উপন্যাসে তিনি বাংলাদেশের গৌরবোজ্জল একটা সময়কে  যতোটা পেরেছেন তুলে আনার চেষ্টা করেছেন।  

বাংলাদেশের প্রেক্ষিতে সাংবাদিকতা এবং মিডিয়া  নিয়ে এক প্রশ্নের জবাবে  আনিসুল হক বলেন,মিডিয়ার কাজ হচ্ছে সরকারকে পাহারা দিয়ে রাখা। গনতন্ত্রের স্বার্থেই মিডিয়াকে এটি করতে হয়। কার্যকর গনতন্ত্রে সবসময়ই মিডিয়া এবং স্বাধীন বিচার বিভাগ ভূমিকা রাখে। এতে সরকারই উপকৃত হয়।   তিনি বলেন, প্রথম আলোসহ বাংলাদেশের অধিকাংশ মিডিয়া পাহারা দেয়ার সেই কাজটি করে যাচ্ছে। কিন্তু রাষ্ট্রকে পাহারা দেয়ার  ক্ষেত্রে  কখনো কখনো নরম অবস্থান নিতে হয়, সেটি বাস্তবতার কারনেই করতে হয়।

কবি আসাদ চৌধুরী তাঁর বক্তব্যে কথা সাহিত্যিক আনিসুল হকের মেধা এবং প্রতিভার প্রশংসা করে বলেন, লেখক হিসেবে আনিসুল হক জনপ্রিয় কিন্তু তার সবচেয়ে বড় গুণ তার বিনয়। অকপটে অন্য লেখকের প্রশংসা করা এবং অগ্রজদের সম্মান করার  ক্ষেত্রে তিনি অকৃপণ।  

রও পড়ুন:

প্রেমের স্বীকৃতি না পেয়ে প্রেট্রোল ঢেলে আগুন দিলেন নারী!

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে

মাদাগাস্কারে গরু চুরি নিয়ে সংঘর্ষে ৪৬ জন নিহত


আনিসুল হকের ‘রক্তে আঁকা ভোর’ উপন্যাসকে  মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে অসাধারন কাজ হিসেবে অভিহিত করে কবি আসাদ চৌধুরী বলেন,  ইতিহাসকে আশ্রয় করে উপন্যাস লেখার ক্ষেত্রে আনিসুল হক ইতিহাসের প্রতি সত্যনিষ্ঠ থেকেছেন।

'নতুনদেশ' এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর বলেন, সাহিত্য এবং সাংবাদিকতায় দাপটের সাথে বিচরনের মাধ্যমে আনিসুল হক নিজেকে স্বতন্ত্র স্বত্ত্বা হিসেবে প্রতিষ্ঠিত  করতে পেরেছেন। মুক্তিযুদ্ধে ভাবধারায় নাগরিকদের মানস গঠনে  তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

news24bd.tv/ নকিব