নিউমোনিয়ার প্রকোপ সতর্ক থাকার পরামর্শ

নিউমোনিয়ার প্রকোপ সতর্ক থাকার পরামর্শ

Other

দেশে এবার বাড়ছে নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে প্রতিদিনই শ্বাসকষ্ট, জ্বর-সর্দির মতো উপসগ নিয়ে ভর্তি হচ্ছে অসংখ্য রোগী। চিকিৎসকরা বলছেন, দিনে প্রচণ্ড গরম আর রাতে ঠাণ্ডা অনুভূত হ্ওয়ায় অনেক শিশু আক্রান্ত হচ্ছেন নিউমোনিয়া। আবার খোদ রাজধানীতে মিলছে নিউমোনিয়া আক্রান্ত ডেঙ্গু রোগীও।

 

নিউমোনিয়া। ভাইরাস, ব্যাকটেরিয়া, ফাঙ্গাস ও টিবি'র জীবাণুর মাধ্যমে মূলত নিউমোনিয়া ছড়ায়। যা একজন মানুষের ফুসফুস ও শ্বাসতন্ত্রকে আক্রান্ত করে। শীতকালে বয়স্ক ও শিশুদের মধ্যে এই রোগের প্রাদুর্ভাব বেশি দেখা দেয়। আর এসব কারণেই বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে নিউমোনিয়া এক আতঙ্কের কারণও হয়ে দাঁড়িয়েছে।

দেশের শীতপ্রবণ এলাকা হিসাবে পরিচিত ঠাকুরগাঁওয়ে এরইমধ্যে বাড়তে শুরু করেছে শিশু রোগীর সংখ্যা। জেলার  আধুনিক সদর হাসপাতালে শিশু ওয়ার্ডে শয্যা সংকট তৈরি হয়েছে। জ্বর-সর্দি, শ্বাসকষ্ট, কাশি নিয়ে অনেক অভিভাবক শিশুদের নিয়ে হাসপাতালে ভিড় করেন।

গাজীপুরের কামরুন নাহার উর্মি ছয় মাস বয়সী মেয়ে জান্নাতুল মাওয়াকে নিয়ে রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি গেলো ছয়দিন ধরে। শুরুতে জান্নাতের শরীরের ডেঙ্গুর ভাইরাস ধরা পড়লেও সেই রোগ না সারতে এখন নিউমোনিয়া আক্রান্ত।

রাজধানীর বিভিন্ন হাসপাতালে নিউমোনিয়া আক্রান্ত এমন শিশু রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে।


সিলেটে বাসার ছাদ থেকে আপন দুই বোনের মরদেহ উদ্ধার

ক্ষমতায় থাকছেন ট্রুডো, তবে গঠন করতে হবে সংখ্যালঘু সরকার

মিডিয়া ভুয়া খবর ছড়িয়েছে: বাপ্পী লাহিড়ি


চিকিৎসকরা বলছেন, আবহাওয়া পরিবর্তেনের কারণে নিউমোনিয়া রোগী বাড়তে শুরু করেছে।

চিকিৎসকরা জানান, সাধারণত নিউমোনিয়ার চিকিৎসা বাড়িতেই সম্ভব। এ জন্য ওষুধের পাশাপাশি  প্রচুর তরল খাবার খেতে হবে, নিতে হবে বিশ্রাম। নিউমোনিয়া সারতে সময় লাগে দুই থেকে তিন সপ্তাহ। তবে এনিয়ে অবহেলা করলে প্রাণহানিও ঘটতে পারে।

news24bd.tv/আলী

;