জাতিসংঘে কর্মব্যস্ত প্রধানমন্ত্রী, বাংলাদেশের প্রশংসা গুতেরেসের

জাতিসংঘে কর্মব্যস্ত প্রধানমন্ত্রী, বাংলাদেশের প্রশংসা গুতেরেসের

Other

নিউইয়র্ক সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ ব্যস্ত সময় পার করছেন। জাতিসংঘের ৭৬তম সাধারন অধিবেশনের সাইডলাইনে বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাস, সবার জন্য খাদ্য ও টিকা নিশ্চিতসহ বিভিন্ন ইস্যুতে সোচ্চার ভূমিকা রাখছেন। ঐক্যবদ্ধভাবে মহামারির মোকাবিলা করে এগিয়ের যাওয়ার আহ্বান জানাচ্ছেন বিশ্ব নেতাদের। আজ শুক্রবার জাতিসংঘের বাংলায় বক্তব্য রাখবেন বাংলাদেশের সরকার প্রধান।

 

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে অধিবেশন আনুষ্ঠানিক উদ্বোধনের পর, জাতিসংঘের উচ্চ পর্যায়ের বিভিন্ন বৈঠকে অংশগ্রহণ করেছেন বাংলাদেশের সরকার প্রধান।

এরইমধ্যে করোনা টিকা সার্বজনীন করতে বিশ্বনেতাদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের বড় সমস্যা রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনেরও অনুরোধ করেছেন তিনি।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ‘জাতিসংঘ ফুড সিস্টেমস সামিট ২০২১’ শীর্ষক  বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, পর্যাপ্ত খাবার পাওয়া মানুষের মৌলিক অধিকার। বিশেষ গুরুত্ব দেন উৎপাদন বৃদ্ধি ও সবার খাদ্য নিরাপত্তা নিশ্চিতের উপর।


সিলেটে বাসার ছাদ থেকে আপন দুই বোনের মরদেহ উদ্ধার

ক্ষমতায় থাকছেন ট্রুডো, তবে গঠন করতে হবে সংখ্যালঘু সরকার

মিডিয়া ভুয়া খবর ছড়িয়েছে: বাপ্পী লাহিড়ি


এসময় পাঁচ দফা সুপারিশ তুলে ধরেন শেখ হাসিনা। একটি বৈশ্বিক জোট ও অংশীদারিত্ব গড়ে তোলার পাশাপাশি দেশগুলোর মধ্যে সহযোগীতার মাধ্যমে খাদ্য হ্রাসের প্রয়োজনীয়তাও তুলে ধরেন বাংলাদেশের সরকার প্রধান।

জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেসের সভাপতিত্বে এই বৈঠকে অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানরা। সাইডলাইনে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সাথেও দ্বিপাক্ষিক বৈঠক করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

news24bd.tv/আলী

;