চীনে নিষিদ্ধ হলো ক্রিপ্টোকারেন্সি
চীনে নিষিদ্ধ হলো ক্রিপ্টোকারেন্সি

চীনে নিষিদ্ধ হলো ক্রিপ্টোকারেন্সি

নিজস্ব প্রতিবেদক

ক্রিপ্টোকারেন্সির ভিত্তিতে হওয়া সকল ধরনের আর্থিক লেনদেন অবৈধ বলে ঘোষণা করেছে চীনের কেন্দ্রীয় ব্যাংক- পিপলস ব্যাংক অব চায়না (পিবিওসি)। ফলে দেশটিতে ডিজিটাল বাণিজ্যের এ মাধ্যমটির কার্যত অবসান ঘটলো।  

এর আগে চীনা কর্তৃপক্ষের নীতিমালার কারণে গেল বছর বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির বৈশ্বিক মূল্য ব্যাপকভাবে ওঠানামা করেছে। অপরাধমূলক কর্মকাণ্ডে এ বিনিময় মাধ্যমের ব্যবহার ঘিরে সন্দেহ ও মুদ্রা পাচার রোধেই নীতিমালা কঠোর করেন চীনা নিয়ন্ত্রকরা।

খবর রয়টার্স’র।

কেন্দ্রীয় ব্যাংকটির এক অনলাইন বিবৃতিতে জানানো হয়, "নিষেধাজ্ঞা ভঙ্গকারীদের বিরুদ্ধে অপরাধ দমন আইনের আওতায় তদন্ত করা হবে। " 

ওই নোটিশে- ক্রিপ্টোকারেন্সি বিকিকিনি, টোকেন বিক্রি এবং এর ভার্চুয়াল অন্যান্য বিকল্পের মাধ্যমে লেনদেন বা তহবিল সংগ্রহকে অবৈধ বলা হয়েছে।   

বিশ্বের সর্ববৃহৎ ক্রিপ্টো-কারেন্সির বাজারগুলোর মধ্যে চীন একটি। চীনের এ সিদ্ধান্তের কারণে বিশ্ব বাজারে ক্রিপ্টোকারেন্সির মূল্যের ব্যাপক পরিবর্তন এসেছে। বিটকয়েনের মূল্য ২ হাজার মার্কিন ডলারেরও বেশি হ্রাস পেয়েছে।

মূলত চীনে ক্রিপ্টোকারেন্সির ব্যবহার ২০১৯ সাল থেকে নিষিদ্ধ করা হয়েছে। তবে এখনো পর্যন্ত বহির্বিশ্বে ক্রিপ্টোকারেন্সির লেনদেন চালু ছিলো। এবছর সম্পূর্ণভাবে তা বন্ধ করে দেয়া হয়।

আরও পড়ুন:


স্ত্রীকে পরকীয়া থেকে ফেরাতে না পেরে স্ট্যাটাস দিয়ে যুবলীগ নেতার আত্মহত্যা

সংস্কারের অভাবে বেহাল রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট

গাজীপুরে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

ভেসে আসা তিমির ওজন ৩০ হাজার কেজি, দৈর্ঘ্য ৪০ ফুট


 

এবছরের মার্চে চীন ক্রিপ্টোকারেন্সির ব্যবহারে নিরাপত্তা প্রসঙ্গে সকলকে সতর্ক করেছে এবং জুনে ব্যাংক এবং পেমেন্ট প্লাটফর্মগুলোকে ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বন্ধ করার কথা বলে।  

news24bd.tv/আলী

;