কানাডার সিটি নির্বাচনে মেয়র প্রার্থী বাংলাদেশি মিজানুর রহমান

লায়লা নুসরাত, কানাডা

কানাডার সিটি নির্বাচনে মেয়র প্রার্থী বাংলাদেশি মিজানুর রহমান

আগামী ১৮ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে কানাডার ক্যালগেরিতে সিটি কর্পোরেশন নির্বাচন। এই নির্বাচনে বিভিন্ন ভাষাভাষীর ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত মিজানুর রহমান মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনী লড়াইয়ে রয়েছেন।

ক্যালগেরির সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীরা করোনায় অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচী, স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন, কর্মসংস্থান, পরিবেশ ও জলবায়ু নিয়ে নানা ধরনের প্রতিশ্রুতি দিয়ে ক্যালগেরি শহর চষে বেড়াচ্ছেন। লিফলেট, পোষ্টার আর সাইনবোর্ডে সয়লাব এখন পুরো ক্যালগেরি শহর।

অন্যদিকে কানাডার বাংলাদেশি কমিউনিটি থেকে এবার মিজানুর রহমান একাই সিটি করপোরেশনের মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন।

মিজানুর রহমান ছোট্ট বয়সে মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের তথ্য দিয়ে সাহায্য করতেন। বাংলাদেশে থাকার সময় ছাত্র জীবন থেকেই রাজনীতিতে সম্পর্কৃত ছিলেন। বিভিন্ন দেশে বসবাস করার সুবাদে তিনি রাজনৈতিক ও সুশীল সমাজ সম্পর্কে জ্ঞান ও অভিজ্ঞতা লাভ করেন। এছাড়াও তিনি বাাংলা, ইংরেজি, ফরাসি, ইতালীয়, হিন্দি, উর্দু ইত্যাদি ভাষায় দক্ষ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করার পর ১৯৮৮ সালে কানাডায় এসে বিভিন্ন পেশায় নিজেকে নিয়োজিত করেছেন।

২০১৫ সালে মিজানুর রহমান ক্যালগারি পশ্চিমের এনডিপি রাজনৈতিক দলের প্রথম রানার-আপ প্রার্থী ছিলেন। তিনি ইউনাইটেড কনজারভেটিভ পার্টির নির্বাচনী এলাকার পরিচালনা পর্ষদের একজন কার্যকরী সদস্য।

মিজানুর রহমান তাঁর  রাজনৈতিক জ্ঞান এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে ক্যালগেরিবাসী তথা প্রবাসীদের সেবায় এগিয়ে আসতে চান। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ক্যালগেরি শহরের বিভিন্ন সমস্যা সম্পর্কে আমি অবগত। শুধু বাংলাদেশী কমিউনিটি নয় অন্যান্য সংখ্যালঘিষ্ট নৃজাতি কমিউনিটিগুলির একই অবস্থা। কানাডার প্রধান স্বেতাঙ্গ জাতি যে পর্যায়ে এগিয়ে আছে তাতে কানাডার সকল সুযোগ সুবিধা ওরাই ভোগ করছে। সংখ্যালঘু নৃজাতি কমিউনিটিগুলির বড় সমস্যা হচ্ছে ভাষা ও প্রতিকুল আবাহাওয়া। ফলে স্বেতাঙ্গ জাতির সাথে চাকুরী বাজার ও ব্যাবসা বানিজ্য আমরা অনেক পিছিয়ে আছি। তিনি আরো বলেন--আমি আসন্ন ক্যালগেরি সিটি কর্পোরেশন নির্বাচনে জয়ী হলে এই সমস্যাগুলি পরির্বতনের জন্য আমাদের কমিউনিটি নেতৃবৃন্দদের কানাডিয়ান জীবনযাত্রা ও ভাষা শিক্ষাকে উৎসাহিত করবো। এছাড়াও আমার নির্বাচনী এজেন্ডায় মহান ভাষা আন্দোলনের প্রতি সম্মান প্রদর্শন পূর্বক একটি শহীদ মিনার স্থাপন করার অঙ্গিকার করেছি। যেখানে আন্তর্জাতিক মাতৃভাষা কে সম্মান করতে কানাডিয়ানরাও এগিয়ে আসবে। এই শহীদ মিনার আমাদের চেতনাকে সমৃদ্ধ করবে।

আরও পড়ুন


শতবর্ষী মায়ের অপেক্ষা, ৭০ বছর পর কুদ্দুস খোঁজ পেলেন পরিবারের

ফের বিতর্কে জড়িয়ে পড়লেন কপিল শর্মা

শনিবার রাজধানীর যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

করোনা মোকাবিলায় জাতিসংঘে ৬ প্রস্তাব প্রধানমন্ত্রীর


তিনি আরও বলেন, কানাডার প্রধান স্বেতাঙ্গ সমাজ আমাদেরকে অদক্ষ শ্রমিক মনে করে কিন্তু আমরা কেউই অদক্ষ নই। শুধু ভাষাই প্রতিবন্ধক। এই সমস্যাটি অতিক্রম করতে পারলে কানাডার মাটিতে আমরা অনেক সুযোগ সুবিধা লাভ করব এবং কানাডার অর্থনীতিতে অবদান রাখতে পারব। আর এই জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য কানাডার নির্বাচন এবং রাজনীতিতে প্রবাসীদের অংশগ্রহণ কানাডার সরকার এবং রাজনীতিতে কমিউনিটির গুরুত্ব ও গ্রহণযোগ্যতা বাড়াবে, ফলে অভিবাসন, শিক্ষা, শ্রমশক্তি রপ্তানি, অর্থপাচারসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের স্বার্থের পক্ষে নেতৃত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে মনে করছেন কানাডায় বসবাসরত প্রবাসী রাজনৈতিক বিশ্লেষকরা।।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ইতালি আওয়ামী লীগের উদ্যোগে শেখ রাসেল দিবসে দোয়া মোনাজাত

ইতালি প্রতিনিধি

ইতালি আওয়ামী লীগের উদ্যোগে শেখ রাসেল দিবসে দোয়া মোনাজাত

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অতি আদরের স্নেহের ছোট ভাই শহীদ শেখ রাসেলের ৫৮ তম শুভ জন্মদিন ও শেখ রাসেল দিবস পালন করেছে ইতালি আওয়ামী লীগ।

রোমের একটি হল রুমে ,কেক কাটা,আলোচনা সভা ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়। 

ইতালী আওয়ামী লীগের সভাপতি হাজী মোহাম্মদ ইদ্রিস ফরাজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাসান ইকবালের পরিচালনায় উপস্থিত ছিলেন ইতালী আওয়ামী লীগের সহ-সভাপতি হাবিব চৌধুরি, যুগ্ম সাধারণ সম্পাদক হাদিউল ইসলাম হাদী, মোঃ আবু তাহের,সাংগঠনিক সম্পাদক জামান মুক্তার,মহিলা সম্পাদিকা তুহিনা জামান,রোম মহানগর আওয়ামী লীগের সভাপতি শেখ মামুন,সাধারণ সম্পাদক খলিল বন্দুকছি,মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নয়না আহমেদ ,

শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ কেন্দ্রীয় কমিটির উপ আন্তজার্তিক বিষয়ক সাংবাদিক রিয়াজ হোসেন সহ ইতালী আওয়ামী লীগ,যুবলীগ,মহিলা আওয়ামী লীগ,রোম মহানগর আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।শেষে শহীদ শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন বিশেষ দোয়া মোনাজাতের এর মাধ্যমে তার রুহের মাগফেরাত কামনা করা হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সৌদি আরবে কুমিল্লা আওয়ামী লীগের উদ্যোগে শেখ রাসেলের জন্মদিন পালন

মোহাম্মদ আল-আমীন

সৌদি আরবে কুমিল্লা আওয়ামী লীগের উদ্যোগে শেখ রাসেলের জন্মদিন পালন

সৌদি আরব প্রবাসী কুমিল্লা জেলা আওয়ামী লীগের উদ্যোগে শেখ রাসেলের ৫৮তম  জন্মদিন পালন করা হয়েছে।

গত সোমবার স্থানীয় একটি  হলরুমে সাংবাদিক আবুল বশিরের সভাপতিত্বে ও বাবু নন্দলাল সরকারের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


এতে প্রধান অতিথি ছিলেন রিয়াদ আওয়ামী লীগের সভাপতি ডক্টর মোহাম্মদ রেজাউল করিম।

বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ জামাল, এসকান্দার আলী খান, মো. ফারুক খান, এনামুল হক ভূইয়া, মহিউদ্দিন মোল্লা, জাকিরুল ইসলামসহ আরও অনেকে।

পরে শেখ রাসেলের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়েছে।

news24bd.tv/তৌহিদ

পরবর্তী খবর

স্পেনে শেখ রাসেলের জম্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপন

ইসমাইল হোসাইন রায়হান, স্পেন

স্পেনে শেখ রাসেলের জম্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপন

মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসে ১৮ অক্টোবর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ও শেখ রাসেল দিবস উপলক্ষে কোরআন তিলওয়াত, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সোমবার বিকাল ৫:৩০ ঘটিকার সময় পবিত্র কোরআন তিলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়।আলোচনা সভায় শেখ রাসেল দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ, শেখ রাসেলের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও মোনাজাত করা হয়।

আলোচনা সভায় মান্যবর রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি বলেন যে সরকার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জীবন সম্পর্কে শিশু কিশোরদের কাছে তুলে ধরতে প্রতিবছর তাঁর জম্মদিনকে রাসেল দিবস হিসেবে পালনের ঘোষণা দিয়েছে যা অত্যন্ত প্রশংসনীয় একটি উদ্যােগ। 

তিনি তাঁর বক্তব্যে শেখ রাসেলের স্মৃতির উদ্দেশ্যে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল শিশু কিশোর ও তাদের অভিভাবকদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীসহ অংশগ্রহণকারী  সকল শিশু কিশোরকে অভিনন্দন জানান। তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি আরো উল্লেখ করেন যে রাসেলের নামটি বঙ্গবন্ধু নিজেই রেখেছিলেন তাঁর প্রিয় ব্যাক্তিত্ব বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নাম। তিনি আরো বলেন যে ১০ বছর ১০ মাসের সংক্ষিপ্ত জীবনে শিশু রাসেল মানবিকতা ও সহপাঠিদের সাথে সহানুভূতির এক উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন। 

শৈশবকালে শিশু রাসেল স্কুলে চকলেট খাওয়ার সময় সকল শিশুকে চকলেট বিতরণের পর নিজেই চকলেট খেতেন। 

বঙ্গবন্ধুকে রাজনৈতিক কারনে দীর্ঘ সময় কারাগারে থাকার জন্য শিশু রাসের পিতার সান্নিধ্য ও আদর যত্ন থেকে বঞ্চিত হয়েছেন। ১৯৭৫ সালে ১৫ আগস্টের কাল রাতে শিশু রাসেল মুক্তি চেয়েছিলেন এবং জার্মানিতে তাঁর বড় বোন হাসু আপা (বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ) কাছে চলে যেতে ঘাতকদের কাছে অনুরোধ করেছিলেন, কিন্তু ঘাতকরা শিশু রাসেলের আবেদনে কর্ণপাত না করে তাকে নির্মমভাবে হত্যা করেছিলো। 

আরও পড়ুন:

মেয়াদ-বেতন দুটোই বাড়ছে টাইগার কোচ রাসেল ডমিঙ্গোর

পরের দুই ম্যাচ জিতলেও মূল পর্ব অনিশ্চিত টাইগারদের

নবীর ভবিষ্যদ্বাণী, বৃষ্টির মতো বিপদ নেমে আসবে

ডেলিভারি বয় থেকে বিশ্বকাপে অঘটনের নায়ক


রাসেল আজ দেশের আনাচে কানাচে এক মানবিক সত্ত্বা হিসেবে বেঁচে আছে সবার মাঝে।দেশের তরুণ প্রজন্মের কাছে রাসেল এক ভালোবাসার নাম। 

তিনি আরো বলেন যে শিশুদেরকে শৈশব থেকেই শিক্ষা দীক্ষা, সততা, দেশ প্রেম সৎ চারিত্রিক গুনাবলীর মাধ্যমে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। শিশুদের মাঝে স্বাধীনতার সঠিক ইতিহাস ও বঙ্গবন্ধুর আদর্শকে তুলে ধরতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান তিনি।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

রোমে তুসকোলানা সমাজ কল্যাণ সমিতির মিলন মেলা

ইতালি প্রতিনিধি

রোমে তুসকোলানা সমাজ কল্যাণ সমিতির মিলন মেলা

করোনা পরবতী তুসকোলনা সমাজ কল্যান সমিতির মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে। করোনার বৈশ্বিক পাদুর্ভাব এর কারনে রাষ্ট্রীয় বিধিনিষেধ এর জন্য সংগঠনের সদস্যদের মধ্যে সৃষ্ট দূরত্ব কমাতে এবং সংগঠনের সাংগঠনিক ভিত্তি আরো মজবুত করতে  রাজধানী রোমের পিয়াজা কনসিলিও পার্কে তুসকোলানা সমাজ কল্যান সমিতির আয়োজনে ১৭ই অক্টোবর মিলন মেলা ও প্রীতিভোজ অনুষ্ঠিত হয়।

তুসকোলনা সমাজ কল্যান সভাপতি জাহিদ হাসান খোকন, সাধারন সম্পাদক শাহজাহান পাটোয়ারি ও সিনিয়র সহ-সভাপতি মোঃ শাহিন এর আমন্ত্রণে তুসকোলানা সমাজ কল্যান সমিতি'র কর্মকর্তার পাশাপাশি ইতালিস্থ বাংলাদেশি কমিউনিটির সামাজিক, আঞ্চলিক, ব্যবসায়ী, সাংবাদীক নেতৃবৃন্দ পরিবার-পরিজন নিয়ে মিলন-মেলায় অংশগ্রহণ করেন। দীর্ঘ দিন-পরে আনন্দ-উৎসবে একত্রিত হতে পেরে কমিউনিটি  ব্যক্তিবর্গ সবাই আনন্দে উল্লাসে, গল্পে মেতে ওঠেন।

মিলন মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগ সভাপতি হাজী মোহাম্মদ ইদ্রিস ফরাজি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  সাধারন সম্পাদক হাসান ইকবাল। তুসকোলনা সমাজ কল্যান সমিতির সভাপতি জাহিদ হাসান খোকন এর সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সাভায়  উপস্থিত নেতৃত্বে তুসকোলানা সমাজ কল্যান সমিতির মজবুত সাংগঠনিক দক্ষতা,সুন্দর আয়োজন ও অতি আপ্যায়নের প্রসংশা করে সংগঠনের সফলতা কামনা করেন। 

আরও পড়ুন:

মেয়াদ-বেতন দুটোই বাড়ছে টাইগার কোচ রাসেল ডমিঙ্গোর

পরের দুই ম্যাচ জিতলেও মূল পর্ব অনিশ্চিত টাইগারদের

নবীর ভবিষ্যদ্বাণী, বৃষ্টির মতো বিপদ নেমে আসবে

ডেলিভারি বয় থেকে বিশ্বকাপে অঘটনের নায়ক


প্রধান অতিথি ইতালি আওয়ামী লীগ সভাপতি হাজী মোঃ ইদ্রিস ফরাজি প্রথমে তুসকোলানা সমাজ কল্যান সমিতি'র সুন্দর আয়োজন এর জন্য ইতালি আওয়ামী লীগ ও ব্যক্তিগত পক্ষ থেকে ধন্যনাদ জানান এবং সংগঠনের সকল নেতৃবৃন্দের বলিষ্ঠ ও ঐক্যবদ্ধ সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ এর প্রসংশা করেন। 

এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন তুসকোলানা সমাজ কল্যান সমিতির উপদেষ্টা মুক্তার জামান, ১নং সদস্য জহিরুল ইসলাম,সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম,তুসকোলানা বাসির পক্ষে ফারুক, রিপন প্রমূখ।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশি নিহত

অনলাইন ডেস্ক

নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশি নিহত

ছিনতাইকারীর ছুরিকাঘাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে  সালাহউদ্দিন বাবলু (৫১) নামে প্রবাসী এক বাংলাদেশি নিহত হয়েছেন।  স্থানীয় সময় শনিবার রাত ১টার দিকে ম্যানহাটনের সারা দ্য রুজভেল্ট পার্কে এ ঘটনা ঘটে। সালাহউদ্দিন বাবলুর বাড়ি নোয়াখালীর সোনাইমুড়িতে। 

নিউইয়র্ক পুলিশ জানিয়েছে, ওই পার্কের একটি বেঞ্চে বিশ্রাম নিচ্ছিলেন সালাহউদ্দিন। একই বেঞ্চে বসে থাকা কৃষ্ণাঙ্গ এক যুবক সালাহউদ্দিনের ইলেকট্রিক বাইক নিয়ে পালাতে চাইলে তিনি বাধা দেন। 

ধ্স্তাধস্তির একপর্যায়ে সালাহউদ্দিনকে উপর্যুপরি ছুরিকাঘাত করে বাইকটি নিয়ে চলে যায় ছিনতাইকারী।
 
পরিবারসূত্রে জানা গেছে, নিউইয়র্ক সিটির ম্যানহাটনে ‘গ্রুবহাব’ অ্যাপের মাধ্যমে খাবার ডেলিভারির কাজ করতেন সালাহউদ্দিন। সে জন্য ছয় মাস আগে ধার করে ওই ইলেকট্রিক বাইকটি কিনেছিলেন।

 news24bd.tv/আলী  

পরবর্তী খবর