বেসরকারি বিশ্ববিদ্যালয় খুলতে মানতে হবে দুই শর্ত

অনলাইন ডেস্ক

বেসরকারি বিশ্ববিদ্যালয় খুলতে মানতে হবে দুই শর্ত

করোনাভাইরাস অতিমারিতে দীর্ঘদিন বন্ধ থাকা বেসরকারি বিশ্ববিদ্যালয়সসমূহে শিক্ষা কার্যক্রম চালু রাখতে দুটি শর্ত দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সারা দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এ সংক্রান্ত একটি জরুরি নির্দেশনা পাঠিয়েছে ইউজিসি।

নির্দেশনায় বলা হয়, শর্তসাপেক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট এর সিদ্ধান্তক্রমে নিজ ব্যবস্থাপনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ক্লাস, পরীক্ষা ইত্যাদিসহ শিক্ষা কার্যক্রম চালু রাখতে পারবে। সেক্ষেত্রে মানতে হবে মঞ্জুরি কমিশনের শর্ত।
এছাড়া দুটি শর্ত মেনে খুলতে পারবে বেসরকারী বিশ্ববিদ্যালয়। শর্ত দুটি হচ্ছে-

প্রথমত, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীগণ ইতোমধ্যে কমপক্ষে এক ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে অথবা ভ্যাকসিন গ্রহণের জন্য জাতীয় পরিচয়পত্র সহযোগে জাতীয় সুরক্ষা সেবা ওয়েব পোর্টালে (https://surokkha.gov.bd/) অথবা surokkha app এর মাধ্যমে নিবন্ধন করে থাকলে।
দ্বিতীয়ত, ১৮ বছর বা তদূর্ধ্ব শিক্ষার্থী যাদের জাতীয় পরিচয় পত্র নেই, তারা জন্ম নিবন্ধন সনদের তথ্য ব্যবহার করে কমিশনের ওয়েবলিংক (https://univac.ugc.gov.bd) এ ভ্যাকসিন গ্রহণের জন্য প্রাথমিক নিবন্ধন করে থাকলে এবং পরবর্তীতে জাতীয় সুরক্ষা সেবা ওয়েব পোর্টালে (https://surokkha.gov.bd) অথবা surokkha app এর মাধ্যমে টিকা গ্রহণের জন্য নিবন্ধন করে থাকলে।

রও পড়ুন:

সব ফোনের একই চার্জার তৈরির প্রস্তাব, অ্যাপলের আপত্তি

প্রেমের স্বীকৃতি না পেয়ে প্রেট্রোল ঢেলে আগুন দিলেন নারী!

শরীর আর আগের মতো ছিলো না, বিচ্ছেদের কারণ জানিয়ে রোশান

নতুন নায়িকা কোলে নিয়ে শাহরুখকে মনে করালেন জায়েদ খান


গত ১৪ সেপ্টেম্বর ইউজিসি ও উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির এক বৈঠকে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে সরকারি বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল খুলে দেওয়া যাবে বলে সিদ্ধান্ত হয়। এই প্রক্রিয়ার অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয় ২৭ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের টিকার জন্য নিবন্ধন করতেও বলেছে। এজন্য সরকার শিক্ষার্থীদের বয়স এবং জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদের শর্তও শিথিল করে বিশেষ ব্যবস্থা করেছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

চট্টগ্রাম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের হল খুললো

শেখ জায়েদ ও শামসুজ্জামান শাহীন

চট্টগ্রাম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের হল খুললো

প্রায় ১৯ মাস পর খুললো চট্টগ্রাম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো। শিক্ষার্থীদের পদচারনায় মুখর হয়ে উঠলো ক্যাম্পাস। আপাতত নূন্যতম এক ডোজ টিকা নেওয়া সাপেক্ষে শিক্ষার্থীরা হলে উঠতে পারছে।

দীর্ঘ দিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় সেশনজট নিয়ে চিন্তিত শিক্ষার্থীরা। তবে ছুটি বাতিল ও সিলেবাস সংক্ষিপ্ত করে দ্রুত ক্লাস পরীক্ষা নেয়া হলে সেশনজট কমে আসবে বলে মনে করেন চবি উপাচার্য।

করোনা সংক্রমণ রোধে গেল বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্টান বন্ধ ঘোষণা করে সরকার ।বর্তমানে করোনা সংক্রমণ কমে যাওযায় গেল ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয়  স্কুল- কলেজ। এরই ধারাবাহিকতায় সোমবার খুললো চট্টগ্রাম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো।

সোমবার সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা প্রয়োজনীয় কাগজপত্র দেখিয়ে হলে ওঠেন। শিক্ষার্থীদের ফুল, চকলেট, কলম, মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বরণ করে নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

দীঘ ১৯ মাস পর প্রিয় শিক্ষাঙ্গনে ফেরায় খুশী শিক্ষার্থীরা। তবে সেশনজট নিয়ে দুশ্চিন্তার কথাও জানান কেউ কেউ । 

 তবে ছুটি বাতিল ও সিলেবাস সংক্ষিপ্ত করে দ্রুত ক্লাস পরীক্ষার মাধ্যমে সেশনজট কমিয়ে আনা হবে এমন আশার কথা  জানান উপাচার্য। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শতভাগ টিকাদান নিশ্চিতে নেয়া হয়েছে নানা  উদ্যোগও । 

আরও পড়ুন:


ইভ্যালিকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের সর্বোচ্চ চেষ্টা করব: বিচারপতি মানিক

করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় কলেজছাত্রকে অপহরণ করে বিয়ে করলো তরুণী!

ডিএমপি কমিশনার ও র‍্যাব ডিজি’র পদোন্নতি


খুলনা: একই চিত্র খুলনা  বিশ্ববিদ্যালয়ে। সকাল ৯টা থেকে হলে প্রবেশ করে  মাস্টার্স ও স্নাতক ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের পদচারনায়  খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস যেন প্রাণ ফিরে পেয়েছে। তবে ২৬ অক্টোবর থেকে অন্যান্য বর্ষের আবাসিক শিক্ষার্থীরা পর্যায়ক্রমে হলে প্রবেশ করতে পারবে। আগামী ৩১ অক্টোবর থেকে এই বিশ্ববিদ্যালয়ের সকল বর্ষের শিক্ষার্থীদের সশরীরে  ক্লাস শুরু  হবে। 

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

সশরীরে ক্লাস শুরুর তারিখ জানালো ইবি

অনলাইন ডেস্ক


সশরীরে ক্লাস শুরুর তারিখ জানালো ইবি

চলতি মাসের ২৫ তারিখ থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শুরু হচ্ছে সশরীরে ক্লাস।

আজ বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের উপ-রেজিস্ট্রার সাহেদ হাসান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত মোতাবেক ২০ অক্টোবরে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ছুটি ঘোষণায় ওই দিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। এ কারণে ২০ অক্টোবর ক্লাস শুরুর পরিবর্তে ২৫ অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরু করা হবে। 

এর আগে করোনায় দীর্ঘ সময় বন্ধ থাকার পর শিক্ষার্থীদের এক ডোজ টিকা নেওয়ার শর্তে ৯ অক্টোবর আবাসিক হল খুলে দেওয়া হয়। এছাড়া ২০ থেকে সশরীরে ক্লাস শুরুর ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন:


ইভ্যালিকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের সর্বোচ্চ চেষ্টা করব: বিচারপতি মানিক

করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় কলেজছাত্রকে অপহরণ করে বিয়ে করলো তরুণী!

ডিএমপি কমিশনার ও র‍্যাব ডিজি’র পদোন্নতি


কিন্তু ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ওইদিন সরকারি ছুটি ঘোষণা করায় পুনরায় ২৫ অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরুর তারিখ ঘোষণা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

অবশেষে পুরোদমে শিক্ষা কার্যক্রম শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে

মাহমুদুল হাসান

অবশেষে পুরোদমে শিক্ষা কার্যক্রম শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে। করোনার কারণে দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকা ক্লাসরুমগুলোতে ফিরেছেন শিক্ষার্থীরা। বাড়তি উচ্ছাস ছিল শিক্ষক -শিক্ষার্থী সবার মাঝেই। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলছেন, যে পরিকল্পনা নেয়া হয়েছে তা বাস্তবায়িত করা হলে আগামি এক বছরে দূর হবে সেশনজট। খুলেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হলগুলোও, একইভাবে দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোও দ্রুতই খুলে যাবে এমন প্রত্যাশা শিক্ষা সংশ্লিষ্টদের।

বহুদিন পর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দেখা মিলল শিক্ষার্থীদের এমন সরব উপস্থিতির। এমন মুখরিত ক্যাম্পাস গত ১৭ মাস ছিল একেবারে নিষ্প্রাণ-পুরোই অচেনা। করোনার বাস্তবতায় শিক্ষার্থীদের জীবন থেকে চলে গেছে দেড় বছরেরও বেশি সময়।

সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী গত ৫ ই অক্টোবর স্নাতক বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীরা প্রথম হলে ওঠার অনুমতি পায়। পরে হলে ওঠে অন্য বর্ষের শিক্ষার্থীরাও। অনাবাসিক শিক্ষার্থীরাও অপেক্ষায় ছিলেন কবে খুলবে ক্যাম্পাস। 

এই দীর্ঘ সময়ে অনলাইনে কিছু ক্লাস পরীক্ষা হলেও বন্ধ ছিল অনেক বিভাগের প্রাকটিক্যাল ক্লাস। কতৃপক্ষ যে লস রিকোভারি প্ল্যান করেছে তার বাস্তবায়ন হলে শিক্ষার্থীদের হতাশা অনেকটাই কেটে যাবে বলছেন শিক্ষকরা।

আরও পড়ুন


বঙ্গবন্ধু যেতেই গুলি বন্ধ করল বিডিআর

মানুষের সঙ্গে যেভাবে কথা বলতেন বিশ্বনবী

সূরা বাকারা: আয়াত ১২৮-১৩৩, আল্লাহর নির্দেশ ও হয়রত ইব্রাহিম (আ.)

কলকাতা প্রেস ক্লাবে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার


 

ক্লাস-পরীক্ষা কেমন চলছে দেখতে সকালে বিভিন্ন শ্রেণীকক্ষে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সবকিছু ঠিকমতো চললে আগামি এক বছরে ক্ষতি পুষিয়ে আনা যাবে এমন আশা তার।

একইভাবে একে একে খুলে যাবে বাকি ক্যাম্পাস এমন আশা শিক্ষার্থীদের। এরই মধ্যে খুলে দেয়া হয়েছে  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল আর ক্লাস শুরু হবে ২০ অক্টোবর। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১২ ছাত্রলীগ কর্মীকে বহিষ্কার

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১২ ছাত্রলীগ কর্মীকে বহিষ্কার

বন্ধ ক্যাম্পাসে দফায় দফায় সংঘর্ষ ও হামলা,এবং নানা অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ প্রমানিত হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের দুই গ্রুপের ১২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রোববার (১৭ অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের হেলথ, রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বহিষ্কারকৃতদের মধ্যে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর নেতৃত্বাধীন ‘সিক্সটি নাইন’ গ্রুপের ছয়জনকে এবং বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের নেতৃত্বাধীন ‘সিএফসি’ গ্রুপের ছয়জন কর্মী রয়েছেন।

সভায় উভয় গ্রুপ থেকে দুজনকে এক বছর করে এবং ১০ জনকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন:

মেয়াদ-বেতন দুটোই বাড়ছে টাইগার কোচ রাসেল ডমিঙ্গোর

চাকরির কথা বলে তরুণীকে হোটেলে নিয়ে পতিতাবৃত্তিতে বাধ্য করে নূর

নবীর ভবিষ্যদ্বাণী, বৃষ্টির মতো বিপদ নেমে আসবে

হঠাৎ পায়ের রগে টান পড়লে কী করবেন?


প্রক্টর বলেন, সংঘর্ষের ঘটনায় সিসিটিভি ফুটেজ ও গোয়েন্দা তথ্য যাছাই-বাছাই করে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব হেলথ, রেসিডেন্স, অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির সভায় ১২ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এদের মধ্যে অস্ত্র নিয়ে আক্রমণ করার অভিযোগে দুজনকে এক বছর ও বাকিদের ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কারকৃত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ও হলে অবস্থান করতে পারবে না বলে জানিয়েছেন প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

বন্ধ ক্যাম্পাসে দফায় দফায় সংঘর্ষ : চবির ১২ শিক্ষার্থী বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক

বন্ধ ক্যাম্পাসে দফায় দফায় সংঘর্ষ : চবির ১২ শিক্ষার্থী বহিষ্কার

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাবিরোধী কর্মকান্ডে জড়িত থাকার দায়ে ছাত্রলীগের ২ গ্রুপের ১২ শিক্ষার্থীকে ৬ মাসের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটি।

বন্ধ ক্যাম্পাসে দফায় দফায় সংঘর্ষ ও হামলা,এবং নানা অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ প্রমানিত হওয়ায় তাদের এই বহিষ্কার  বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটি।

 

আরও পড়ুন


বঙ্গবন্ধু যেতেই গুলি বন্ধ করল বিডিআর

মানুষের সঙ্গে যেভাবে কথা বলতেন বিশ্বনবী

সূরা বাকারা: আয়াত ১২৮-১৩৩, আল্লাহর নির্দেশ ও হয়রত ইব্রাহিম (আ.)

কলকাতা প্রেস ক্লাবে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’

news24bd.tv/আলী

 

পরবর্তী খবর