আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে

আকবর হোসেন সোহাগ, নোয়াখালী

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে
বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জার বিরুদ্ধে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে একটি ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ উঠেছে। সেখানে কাদের মির্জা আধুনিক শিশু পার্ক গড়ে তোলার ঘোষণা দেন।
 
শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকাল ৬টার দিকে উচ্চ আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞা অমান্য করে বসুরহাট পৌরসভার ২নম্বর ওয়ার্ডের ৮নং করালিয়া মৌজার ১৭৯ নং খতিয়ানের ১দশমিক৫৭ একর ভূমির হুমায়ন টিম্বার মার্সেন্ট এন্ড সমিলে এ উচ্ছেদ চালায় কাদের মির্জা।
 
ভুক্তভোগী ব্যবসায়ী ফিরোজ আলম মিলন জানান, আমাদের আবেদনের প্রেক্ষিতে উপজেলার ৮নং করালিয়া জিলা জরিপের ১৭৯নং ও এম আর আর ১৩৩/২ নং খতিয়ানের ৫৫৮ দাগ ১ আনা ৮৭ ডিং আন্দরে দাগের দক্ষিণ পশ্চিমাংশে ১৭ডিং ভূমিতে গত ২৫ মার্চ অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করে জেলা জজ আদালত। আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞায় বলা হয়, আপত্তি দাখিল ও শুনানি পর্যন্ত বিবাদী পক্ষ যাহাতে তফসিল ভূমিতে প্রবেশ করতে না পারে কিংবা কোন প্রকার বন্দোবস্ত প্রদান করতে কিংবা বাদী পক্ষের দখলে কোন প্রকার ভিগ্ন সৃষ্টি করতে না পারে তত মর্মে বিবাদী পক্ষের অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ ধারা রহিত করা গেল। তখন এর অনুলিপি দেওয়া হয় নোয়াখালী জেলা প্রশাসক, কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা কমিশনার (ভূমি) কর্মকর্তাকে।
 
মিলন অভিযোগ করেন, ১৯৯০ সালে আমরা চার ভাই ১৭৯নং দাগে মোট ১৭ডিং জায়গা বদরুল ইসলাম চৌধুরীসহ ১১জনের নিকট থেকে ক্রয় করি। এরপর ওই জায়গার উত্তর অংশে সাহাব উদ্দিন ও দক্ষিণ অংশে রহমত উল্যাহ ৪ডিং জায়গা ক্রয় করে। বাকী জায়গা দিয়ে ১৯৯৯ সালে বসুরহাট ইসলামী ব্যাংকে মর্টগেজ দিয়ে আমরা ৩ কোটি টাকা লোন গ্রহণ করি। ১৭৯ দাগের যে বাকী ১০ডিং জায়গা রয়েছে তাতে কোন উচ্ছেদ অভিযান চালানো হয়নি। শুধু মাত্র আমাদের ব্যবসা প্রতিষ্ঠানের ১৭ডিং জায়গায় অবৈধ উচ্ছেদ চালায় কাদের মির্জা। তবে আমাদের ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের সাথে সরকারি কোন বিভাগের কোন কর্মকর্তা জড়িত নেই। শুধু মাত্র কাদের মির্জা একক ক্ষমতাবলে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে শতাধিক অনুসারী নিয়ে আতঙ্ক সৃষ্টি করে পেশি শক্তি দিয়ে আমাদের জায়গা জবর দখল করে নেয়। একই সাথে সমিল মেশিন,ফার্নিচার মেশিন, সেগুন কাঠ,টিন বড় ঘর দুটি ভেঙ্গে নিয়ে যায় সহ আনুমানিক ৫ কোটি টাকার মালামাল লুঠ করে নিয়ে যায়। এরপর সেখানে কাদের মির্জা আধুনিক শিশু পার্ক গড়ে তোলার ঘোষণা দেন। 
 
এ বিষয়ে জানতে বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জার মুঠোফোনে শুক্রবার সন্ধ্যার দিকে একাধিকবার ফোন দিলেও ফোন রিসিভ করা হয়নি। তাই এ অভিযোগের বিষয়ে তার কোন মন্তব্য পাওয়া যায়নি।
 
তবে গত ২ সেপ্টেম্বর ফিরোজ আলমের বড় ভাই ব্যবসায়ী হুমায়ুন কবিরকে বসুরহাট পৌরসভার প্যাডে একটি চিঠি দেওয়া হয়। ওই  চিঠিতে বলা হয়েছে, ‘আপনি সরকারি খাস সম্পত্তির ওপর বিধিবহির্ভূতভাবে স্থাপনা নির্মাণ করেছেন। জনস্বার্থে উক্ত জায়গার ওপর বসুরহাট পৌরসভার শিশুপার্ক নির্মাণের জন্য প্রস্তাব করা হয়েছে। নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে আপনার বিধিবহির্ভূত স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য পুনর্নির্দেশ দেওয়া হলো। এর আগে গত ২২ মার্চ একই বিষয়ে আরেকটি নোটিশ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে এবং স্থাপনা সরিয়ে না নিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

আরও পড়ুন


লঘুচাপ গভীর নিম্নচাপে পরিণত, উপকূলে ঝড়-বৃষ্টির আভাস

ঠাকুরগাঁওয়ে তিন স্কুলের ১৪ ছাত্রী করোনায় আক্রান্ত

পটুয়াখালীতে তাবলিগে আসা মুসল্লিদের চেতনানাশক ওষুধ খাইয়ে সর্বস্ব লুট

বাংলাদেশের মিডিয়াকর্মীদের প্রতি কবীর সুমনের অনুরোধ (ভিডিও)


এ ঘটনা নোয়াখালী জেলা প্রশাসক মো. খোরশেদ আলম খান, নোয়াখালীর এসপি মো. শহীদুল ইসলাম, কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জিয়াউল হক মীর ও কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইফুদ্দিন আনোয়ারকে মৌখিক ভাবে অভিযোগ করে ও কোন প্রতিকার পাননি বলে জানান ভুক্তভোগী ব্যবসায়ী ও জায়গার বর্তমান মালিক।

কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইফুদ্দিন আনোয়ার জানান, এ বিষয়ে মৌখিক ভাবে অভিযোগ পেয়েছি। লিখিত কোন অভিযোগ পাইনি। মেয়র জানিয়ে এটা বসুরহাট পৌরসভার জায়গা আর প্রতিপক্ষ জানিয়েছে এটা তাদের জায়গা। প্রতিপক্ষ একটা স্টেঅর্ডার দেখিয়েছে। এটা মেয়রকে জানিয়েছি। উনি বিষয়টা দেখতেছে বলছে।

এ বিষয়ে জানতে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জিয়াউল হক মীরের মুঠোফোনে যোগাযোগ করলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি। তবে তিনি সরাসরি তার অফিসে কথা বলার আহ্বান জানান।

 এ বিষয়ে জানতে নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলামের ফোনে একাধিকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

নোয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান জানান, উচ্ছেদ করা হচ্ছে বলে এক ব্যক্তি আমাকে জানিয়েছে। আমি তাকে উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলতে বলেছি। উপজেলা নির্বাহী অফিসার আপনাকে একটা প্রতিকার দিবে। সরকারি জায়গা হলে এটা আমরা দেখবো, বেসরকারী জায়গা হলে ঊনি নিজে ব্যক্তি গত ভাবে থানায় লিখিত অভিযোগ করবে। ভুক্তভোগী ব্যক্তিকে বলেছি কাগজ পত্র জমা দেন। কাগজ পত্র জমা দিলে যাচাই বাচাই করে বুঝা যাবে প্রকৃত মালিকানাকে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

পাটুরিয়ায় এক পাশ ডুবে যাওয়া ফেরি উদ্ধারে যোগ দিয়েছে 'হামজা'

অনলাইন ডেস্ক

পাটুরিয়ায় এক পাশ ডুবে যাওয়া ফেরি উদ্ধারে যোগ দিয়েছে 'হামজা'

মানিকগঞ্জের পাটুরিয়ায় ৫ নম্বর ঘাটে আমানত শাহ নামে একটি রো রো ফেরি এক পাশ ডুবে গেছে। আজ সকাল পৌনে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। 

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে, এদিকে ডুবে যাওয়া ট্রাক ও ফেরি উদ্ধারে অভিযান শুরু করেছে ফায়ার সার্ভিস। উদ্ধারকাজে যোগ দিয়েছে উদ্ধারকারী জাহাজ হামজা। সকাল সোয়া ১১টার দিকে উদ্ধারকারী জাহাজ হামজা ঘটনাস্থলে আসতে দেখা যায়।

আরও পড়ুন:


পাকিস্তানের জয় উদযাপন করে চাকরি হারালেন ভারতীয় শিক্ষিকা

যশোরে ৫ শিশুকে বলাৎকার! যুবক গ্রেফতার

বাড়িতে ঢুকে যুবলীগকর্মীকে কুপিয়ে হত্যা


জানা যায়, রাজবাড়ীর দৌলতদিয়া থেকে সকাল ১০টার দিকে আমানত শাহ নামে একটি বড় ফেরি ১৭ টি ট্রাক নিয়ে মানিকগঞ্জের পাটুরিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায়। পাটুরিয়ার ৫নং ফেরিঘাটের পল্টুনের কাছে পৌছানের সময় ফেরিটির একপাশ ডুবির ঘটনা ঘটে। তবে ফেরিতে কোনো যাত্রীবাহী বাস ছিলো না। 

news24bd.tv রিমু  

 

 

পরবর্তী খবর

১৭টি ট্রাকসহ কাত হয়ে আশিংক ডুবে গেলো ফেরি

অনলাইন ডেস্ক

১৭টি ট্রাকসহ কাত হয়ে আশিংক ডুবে গেলো ফেরি

মানিকগঞ্জের পাটুরিয়ায় শাহ আমানত নামের একটি রো রো ফেরি কাত হয়ে আংশিক ডুবে গেছে। 

আজ সকাল পৌনে ১০টার দিকে পাটুরিয়ায় ৫ নম্বর ঘাটে এ দুর্ঘটনা ঘটে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক মো. জামাল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বুধবার (২৭ অক্টোবর) সকাল ৯টার দিকে দৌলতদিয়ার ৫ নম্বর ঘাট থেকে ১৭টি ট্রাক নিয়ে রো রো ফেরি আমানত শাহ মানিকগঞ্জের পাটুরিয়ার উদ্দেশে ছেড়ে যায়। ফেরিটি সকাল পৌনে ১০টার দিকে পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে কাত হয়ে আংশিক ডুবে যায়।


আরও পড়ুন: 

জ্যৈষ্ঠ আইনজীবী বাসেত মজুমদার আর নেই

ইংল্যান্ড ম্যাচের আগে টাইগার শিবিরে বড় দুটি দুঃসংবাদ

১০ মিনিটের সংঘর্ষে রণক্ষেত্র নয়াপল্টন


বিআইডব্লিউটিসি পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

সাম্প্রদায়িক হামলায় নোয়াখালীতে আরও ৮ জন গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

সাম্প্রদায়িক হামলায় নোয়াখালীতে আরও ৮ জন গ্রেপ্তার

নোয়াখালীর চৌমুহনীতে সাম্প্রদায়িক হামলার ঘটনায় আরও আটজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ নিয়ে মোট ২৬ মামলায় ২০১ জনকে গ্রেপ্তার করা হলো।

মঙ্গলবার (২৬ অক্টোবর) নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে পুলিশ সুপার শহীদুল ইসলাম জানান, সোমবার রাতে গ্রেপ্তার জেলা স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ফয়সাল ইনাম কমল আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দেন। 


আরও পড়ুন: 

জ্যৈষ্ঠ আইনজীবী বাসেত মজুমদার আর নেই

ইংল্যান্ড ম্যাচের আগে টাইগার শিবিরে বড় দুটি দুঃসংবাদ


এসময়  ফয়সাল চৌমুহনীতে সাম্প্রদায়িক হামলার ঘটনায় উস্কানিদাতা হিসেবে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সহসভাপতি বরকত উল্লা বুলুসহ বিএনপি-জামায়াতের ১৫ নেতার সম্পৃক্ততার বিষয়ে তথ্য দেন। 

এদিকে চৌমুহনীতে মন্দিরে হামলা ও ভাঙচুরের মামলায় তিন আসামির একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

হাসপাতালে অজ্ঞান করার ইনজেকশন দিতেই মারা গেলেন অন্তঃসত্ত্বা

অনলাইন ডেস্ক

হাসপাতালে অজ্ঞান করার ইনজেকশন দিতেই মারা গেলেন অন্তঃসত্ত্বা

নিলুফা ইয়াসমিন (২৫) নামে এক অন্তঃসত্ত্বা নারীর মৃত্যুর ঘটনায় হাসপাতাল ভাঙচুর ও ম্যানেজারকে মারধরের অভিযোগ উঠেছে।  

তথ্যসূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার রাতে সিরাজগঞ্জের পৌর এলাকার এম এ মতিন সড়কের মঈনুদ্দিন মেমোরিয়াল হাসপাতালে অপারেশনের আগে অজ্ঞান করার ইনজেকশন দিতেই ওই অন্তঃসত্ত্বার নারীর মৃত্যু হয়।  এ ঘটনায় তার স্বজনরা হাসপাতাল ভাঙচুর ও ম্যানেজারকে মারধর করেছে। ঘটনার পর থেকে হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মচারীরা পলাতক রয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন সিরাজগঞ্জ সদর থানার উপ-পরিদর্শক (এসআই) সাইফুল ইসলাম। 

মৃত নিলুফা ইয়াসমিন রংপুর জেলার গঙ্গাচড়া থানার চরখালি শেরপুর গ্রামের রুবেল হোসাইনের স্ত্রী ও তাড়াশ উপজেলার মাধাইনগর ইউনিয়নের উত্তর মথুরাপুর গ্রামের শামছুল আলমের মেয়ে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঈনুদ্দিন মেমোরিয়াল হাসপাতালে ওই রোগীর মৃত্যু হওয়ার পর পরই স্বজনেরা হাসপাতাল ভাঙচুর করে। এসময় হাসপাতালের পরিচালক ডা. আব্দুল আজিজ সরকারের ছোট ভাই আব্দুর রাজ্জাককে মারধর করা হয়।

আরও পড়ুন:


যশোরে ৫ শিশুকে বলাৎকার! যুবক গ্রেফতার

বাড়িতে ঢুকে যুবলীগকর্মীকে কুপিয়ে হত্যা


মৃতের ভাই আল-আমিন হোসেনসহ পরিবারের লোকজন অভিযোগ করে বলেন, নিলুফাকে দুপুর ১টার দিকে হাসপাতালে আনা হয়। সন্ধ্যার দিকে তাকে সিজার করার জন্য অপারেশন টেবিলে নিয়ে যায়। এ সময় ডা. সজীব অজ্ঞান করার ইনজেকশন দেন। এর কিছুক্ষণ পরে অপারেশন করার আগেই মারা যান নিলুফা।

সদর থানার উপ-পরিদর্শক (এসআই) সাইফুল ইসলাম জানান, সন্ধ্যা ৬টার দিকে নিলুফাকে অপারেশনের জন্য ওটিতে নেওয়া হয়। অপারেশন শুরুর আগেই তার মৃত্যু হয়। এ ঘটনায় রোগীর স্বজনার হাসপাতালে ভাঙচুর শুরু করে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে।

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

যশোরে ৫ শিশুকে বলাৎকার! যুবক গ্রেফতার

অনলাইন ডেস্ক

যশোরে ৫ শিশুকে বলাৎকার! যুবক গ্রেফতার

মোবাইলে পাবজি গেম খেলার প্রলোভন দেখিয়ে পাঁচ শিশুকে বলাৎকারের অভিযোগে নিজাম আকুঞ্জী (৩০) নামে এক যুবককে আটক করেছে পুলিশ। ঘটনাটি ঘটে যশোরের অভয়নগরে। গতকাল মঙ্গলবার রাতে উপজেলার নওয়াপাড়া গ্রাম থেকে অভিযুক্ত নিজামকে আটক করা হয়। 

আটক নিজাম আকুঞ্জী গুয়াখোলা গ্রামের মৃত মহির উদ্দিন আকুঞ্জীর ছেলে।  

এ ব্যাপারে বলাৎকারের শিকার এক শিশুর চাচা জানান, মঙ্গলবার (২৬ অক্টোবর) দুপুরে তার ভাতিজা (১১) বাড়ির পাশের মসজিদ থেকে নামাজ পড়ে ফিরছিল। এ সময় নিজাম আকুঞ্জী তাকে পাবজি গেম খেলার কথা বলে ঘরের মধ্যে নিয়ে বলাৎকার করে। বিষয়টি জানাজানি করলে সমস্যা হবে বলে ভয়ভীতি দেখিয়ে তাকে বাড়ি পাঠিয়ে দেয়। বাড়ি ফিরে ভাতিজা তার বাবা-মাকে বিষয়টি জানায়। 

ভাতিজার মাধ্যমে তিনি জানতে পারেন আরো চার শিশুকে একই কৌশলে বলাৎকার করেছেন নিজাম। তার দেওয়া তথ্যের ভিত্তিতে ওই চার শিশুর সঙ্গে যোগাযোগ করলে তারাও বিষয়টি স্বীকার করে। পরে বিষয়টি গ্রামবাসীর মধ্যে ছড়িয়ে পড়লে স্থানীয়রা নিজামকে ধরে পুলিশে খবর দেয়। মঙ্গলবার (২৬ অক্টোবর) রাতে অভয়নগর থানা পুলিশ নিজামকে আটক করে। 

আরও পড়ুন:


বাড়িতে ঢুকে যুবলীগকর্মীকে কুপিয়ে হত্যা

এদিকে অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম শামীম হাসান জানান, বলাৎকারের অভিযোগে নিজাম আকুঞ্জী নামে এক যুবককে আটক করা হয়েছে। বুধবার (২৭ অক্টোবর) তাকে যশোর আদালতে প্রেরণ করা হবে। এ ছাড়া ভিকটিম পাঁচ শিশুকেও যশোরে মেডিক্যালে চেকআপসহ ২২ ধারায় জবানবন্দি প্রদানের জন্য প্রেরণ করা হবে। মামলা প্রক্রিয়াধীন রয়েছে। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর