উপজেলা প্রশ্নে হাইকোর্টের নির্দেশনা ঐতিহাসিক ও যুগান্তকারী রায়: আ স ম রব
উপজেলা প্রশ্নে হাইকোর্টের নির্দেশনা ঐতিহাসিক ও যুগান্তকারী রায়: আ স ম রব

উপজেলা প্রশ্নে হাইকোর্টের নির্দেশনা ঐতিহাসিক ও যুগান্তকারী রায়: আ স ম রব

অনলাইন ডেস্ক

উপজেলা পরিষদের কার্যালয় নির্বাহী কর্মকর্তার কার্যালয় না হয়ে উপজেলা পরিষদ কার্যালয়, ১৭ বিভাগের কাজ চেয়ারম্যানের অনুমোদনক্রমে ও বিধি অনুসারে করার জন্য নির্দেশসহ সুপ্রিম কোর্টের নির্দেশনা দুটোকে 'ঐতিহাসিক' ও 'সুদূরপ্রসারী' আখ্যায়িত করে জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি সভাপতি আসম আবদুর রব গণমাধ্যমে নিম্নোক্ত বিবৃতি প্রদান করেছেন।

সম্প্রতি উপজেলা পরিষদ প্রশ্নে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দুটো নির্দেশনা গণতান্ত্রিক প্রতিষ্ঠানের উপর আমলাতন্ত্রের কর্তৃত্বের বিরুদ্ধে যুগান্তকারী এবং ঐতিহাসিক। এ রায় খুবই তাৎপর্যপূর্ণ যা স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠার প্রশ্নে সুদুরপ্রসারি ভূমিকা রাখবে।  

এ রায় দ্রুত বাস্তবায়নের মাধ্যমেই প্রজাতন্ত্রের নাগরিকদের 'স্ব-শাসিত স্থানীয় সংস্থা' প্রতিষ্ঠার ঐতিহাসিক অনিবার্যতাকে স্বীকৃতি দিয়ে জনগণের ক্ষমতায়নকে আরো ব্যপক ও বিস্তৃত করার সুযোগ সৃষ্টি করবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যানকে নিরাপত্তা দেয়া এবং উপজেলা পরিষদের অধীনে ন্যস্ত সব দপ্তরের কার্যক্রম পরিষদের চেয়ারম্যানের অনুমোদনক্রমে ও বিধি অনুসারে করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতি নির্দেশ দিয়েছে আদালত। আদালতের এই নির্দেশ উপজেলা পরিষদের উপর নির্বাহী কর্মকর্তাদের একচেটিয়া ক্ষমতা প্রয়োগ এবং খবরদারির অবসান ঘটাবে। এতে প্রশাসনের উপজেলা পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হবে। অন্যদিকে হাইকোর্ট ‘নির্বাহী কর্মকর্তার কার্যালয়’ এর পরিবর্তে ’উপজেলা পরিষদ কার্যালয়’ লেখার নির্দেশ দিয়েছেন, যা উপজেলা পর্যায়ে স্থানীয় সরকার ব্যবস্থায় জনগণের নিরঙ্কুশ কর্তৃত্ব নিশ্চিত করবে।


আরও পড়ুন

ইভ্যালির বিরুদ্ধে প্রতিযোগিতা কমিশনের মামলা

অভিজাত এলাকায় প্রবেশ করতে গুনতে হবে ট্যাক্স: মেয়র আতিক

নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছে দুবাই শাসক


উপজেলা পরিষদে সকল শ্রম, কর্ম ও পেশার প্রতিনিধিত্বসহ একে আরো গণমুখী করাও এখন সময়ের দাবি। শুধু তাই নয়, দেশে দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্ট প্রবর্তন করে উপজেলা চেয়ারম্যানগণের প্রতিনিধিত্ব অন্তর্ভুক্ত করা না হলে স্থানীয় সরকার ব্যবস্থা নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ হবে না।  

আসম আবদুর রব বিবৃতিতে বলেন হাইকোর্টের এই ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ রায়ের বিরুদ্ধে আপিল না করে এবং আদেশের বাস্তবায়ন ঝুলিয়ে না রেখে দ্রুত রায় বাস্তবায়নের লক্ষ্যে সরকারকে পদক্ষেপ গ্রহণ করতে হবে। এটাই হবে প্রজাতন্ত্রের জনগণ ও সংবিধানের প্রতি সরকারের আনুগত্য প্রমাণের বড় পদক্ষেপ।

news24bd.tv/এমি-জান্নাত   

;