সন্তানকে ছোটবেলা থেকেই সঞ্চয় করতে শেখানোর টিপস

অনলাইন ডেস্ক

সন্তানকে ছোটবেলা থেকেই সঞ্চয় করতে শেখানোর টিপস

টাকা সঞ্চয় করা খুবই ভালো একটি অভ্যাস। বাবা-মার উচিৎ সন্তানকে ছোটবেলা থেকেই সঞ্চয় করতে শেখানো। চলুন জেনে নেয়া যাক কীভাবে ছোট থেকে সন্তানকে সঞ্চয় করতে শেখাবেন- 

>> টাকা ভেবে-চিন্তে খরচ করা দরকার কেন, তা বোঝান।

>> একটি টাকা জমানোর কৌটো কিনে দিন। তাতে কিছু টাকা রাখতে ইচ্ছা করবেই।

আরও পড়ুন:


ডিসেম্বরেই চালু হবে ৫জি নেটওয়ার্ক: মোস্তাফা জব্বার

দেশে বিনিয়োগ করুন: প্রধানমন্ত্রী

যানজট নিরসনের উদ্যোগ আটকে থাকে মহাপরিকল্পনার নথিতেই

মক্কা-মদিনার মসজিদে কাজ করবেন নারীরা


>> সামান্য অর্থ সামলে রাখতেও দায়িত্ববোধ প্রয়োজন। ফলে ছোট থেকেই অল্প করে টাকার দায়িত্ব দিন সন্তানকে।

>>  ছ’-সাত বছর বয়স থেকেই অল্প করে হাত খরচ দিন শিশুকে। তাতে বুদ্ধি খরচ করে অর্থ ব্যয় করতে শিখবে সে।

>> বাড়িতে যেসব জিনিসপত্র দিয়ে যাচ্ছে, মাঝেমধ্যে সেই বিলের টাকা শিশুর কাছে রাখুন। খরচের পরিমাণ বুঝতে শিখবে সে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজ ভাগ্যে কী আছে জেনে নিন

অনলাইন ডেস্ক

আজ ভাগ্যে কী আছে জেনে নিন

আজ বৃহস্পতিবার,২৮ অক্টোবর। ভাগ্যরেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে চলুন জেনে নেওয়া যাক। 

মেষ: কোনো খবর উৎসাহিত করবে। পারিবারিক ক্ষেত্রে মতবিরোধজনিত সমস্যার অবসান হবে। অবসাদে ভুগলেও দিনের শেষে উত্ফুল্ল থাকবেন। কোনো বন্ধুর সমস্যায় চিন্তা। আনন্দপূর্ণ পরিবেশে থাকুন।

বৃষ: আর্থিক যোগাযোগ বাড়বে। কাজে মন বসবে না। ব্যবসায় পুরনো জট খুলবে। আটকে যাওয়া কোনো কাজের অগ্রগতি। সুযোগ হাতছাড়া করবেন না। পরিবেশ নিয়ন্ত্রণে রাখুন। ভালো থাকুন।

মিথুন: কোনো কাজে অন্যের প্রশংসা পেতে পারেন। মানসিক শক্তি বাড়বে। আর্থিক অবস্থার উন্নতি হবে। ইতিবাচক সংবাদে উত্ফুল্ল হবেন। আর্থিক লেনদেনে মনযোগী হোন। স্বাস্থ্যবিধি মেনে চলুন। সুস্থ থাকুন।

কর্কট: পুরনো সমস্যার কিছুটা সমাধান হবে। আত্মবিশ্বাস ফিরে পাবেন। বন্ধুর অনুপ্রেরণায় মানসিক বল পাবেন। অর্থ উপার্জনের নতুন কোনো পথ পেতে পারেন। শেষ শক্তি পর্যন্ত কাজে লেগে থাকুন।

সিংহ: অযাচিতভাবে কোনো সুযোগ আসতে পারে। বন্ধুর সহযোগিতায় কাজের অগ্রগতি। পূর্বের তুলনায় আয় বৃদ্ধি পাবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রয়োজনীয় সহযোগিতা পাবেন। আবেগের বশে কোনো ভুল করবেন না।

কন্যা: অযাচিতভাবে কোনো সুযোগ আসতে পারে। বন্ধুর সহযোগিতায় কাজের অগ্রগতি। পূর্বের তুলনায় আয় বৃদ্ধি পাবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রয়োজনীয় সহযোগিতা পাবেন। আবেগের বশে কোনো ভুল করবেন না।

তুলা: সামগ্রিক বিচারে আজ আপনাকে ভাগ্যবান বলা যায়। নতুন যোগাযোগের পক্ষে অনুকূল দিন। ব্যবসায় ভালো সুযোগ আসতে পারে। কর্মস্থলে প্রত্যাশা পূরণের সম্ভাবনা। প্রচেষ্টা অব্যাহত রাখুন।

বৃশ্চিক: মানসিক চাপ সত্ত্বেও দিন আনন্দে কাটবে। বাড়তি আয়ের সুযোগ আসবে। প্রেম-প্রীতির ক্ষেত্র নৈরাজ্যজনক। বৈদেশিক যোগাযোগ শুভ। কর্মক্ষেত্রে পদস্থদের আনুকূল্য পাওয়া যাবে।

ধনু: কর্মক্ষেত্রে মিশ্র ফল পাবেন। পরিশ্রম বাড়লেও মানসিক শান্তি থাকবে। আর্থিক সাহায্য মেলার সম্ভাবনা। পরিকল্পনা বাস্তবায়নে আলস্যের প্রশ্রয় দেবেন না। কথা বলার আগে চিন্তা করতে হবে।

মকর: জনহিতকর কাজে সুনাম পাবেন। কোনো প্রচেষ্টায় অযথা বিলম্ব। যৌথ কাজে অগ্রগতি। অংশীদারের সঙ্গে আরো বেশি সমঝোতার মনোভাব প্রদর্শন করতে হবে। পারিবারিক শান্তি বজায় রাখুন।

আরও পড়ুন:


আবাসিক হোটেল থেকে ঢাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার, চিঠিতে যা লেখা ছিল

স্ত্রীর ইচ্ছা পূরণে মন্দিরে ১৭ লাখ রুপির স্বর্ণ দান

নির্বাচনে এক সতীনকে জেতাতে দুই সতীনের প্রচারণা!

চুল কিভাবে কাটতে হবে নিয়ম জারি ইউপি চেয়ারম্যানের!


কুম্ভ: কর্মক্ষেত্রে সুনাম বজায় থাকবে। কিছু অর্থ হাতে এলেও আর্থিক টান থেকে যাবে। কোনো প্রচেষ্টায় আশাহত হতে পারেন। পরিবেশ কিছুটা নিয়ন্ত্রণের বাইরে যাবে। লক্ষ্যে স্থির থাকলে সুফল পাবেন।

মীন: আজ ভালো কোনো সুযোগ আসতে পারে। ব্যবসা ক্ষেত্রে উপার্জন বৃদ্ধি। আর্থিক সুবিধা পাবেন। পরিকল্পনা বাস্তবায়নে দৃঢ় ইচ্ছাশক্তির পরিচয় দিতে হবে। বিনোদনমূলক কাজে আনন্দ পাবেন।

news24bd.tv রিমু    

পরবর্তী খবর

আই মেকআপ তোলার সহজ টিপস

অনলাইন ডেস্ক

আই মেকআপ তোলার সহজ টিপস

চোখ খুবই সংবেদনশীল। তাই আই মেকআপ তোলার সময় সাবধানতা অবলম্বন করা উচিৎ। তাড়াতাড়ি করলে চোখের পলক পড়ে যেতে পারে। এতে করে চোখের বেশি ক্ষতি হয়। 

আবার চোখের চার পাশের চামড়া খুব পাতলা হওয়ায় সহজেই শুকিয়ে গিয়ে বলিরেখা পড়ে যাওয়ার সমস্যাও বেড়ে যেতে পারে। তাই খুব যত্নসহকারে করে আই মেকআপ তোলা প্রয়োজন।

চলুন আই মেকআপ তোলার কিছু টিপস সম্পর্কে জেনে নেই।

সময় নিন: চোখের মেকআপ তোলার ক্ষেত্রে একটু ধৈর্যের প্রয়োজনে। সময় নিয়ে ধীরে ধীরে একটি মেকআপ রিমুভার লাগান। তারপর আলতো করে মেকআপ তুলে ফেলুন। বাজারের আই মেকআপ রিমুভার ব্যবহার না করে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

চোখের কোণায় যত্ন নেওয়া: চোখের মেকআপ তোলার সময়ে আমরা চোখের কোণার দিকে খেয়াল রাখি না। কিন্তু ভাল করে চোখের কোণা থেকে মেকআপ তুলতে হবে। কারণ কাজল বা আইলাইনার চোখার কোণায় জমে থাকে। তারপর ভিতরে চলে গিয়ে সমস্যা করতে পারে।

আরও পড়ুন: 

১০ মিনিটের সংঘর্ষে রণক্ষেত্র নয়াপল্টন

এনআইডি নিয়ে সরকারের নতুন পরিকল্পনার কথা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ


তুলো আগে ভিজিয়ে নিন: শুকনা তুলো দিয়ে চোখ ঘষবেন না। তাহলে চোখের চামড়া শুকিয়ে যেতে পারে। মাইসেলার ওয়াটার বা নারকেল তেল দিয়ে তুলো ভিজিয়ে নেবেন। তার পরে ১৫ থেকে ২০ সেকেন্ড চোখের উপর চেপে ধরে রাখুন। এরপর আলতো করে মুছে নিন।তবেই চোখের পলকের ক্ষতি হবে না।

ময়েশ্চারাইজ করুন: চোখের মেকআপ তোলার পর চোখের চামড়া শুষ্ক হয়ে যায়। তাতেই বলিরেখার সমস্যা বেশি হয়। অনেকের চোখ শুকিয়ে গিয়ে র‌্যাশও হতে পারে। তাই মেকআপ তোলা হয়ে গেলে অবশ্যই চোখে আই ক্রিম লাগিয়ে নেবেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিছানার পাশে যে গাছগুলো লাগতে পারেন, উপকারগুলো জেনে নিন

অনলাইন ডেস্ক

বিছানার পাশে যে গাছগুলো লাগতে পারেন, উপকারগুলো জেনে নিন

অনেকেই ঘরে গাছ লাগিয়ে থাকেন। এতে ঘরের সৌন্দর্য যেমন বৃদ্ধি পায়, ঠিক তেমনি ঘরে অক্সিজেনের পরিমাণও বাড়ে। সেই সঙ্গে ভালো রুচিবোধেরও প্রকাশ পায়।  

সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, শোবার ঘরের বিছানার পাশে এই গাছগুলো রাখেন, ফল পাবেন হাতেনাতে। চলুন তবে জেনে নেয়া যাক বিছানার পাশে কোন গাছগুলো রাখলে উপকার মিলবে- 

স্পাইডার প্ল্যান্ট

স্নেক প্ল্যান্টের মতই স্পাইডার প্ল্যান্ট ঘরের মধ্যে থেকে টক্সিন বের করে দেয়। এছাড়াও এই গাছ অপ্রীতিকর গন্ধ শুষে নিতে সাহায্য করে।

ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার শরীর রিল্যাক্স রাখতে সাহায্য করে। রক্তচাপ কমায় আর হার্ট রেট কমিয়ে দেয়। এছাড়াও শরীরে স্ট্রেস হরমোন কমাতেও সাহায্য করে। একই সঙ্গে রক্ত চলাচলেরও উন্নতি ঘটায়। এমনকি এ-ও দেখা গিয়েছে যে, এই গাছ বাচ্চাদের দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য করে।

আরও পড়ুন: 

করোনা: দেশে ২৪ ঘণ্টায় আরও ছয়জনের মৃত্যু

ঘুষ এনে দিতে অস্বীকৃতি, জুনিয়র অফিসারের মাথা ফাটালেন সিনিয়র

নুরের নতুন দলকে জঙ্গি-সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে নিষিদ্ধের দাবি, শাহবাগ অবরোধ


রোজমেরি

বিভিন্ন খাবারের স্বাদ বাড়ানোর জন্য এই হার্বের ব্যবহার হয়। কিন্তু অনেকেই জানেন না, রোজমেরি আপনাকে ঘুমিয়ে পড়তেও সাহায্য করে। এছাড়াও দেখা গিয়েছে, রোজমেরি নার্ভাস সিস্টেম‚ হার্ট ভালো রাখতেও সাহায্য করে। এখানেই শেষ নয়‚ স্ট্রেস কমাতেও সাহায্য করে এই গাছ।

জেসমিন

জেসমিন বা জুঁই ফুল ডিপ্রেশন কমায়‚ শরীরের ক্লান্তি দূর করে এবং উৎকণ্ঠা কমায়। এছাড়াও দেখা গিয়েছে, জুঁই ফুলের গন্ধে গভীর ঘুম আসে। তবে জুঁই ফুলের গাছ খুব দ্রুত বাড়ে তাই মাঝে মধ্যেই কিন্তু এই গাছ ছেঁটে দিতে হবে। একই সঙ্গে রোজ ২ থেকে ৩ ঘণ্টা রোদেও রাখতে হবে। 

স্নেক প্ল্যান্ট

খুব সহজেই এই গাছ পাওয়া যায়। নাম শুনে অবশ্য ভয় পাওয়ার কিছু নেই। এই গাছ ঘরের মধ্যে ক্ষতিকারক টক্সিন তাড়াতে সাহায্য করে। এছাড়াও এই গাছ রাতের বেলা কার্বন ডাই অক্সাইড নেয় আর অক্সিজেন ছাড়ে। যারা অ্যালার্জিতে আক্রান্ত বা যাদের শ্বাস-প্রশ্বাসের সমস্যা রয়েছে, তাদের জন্য বিশেষ করে এই গাছ খুব ভালো।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

চুল কতটা ছাঁটা উচিত?

অনলাইন ডেস্ক

চুল কতটা ছাঁটা উচিত?

কতদিন পর পর আর কতটুকু চুল ছাঁটতে হবে তা নির্ভর করে চুলের ধরন, ঘনত্ব ও আকারের ওপর। এছাড়াও শেষ কবে চুল কাটা হয়েছে সে বিষয়েও খেয়াল রাখা উচিত।

ছোট চুল ছাঁটার জন্য খুব বেশি সময় অপেক্ষা না করে আকার অনুযায়ী ছেঁটে নিলে তা ভালো থাকে।

মাঝারি মাপের চুলের ক্ষেত্রে ক্যাম্পোস এক বা দুই ইঞ্চি ছাঁটার পরামর্শ দেন। তবে অনেক আগে যদি শেষবার চুল কাটা হয়ে থাকে তাহলে তিন ইঞ্চি পরিমাণ চুল ছাঁটা উচিত।

আরও পড়ুন: পূজামণ্ডপের ঘটনাটি দুঃখজনক: বদিউল আলম মজুমদার

কেউ চুল লম্বা করতে চাইলে প্রতি মাসে আধা ইঞ্চি করে চুল ছাঁটার পরামর্শ দেন,  লস অ্যাঞ্জেলেস’য়ের চুল সজ্জাকারী ম্যাটিল্ডি ক্যাম্পোস।

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এ পরামর্শ দেন তিনি। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

মিথুন পেতে পারেন ভালো খবর পাবেন

অনলাইন ডেস্ক

মিথুন পেতে পারেন ভালো খবর পাবেন

ভাগ্যরেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, জেনে নিন।  

মেষ: কোনো যোগাযোগে লাভবান হতে পারেন। পুরনো সমস্যার জট খুলবে। সঠিক পরিশ্রমের ভালো ফল লাভ। আর্থিক চাপ কমবে। গুরুত্বপূর্ণ কাজ ফেলে রাখবেন না। প্রচেষ্টা অব্যাহত রাখুন।

বৃষ: নতুন পরিকল্পনায় অগ্রগতি হবে। কর্মক্ষেত্রে সম্মান বৃদ্ধি। আর্থিক অবস্থার উন্নতি। স্ববিরোধী কাজ থেকে দূরে থাকুন। প্রিয় মানুষের সঙ্গে আলোচনায় প্রশান্তি অনুভব করবেন। মন ভালো রাখুন।

মিথুন: দিনের শুরুতে ভালো খবর পাবেন। মানসিক শক্তি বাড়বে। ব্যবসায় উন্নতি হবে। নিজস্ব বুদ্ধিবলে কঠিন সমস্যার সমাধান করতে পারবেন। সঞ্চয়ের প্রচেষ্টায় অগ্রগতি হবে।

কর্কট: কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের অগ্রগতি। অপ্রয়োজনীয় ব্যয় বাড়বে। অনিচ্ছাসত্ত্বেও কোনো অনুরোধ রক্ষা করতে হতে পারে। বিরূপ পারিপার্শ্বিকতায় বিষণ্ন থাকতে পারেন। ধর্মীয় কাজে শান্তি পাবেন।

সিংহ: কর্মক্ষেত্রে জটিলতা দূর হবে। আশা পূরণের সুযোগ আসবে। বন্ধুর পরামর্শ কাজে লাগবে। পাওনা অর্থ আদায়ে অগ্রগতি। অর্থাগমের নতুন পথ পেতে পারেন। বন্ধুসঙ্গ আনন্দ দেবে।

কন্যা: সামাজিক কর্মকাণ্ডে অনুকূল অবস্থা থাকবে। উন্নতির ক্ষেত্রে অন্যের সহায়তা পাবেন। ব্যবসা বা পেশায় আর্থিক উন্নতির যোগ। বিতর্ক থেকে নিজেকে সংযত রাখুন। প্রতিশ্রুতি রক্ষায় মনোযোগ দিন।

তুলা: শিক্ষার্থীদের পড়াশোনায় অগ্রগতি হবে। কল্যাণমূলক কাজের ভাবনায় উৎসাহী হবেন। আর্থিক অবস্থা ভালো যাবে। তবে পুরনো পাওনা আদায়ে বিলম্ব হবে। আপনার যেকোনো পরিকল্পনা পুনর্বিবেচনা প্রয়োজন।

বৃশ্চিক: পেশাগত কাজে সাফল্য। ব্যবসাক্ষেত্রে সমস্যা মিটবে। কাজকর্মে পরিশ্রম বাড়বে। প্রিয়জনের অসুস্থতায় চিন্তিত থাকবেন। দুর্ঘটনা থেকে সতর্ক থাকবেন। অন্যের দায়িত্ব নেবেন না। সুস্থ থাকুন।

আরও পড়ুন:


মুশফিক: আমি ক্যাচ ছাড়লে সমালোচনা হতো, লিটন তো সেরা

ইকবালকে নিয়ে পুলিশের অভিযান, যা পাওয়া গেছে!

আগামীকাল নুরের দলের আত্মপ্রকাশ

পাকিস্তানি সমর্থকদের ওপর ভারতীয় সমর্থকদের হামলা, আহত ২


ধনু: কর্মক্ষেত্রে সুনাম বজায় থাকবে। সব ধরনের অংশীদারি কাজকর্ম এখন সহজ হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও কোনো সমস্যার সমাধান হবে। ইতিবাচক মনোভাবে সুফল পাবেন।

মকর: নতুন কাজের অগ্রগতি হবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা পাবেন। বিরোধে জড়িয়ে পড়তে পারেন। অসতর্কতায় বিপদের আশঙ্কা। আর্থিক চাপ থাকবে। সুসময়ের অপেক্ষা করুন।

কুম্ভ: কর্মপ্রার্থীদের আকস্মিক কিছু পরিবর্তন ঘটতে পারে। অন্যের সন্তুষ্টির জন্য সাধ্যের বাইরে কিছু করতে পারেন। সাফল্য নির্ভর করবে আপনার দূরদর্শিতার ওপর। স্বাস্থ্যের প্রতি নজর দেবেন।

মীন: কোনো স্থাবর সম্পত্তির আলোচনায় অগ্রগতি। ভবিষ্যৎ ভাবনা বৃদ্ধি পাবে। পূর্বের কোনো কাজের সুফল এখন পাবেন। ব্যবসায় বাড়তি আয়ের সুযোগ। কৌশলী হলে লক্ষ্যে পৌঁছতে পারবেন।

news24bd.tv রিমু  

 

পরবর্তী খবর