স্বপ্ন দেখতাম ববিতার বাড়ির বাগানের মালি হব!

স্বপ্ন দেখতাম ববিতার বাড়ির বাগানের মালি হব!

Other

মানুষের সব স্বপ্ন পূরণ হবে না জানা কথা। তবুও স্বপ্ন দেখতে কোনো সমস্যা নাই। কোনো পরিশ্রম নাই, পয়সা লাগে না, কেউ জানতে পারে না। পৃথিবীতে সহজতম কাজের একটি স্বপ্ন দেখা।

স্বপ্নই বাঁচিয়ে রাখে। স্বপ্ন শেষ জীবনেরও পরিসমাপ্তি। আমি শিশুকাল থেকেই স্বপ্ন দেখতে দেখতে বড় হয়েছি। আমাকে স্বপ্নবাজ বলা যায়।
এক এক সময় এক একটা স্বপ্ন এসে ভর করত আমার মধ্যে। পথ চলতে চলতে স্বপ্নেরা উঁকি দিত। ডালপালা মেলত।

আমি নৌকার মাঝি হতে চেয়েছিলাম, লঞ্চের সারেং হতে চেয়েছিলাম, সিনেমা হলের গেট কীপার হতে চেয়েছিলাম, ববিতার বাড়ির বাগানের মালি হতে চেয়েছিলাম, দর্জি হতে চেয়েছিলাম, সিনেমার খলনায়ক হতে চেয়েছিলাম, খেলোয়াড় হতে চেয়েছিলাম, বাস ড্রাইভার হতে চেয়েছিলাম। এমনি হাস্যকর সব স্বপ্ন আমার মাথায় গিজ গিজ করত। এখনও আমি অনেক স্বপ্ন দেখি। দিনমান একলা ঘরে অনেক স্বপ্নের জাল বুনি।

এখনকার স্বপ্ন হচ্ছে দূরে কোথাও চলে যাওয়ার স্বপ্ন। একবার সুস্থ্য হয়ে উঠলেই বেড়িয়ে পড়ব এমন স্বপ্ন। আজকাল একটা জিনিস খুব বুঝেছি সেটা হচ্ছে স্বপ্নের সাথে সাথে ভাগ্যও লাগে। আমি ভাগ্যে বিশ্বাসী। চোখ বন্ধ করে কল্পনায় চলে যাই বাংলাদেশের আনাচে কানাচে।

কখনও রাঙামাটি, বান্দরবান, কক্সবাজার, সেন্টমার্টিন, কুয়াকাটা, বরিশাল, সিলেট, শাপলার বিল, চলনবিল চলে যাই। নিজের দেশে এতো সুন্দর সুন্দর বেড়ানোর জায়গা রয়েছে সেসব না দেখে মরে যাব! বিশাল কানাডা দেশটাইবা কবে দেখব! পুরো পৃথিবীটা দেখার স্বপ্ন দেখি আমি। কত দেশ দেখা বাকি রয়েছে। আহা জীবন এতো ছোট কেনো! কত স্বপ্ন অপূৰ্ণই থেকে যাবে।

থাক না কিছু স্বপ্ন অপূৰ্ণ! ক্ষতি কি! অপূৰ্ণতার মধ্যেই আনন্দ। না পাওয়ার আনন্দ। সব স্বপ্ন পূরন হলে আনন্দ নষ্ট। তাই স্বপ্ন নিয়ে বাঁচি।

news24bd.tv এসএম