আট লাখ মানুষ হত্যার ‘মূলহোতা’ কারাগারে মৃত্যু

আট লাখ মানুষ হত্যার ‘মূলহোতা’ কারাগারে মৃত্যু

অনলাইন ডেস্ক

আফ্রিকার দেশ রুয়ান্ডায় ১৯৮৪ সালে মাত্র ১০০ দিনে আট লাখ মানুষকে হত্যার ‘মূলহোতা’ থিওনেস্টে বাগোসোরা মারা গেছেন।  

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল শনিবার মালির একটি কারাগারে তার মৃত্যু হয়েছে।  

কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, মানবতাবিরোধী অপরাধে তৎকালীন ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ট্রাইবুনাল ফর রুয়ান্ডা (আইসিটিআর) বাগোসোরাকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছিল। পরে শাস্তি কমিয়ে ৩৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

রও পড়ুন:


কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেল পাত্রীর বাবা!

বিশ্বকাপের আগে কোহলিকে স্বস্তি দিলেন অশ্বিন

ইংরেজি শেখার জন্য বিয়ে করেছিলেন শেবাগ-যুবরাজ-হরভজন!!


নাম প্রকাশে অনিচ্ছুক মালির এক কারা কর্মকর্তা বলেন, ‘এটি নিশ্চিত। ৮০ ওপরে বয়স হয়েছিল তার। গুরুতর অসুস্থ ছিলেন তিনি, হার্টেও সমস্যা ছিল। বেশ কয়েকবার তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল, তিনবার অস্ত্রোপচারও করা হয়েছিল।

আজ একটি ক্লিনিকে তার মৃত্যু হয়েছে। ’

উল্লেখ্য, ১৯৯৪ সালে রুয়ান্ডার তৎকালীন প্রেসিডেন্ট জুভেনাল হাবিয়ারিমানাকে বহনকারী বিমানকে গুলি করে ভূপাতিত করা হলে তিনিসহ সব আরোহী নিহত হন। এরপর প্রতিরক্ষামন্ত্রী বাগোসোরা দেশটির নিয়ন্ত্রণ নেন।

প্রেসিডেন্টকে হত্যার জন্য সংখ্যালঘু টুটসি বিদ্রোহীদের দায়ী করে তাদের ও প্রগতিশীল হুতুদের হত্যা শুরু করে বাগোসোরার অধীনস্ত সেনা ও ইন্টেরাহামওয়ে হুতু মিলিশিয়ারা। তারা মাত্র ১০০ দিনে প্রায় আট লাখ টুটসি ও প্রগতিশীল হুতুকে হত্যা করে।  

এই গণহত্যার জন্য বাগোসোরাসহ ৯৩ জনের বিচার করা হয়। বিচারে বাগোসোরা দোষী সাব্যস্ত হন। গণহত্যা চলাকালীন রুয়ান্ডায় থাকা জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর প্রধান কানাডার জেনারেল রোমিও ডালেয়ার বাগোসোরাকে ওই গণহত্যার ‘মূলহোতা’ বলে জানান।

সূত্র: রয়টার্স।

NEWS24.TV / কামরুল