দখল দূষণে মৃত দেশের অর্ধেক নদী, বিপন্ন হচ্ছে পরিবেশ

অনলাইন ডেস্ক

নদীমাতৃক বাংলাদেশে ভালো নেই নদ-নদী। মানুষের দখল আর আবর্জনার দূষণে বেশিরভাগ নদীর বেহাল অবস্থা। দক্ষিণের জেলাগুলোর অর্থনৈতিক শক্তির প্রধান অনুষঙ্গ নদী হলেও, সেখানে নানাভাবে নষ্ট হচ্ছে পরিবেশ। উত্তরের নদীগুলোর ব্যাপ্তিও ধীরে ধীরে কমছে।

দূষণে খারাপ অবস্থা রাজধানীর আশপাশে।

পানি উন্নয়ন বোর্ডের হিসেবে বরিশাল বিভাগে নদীর সংখ্যা অর্ধশতাধিক। তবে এই সংখ্যা কমে গেছে গেল দুই থেকে তিন দশকে। সন্ধ্যা, সুগন্ধা, আড়িয়াল খাঁ, ধানসিড়িসহ বেশ কয়েকটি নদীর বিভিন্ন শাখা নদী প্রায় মরে গেছে।

বড় নদীগুলোয় চর জেগে সংকুচিত হচ্ছে। এতে এই অঞ্চলের পরিবেশের ওপর প্রভাব পড়ছে বলে জানান পরিবেশবাদীরা।

রাজশাহীর পদ্মা একসময় পরিচিত ছিলো তার ভয়াল রূপের জন্য। এখন পদ্মার বুকে জেগে থাকা চর দেখলে নদীর করুণ দশার কথাই মনে আসে আগে। এছাড়া মানুষ সৃষ্ট আবর্জনার জন্য দূষিত হচ্ছে পানি। মাছসহ অন্যান্য জলজ প্রাণির জন্য যা ক্ষতিকর।

দূষণ রোধের জন্য ট্যানারি শিল্প রাজধানীর হাজারীবাগ থেকে সরিয়ে সাভারের তেতুলঝোড়ায় নেয়া হয়। কিন্তু বাস্তবতা ভিন্ন। ট্যানারির বর্জ্যে ধলেশ্বরী মারাত্মক দূষণের শিকার।

আরও পড়ুন:


বিমানবন্দরে শুরু আরটি-পিসিআর ল্যাবের কার্যক্রম

নির্মাণশৈলী ও রাতে নৈসর্গিক দৃশ্য দেখতে পায়রা সেতুতে পর্যটকদের ভিড়

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

জাপার ফিরোজ রশীদের বিরুদ্ধে সম্পত্তি দখলের অভিযোগ, হাইকোর্টের আদেশ স্থগিত


নদী ও এর আশপাশে সম্পত্তি সরকারের। এগুলোর দখল হয় প্রকাশ্যে। নদী দখল নিয়ে নানা মহলে সচেতনতার কথা বলা হলেও, এটি কমছে না। সংশ্লিষ্ট সচেতন মহল এজন্য দখলকারীদের সঙ্গে সরকারী কর্মকর্তাদেরও দায়ী করেন।

news24bd.tv নাজিম