বরিশালে তথ্য অধিকার আইন বিষয়ক বিভাগীয় বিতর্ক প্রতিযোগিতা

বরিশালে তথ্য অধিকার আইন বিষয়ক বিভাগীয় বিতর্ক প্রতিযোগিতা

Other

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২১ উদযাপন উপলক্ষে তরুণ সমাজের মধ্যে তথ্য অধিকার আইন বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে বরিশালে বিভাগীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়ছে।  

আজ রোববার বিকেল ৪টায় বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে জেলা প্রশাসন এবং এমআরডিআই বরিশাল ইয়ুথ গ্রুপের যৌথ উদ্যোগে এ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শেষ পর্যায়ে পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।  

বরিশাল বিভাগের ৬ জেলা থেকে স্কুল পর্যায়ে ৮টি এবং কলেজ পর্যায়ে ৮টি সহ মোট ১৬টি দল বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহন করে।

গত ২২, ২৩ ও ২৪ সেপ্টেম্বর অনলাইনে সেমিফাইনাল অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার ফাইনালে স্কুল পর্যায় ২টি দল এবং কলেজ পর্যায় ২টি দল স্বশরীরে উপস্থিত হয়ে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।  

কলেজ পর্যায়ে ‘এই সংসদ মনে করে তথ্য অধিকার আইন দুর্নীতি রুখতে এখন পর্যন্ত ব্যর্থ' বিষয়ে সোপর্জাত স্বাধীনতা দল চ্যাম্পিয়ন এবং মনপুরা দল রানার আপ হয়।  

এদিকে স্কুল পর্যায় ‘তথ্য অধিকারের নিশ্চয়তা গণতন্ত্র সমুন্নত রাখে' বিষয়ের উপর চ্যাম্পিয়ন হয় ধানসিড়ি দল এবং রানারআপ হয় রক্তসোপন দল।

তাদের পুরস্কৃত করার পাশাপাশি অনলাইনে কুইজ প্রতিযোগিতায় ৩শ’ প্রতিযোগির মধ্যে বিজয়ী ৬ জনকেও পুরস্কৃত করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরন করেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। এমআরডিআই নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুরের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়নে সুপারভিশন ও পরীবিক্ষণ বিষয়ক জেলা কমিটির সদস্যবৃন্দ ও সংশ্লিস্ট এনজিও নির্বাহী পরিচালকগণ।  

NEWS24.TV / কামরুল