দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য উন্নত প্রযুক্তির গ্যাজেট আবিষ্কার

Other

এবার দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আরও উন্নত প্রযুক্তির গ্যাজেট আবিষ্কার করলো ফ্রান্স। আধুনিক এক লাঠি হাতে কোনো রকম বাধা ছাড়াই সাধারণভাবে হাটতে পারবে অন্ধ ব্যাক্তিরা। চলার পথে সামনে কোনো বাধা এলেই বিপের মাধ্যমে আগেই সতর্কবার্তা চলে যাবে ব্যবহারকারীর কানে। শুধু তাই নয়, বাসস্টপের কাছে দাঁড়ালেও পরবর্তী বাস আগমনের সময় জানাবে যন্ত্রটি।

 

প্যারিসের ফুটপাত দিয়ে হাঁটার সময় সামনে একটি আবর্জনা পাত্র পড়লেও, না দেখেও পাশ কাটিয়ে হোঁচট খাওয়া থেকে বেঁচে গেলেন ফরাসি নারী লরেন্স জ্যামেট। বিপদের আগেই তথ্য পৌঁছে গিয়েছিলো জন্মান্ধ এই নারীর কানে। আর এসবই সম্ভব হলো তার হাতের বৈদ্যুতিক ডিভাইসটির মাধ্যমে।


আরও পড়ুন

শ্রমিক ভিসা দেবে যুক্তরাজ্য

২০ বছর ধরে ৫ জনকে খুন!

করোনায় আক্রান্ত রাজশাহী কলেজিয়েট স্কুলের শিক্ষার্থী

জিয়ার মরণোক্তর বিচার করা হবে : তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান


বহু বছর ধরেই চলাচলের জন্য লাঠি ব্যবহার করেন লরেন্স।

তবে সাধারণ লাঠি এমন সুবিধা দিতে পারতোনা, যতটা দিচ্ছে ফ্রান্সের গোসেন্স কোম্পানির তৈরী এই স্মার্ট গ্যাজেটটি। শুধু ভূমির সাথে লেগে থাকা বস্তুই নয়, খোলা ট্রাকের দরজার মতো একটু উঁচুতে থাকা বস্তু সম্পর্কেও সতর্কবার্তা দেয় এই স্টিক। চলার পথে বস্তু যেদিকে থাকে, সেদিকের কানেই বিপ বাজিয়ে পাঠানো হয় সংকেত।

সট: রক্তাক্ত কপাল নিয়ে বাড়ি ফিরে আসাটা অস্বাভাবিক ছিলোনা আমার কাছে। কিন্তু নতুন এই লাঠি ব্যবহারের পর থেকে আমি ব্যথা তেমন পাইনা বললেও চলে। তাই মানসিকভাবে দুশ্চিন্তাগ্রস্থও কম থাকি এখন।

গোসেন্সের প্রতিষ্ঠাতা ফ্রান্সিস বিরত বলেন, অন্ধদের সাধারণ মানুষের মতো হাটতে দেয়ার অনুভূতি তৈরী করে দেয়াটা ছিল বিরাট চ্যালেঞ্জ।

সট: একজন অন্ধ ব্যাক্তি ব্রিটিশ, জার্মান বা ইউরোপীয় যেকোনো দেশেরই হতে পারেন। তাই আগামী দুই বছরের মধ্যে আমরা সেসব দেশের মানুষের কাছেও এই গ্যাজেট পৌঁছে দেয়ার লক্ষমাত্রা স্থির করেছি।

বর্তমানে ফ্রান্সের প্রায় ৪শ মানুষ ব্যবহার করছেন এই নতুন গ্যাজেট। যার মূল্য রাখা হচ্ছে ২ হাজার ৩৪৮ ডলার।

news24bd.tv/এমি-জান্নাত