নগরে এসছে শরৎকাল
নগরে এসছে শরৎকাল

নগরে এসছে শরৎকাল

Other

নগরে এসছে শরৎকাল। সাদা মেঘের ভেলা আর শুভ্র কাশফুলের অনিন্দ্য সৌন্দর্যের কাব্যে-গানে, নগরবাসী খুঁজে নেয়; এক চিলতে সুখ। প্রকৃতির পালাবদলের মাঝে ঋতুরানী শরৎকালকে যেন আলাদা করেই দেখেন সবাই। লিলুয়া বাতাস বা উষ্ণতা, তার মাঝেও যেন এক উৎসব মুখর আনন্দ।

শরতের শারদ সম্ভার সূর্য অরূণ আলোয় জানান দিচ্ছে, প্রকৃতিতে এই সময়টা শুধুই ঋতুরানীর। তাইতো নাগরিক মন চঞ্চল হয়ে উঠতে চায় প্রভাত বেলায়।

শুভ্র কাশফুলে অনেক স্বপ্ন প্রবণ হয়ে উঠতে ইচ্ছে করা সময়টায় কিছুটা সুখ বার্তা নিয়ে আসে নীল আকাশের কার্নিশে ভেসে বেড়ানো পেঁজা মেঘ। জানান দেয় এই শরৎ কবি ও কবিতার।

news24bd.tv

কালিদাসের মেঘদূতের মত নারীর কাছে মোহনীয় হয়ে ওঠে শরৎ। কখনও কাঁশফুল ছুঁয়ে বা তার উপর শাড়ির ঢেউ তুলে রাবীন্দ্রিক ভঙ্গিমায় হেটে চলা, অথবা জয়নুলের ক্যানভাসে কল্পনার বেসাতী ছুঁয়ে যাওয়ায় চেষ্টা চলে দিনভর।

চর্যাপদ থেকে আধুনিক সমাজ সবখানেই শরৎ ছিলো কবির কবিতায়। নাগরিক জীবনেও তার ব্যাতিক্রম নয়। তরুণ কবিরাও লেখেন শরৎ বন্দনা।

আরও পড়ুন


সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’, দেশে ভারী বৃষ্টির আভাস

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

শিশু সন্তানকে জবাই করে মায়ের আত্মহত্যার চেষ্টা, আটক মা


ভুলে যাওয়া গানের কলির মত অনেকের সময়টা কাটে নদীর পাশে। গিটারের টিউন পাল্টে যায় যেন অনায়েসে। গায়ক আওড়াতে থাকেন চিরচেনা সেই সুর।

প্রকৃতির এত উপকরণের মাঝে অনেকে খুঁজে নেন এক চিলতে সুখ, যা কখনও ফ্রেমবন্দী হয়, আবার কখনও ভাগাভাগি হয় প্রিয়জন বা পরিবারের সঙ্গে।  

news24bd.tv রিমু