১৭ বছরেও ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল না হওয়ায় হাইকোর্টের বিরক্তি

অনলাইন ডেস্ক

১৭ বছরেও ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল না হওয়ায় হাইকোর্টের বিরক্তি

জমি নিয়ে বিরোধের এক রিটের শুনানিতে হাইকোর্ট বলেছেন, ২০০৪ সালে আইন হয়েছে। আছে আদালতের রায় ও নির্দেশ। তা সত্ত্বেও ১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন হলো না, যা আদালতের জন্য বিরক্তিকর।

শুনানিতে রাষ্ট্রপক্ষে নিয়োজিত ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ করে গতকাল রোববার হাইকোর্ট এসব কথা বলেন। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই রিটের ওপর শুনানি হয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমারের উদ্দেশে আদালত আরও বলেন, ‘১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন করতে পারেননি। ভূমি মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে কথা বলেন। কী পদক্ষেপ নিয়েছেন, জানান। ব্যবস্থা না নেওয়া হয়ে থাকলে প্রয়োজনে সচিবকে ডেকে আনা হবে।’

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার বলেন, ২০১৩ সালে আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়। বিচারক নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন।

তখন আদালত বলেন, ‘গ্রামারের কথা এই আদালতে বলবেন না।’

ডেমরার ডগার মৌজায় অবস্থিত সাড়ে চার কাটা জমি নিয়ে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের দুটি রায় ও সিদ্ধান্তের বৈধতা নিয়ে মো. আশরারুল আজিম ওই রিট করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী নসীব কায়সার।

পরে আইনজীবী নসীব কায়সার  বলেন, ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন ২০০৪ সালে সংশোধন করা হয়। সংশোধনীতে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠনের কথা রয়েছে। সংশোধনীর পর ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল গঠন করা হলেও আপিল ট্রাইব্যুনাল এখনো গঠন করা হয়নি।

আইনজীবীরা বলছেন, ২০০৪ সালের সংশোধিত রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের ২ ধারায় ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল ও ল্যান্ড সার্ভে আপিলের ট্রাইব্যুনাল গঠনের কথা বলা হয়েছে। আইন অনুযায়ী দেশে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।ট্রাইব্যুনালগুলোর নেতৃত্বে আছেন যুগ্ম জেলা জজ পর্যায়ের বিচারক। ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল না থাকায় ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের রায়, ডিক্রি ও আদেশে সংক্ষুব্ধ বিচারপ্রার্থী উচ্চ আদালতের দ্বারস্থ হচ্ছেন।

২০১৯ সালের ২৫ জুলাই হাইকোর্ট এক রায়ে অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন করে আদালতকে অবহিত করতে ভূমিসচিবকে নির্দেশ দেন।

রায়ে বলা হয়, ২০০৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত, তথা দীর্ঘ ১৫ বছরে ভূমি মন্ত্রণালয় আপিল ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করতে না পারায় লাখ লাখ মানুষ চরম ও সীমাহীন দুর্ভোগে নিমজ্জিত হয়েছে। সাধারণ জনগণ যাদের কারণে দীর্ঘ ১৫ বছর এই ভোগান্তি ভোগ করল, তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে। দাঁড়াতে হবে জনগণের কাঠগড়ায়।

news24bd.tv/কামরুল

পরবর্তী খবর

চট্টগ্রামে পূজামণ্ডপে হামলা; ১৬ জন রিমান্ডে

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে পূজামণ্ডপে হামলা; ১৬ জন রিমান্ডে

চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালী থানার জেএমসেন হলে পূজামন্ডপের হামলার ঘটনায় দায়ের করা মামলায় ১৬ আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড আবেদন করে পুলিশ। তার প্রেক্ষিতে একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ সোমবার চট্টগ্রাম মহানগর হাকিম হোসেন মোহাম্মদ রেজা ওপর শুনানি শেষে এই আদেশ দিয়েছেন।

রিমান্ডে নেওয়া আসামিরা হলো ইফতেখার উদ্দিন, তৌহিদু আলম পলাশ, খালিদ বিন ওয়ালিদ, সৈয়দ মঈন উদ্দিন, দেলোয়ার হোসেন, মাসুদ পারভেজ, মো. হুমায়ুন, জায়েদুল ইসলাম জায়েদ, মো. রাসেল, নূরুল ইসলাম, মো. সোহাগ, জাবেদ হোসেন, আইয়ুব আলী, আমির হোসেন, খোরশেদ আলম এবং ওমর ফারুক।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) মো. কামরুল হাসান সংবাদমাধ্যমকে বলেন, কোতোয়ালী থানা পুলিশ আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ড আবেদন করেছিল। আদালত শুনানি শেষে ১৬ আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য একদিন রিমান্ড মঞ্জুর করেছে।

পীরগঞ্জে সহিংসতা, ১৩ জনের ৩ দিনের রিমান্ড

গত ১৫ অক্টোবর আন্দরকিল্লা জেএমন সেন হল পূজামণ্ডপে হামলার ঘটনায় ৮৪ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ৫০০ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়। মামলায় যুব-ছাত্র অধিকার পরিষদের ৯ নেতাকর্মীসহ ১০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

পীরগঞ্জে সহিংসতা, ১৩ জনের ৩ দিনের রিমান্ড

রেজাউল করিম মানিক, রংপুর

পীরগঞ্জে সহিংসতা, ১৩ জনের ৩ দিনের রিমান্ড

রংপুরের পীরগঞ্জে সহিংসতার ঘটনায় গ্রেপ্তার আরও ১৩ জনের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ফজলে এলাহি খান।

বিস্তারিত আসছে...

আরও পড়ুন:

রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

রিজওয়ানকে কোহলির জড়িয়ে ধরা নিয়ে আলোচনা-সমালোচনা (ভিডিও)

গ্যালারিতে কাঁদলেন বাবরের বাবা (ভিডিও)

পাকিস্তানের ঐতিহাসিক জয়ে যা বললেন ইমরান খান


 

news24bd.tv/তৌহিদ

 

পরবর্তী খবর

ইকবালকে নিয়ে পুলিশের অভিযান, যা পাওয়া গেছে!

অনলাইন ডেস্ক

ইকবালকে নিয়ে পুলিশের অভিযান, যা পাওয়া গেছে!

কুমিল্লার নানুয়ার দিঘিরপাড়ে অস্থায়ী পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনায় প্রধান অভিযুক্ত ইকবাল হোসেনকে নিয়ে রোববার (২৪ অক্টোবর) রাত সাড়ে ১১টায় অভিযান চালিয়েছে পুলিশ। এ সময় ইকবালের দেওয়া তথ্যে মণ্ডপ থেকে নিয়ে যাওয়া হনুমানের হাতের গদাটি উদ্ধার করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, ইকবালকে সঙ্গে নিয়ে নগরের দারোগাবাড়ি মাজার সংলগ্ন জঙ্গল থেকে গদাটি উদ্ধার করা হয়। 

এদিকে শনিবার (২৩ অক্টোবর) দুপুরে কুমিল্লার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মিথিলা জাহান নিপার আদালতে ইকবালসহ ৪ জনকে হাজির করে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ। শুনানির শেষে আদালত তাদের প্রত্যেকের ৭ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এম তানভীর আহমেদ এ তথ্য নিশ্চিত করে জানান, রিমান্ডে ইকবালের দেওয়া তথ্যে পুলিশ তাকে নিয়ে অভিযানে যায়। দারোগাবাড়ি মাজার সংলগ্ন এলাকার একটি ঝোপ থেকে গদাটি উদ্ধার করা হয়।

আরও পড়ুন


পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনায় ইকবালের সঙ্গে যে ৩ জনের যোগসূত্র

ঘটনা তৃতীয় পক্ষই ঘটিয়েছে, ইকবাল শুধু পরিকল্পনা বাস্তবায়ন করেছেন, তৃতীয় পক্ষ কারা?


উল্লেখ্য, সিসিটিভি ফুটেজে দেখা যায়, অভিযুক্ত ইকবাল হোসেন গদাটি নিয়ে নানুয়াদিঘী পশ্চিমপাড় দিয়ে হেঁটে দারোগাবাড়ি মাজারের সড়কে ঢুকে পড়ে। এর প্রায় এক ঘণ্টা আগে তাকে মসজিদ থেকে একটি কোরআন নিয়ে বের হতে দেখা যায়। পরে গত ২১ অক্টোবর রাত সাড়ে ১০টার দিকে কক্সবাজার সমুদ্রসৈকত এলাকার সুগন্ধা পয়েন্ট থেকে ইকবালকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন গত ২২ অক্টোবর দুপুরে তাকে কুমিল্লা পুলিশ লাইনে আনা হয়। সেখানে প্রাথমিক জিজ্ঞাসাবাদে ইকবাল কোরআন রাখার কথা স্বীকার করে। 

news24bd.tv রিমু   

পরবর্তী খবর

কুমিল্লায় সহিংসতার মামলা সিআইডিতে হস্তান্তর

অনলাইন ডেস্ক

কুমিল্লায় সহিংসতার মামলা সিআইডিতে হস্তান্তর

কুমিল্লায় সম্প্রতি ঘটে যাওয়া সহিংসতার ঘটনায় দায়ের করা পুলিশের তদন্তনাধীন মামলাটি সিআইডিতে হস্তান্তর করা হয়েছে। দায়িত্ব পাওয়ার পর ইতোমধ্যে মামলাটির তদন্ত শুরু করেছে সংস্থাটি।

আরও পড়ুন:


পীরগঞ্জের ঘটনায় রিমান্ড শেষে ৩৭ জন জেলহাজতে

সাকিব-নাসুমের পর সাইফুদ্দিনের আঘাত

লিটনের ক্যাস মিস, মাসুল গুনছে টাইগাররা

রোববার (২৪ অক্টোবর) রাতে চট্টগ্রাম রেঞ্জের নবনিযুক্ত ডিআইজি আনোয়ার হোসেন জানান, কুমিল্লার ঘটনায় দায়ের হওয়া মূল মামলাটি সিআইডিতে হস্তান্তর করা হয়েছে। এখন থেকে তারা এই মামলার তদন্ত করবে।

news24bd.tv/তৌহিদ

পরবর্তী খবর

সিক্স মার্ডারের ঘটনায় প্রায় তিনশো রোহিঙ্গাকে আসামি করে মামলা

অনলাইন ডেস্ক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ছয়জন নিহতের ঘটনায় ২৫ জনের নাম উল্লেখ ও ২৫০ জনকে অজ্ঞাত আসামি করে মামলা করা হয়েছে। এ মামলায় এজাহারনামীয় পাঁচজনসহ ১০ আসামিকে গ্রেপ্তার করেছেন ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা। 

শনিবার রাত সাড়ে ১১টার দিকে উখিয়া থানায় নিহত রোহিঙ্গা আজিজুল হকের পিতা নুরুল ইসলাম বাদি হয়ে এ মামলা দায়ের করেন। 

আরও পড়ুন: ম্যাচ হেরে যা বললেন মাহমুদউল্লাহ

শুক্রবার ভোররাতে কক্সবাজারের উখিয়া ক্যাম্পের 'দারুল উলুম নাদওয়াতুল ওলামা আল-ইসলামিয়াহ' মাদ্রাসায় রোহিঙ্গা দুষ্কৃতিকারীরা হামলা চালায়। 

হামলায় মাদ্রাসায় অবস্থানরত চার রোহিঙ্গা নিহত হয়। আহত হয় আরো ১১ জন। পরে আহতদের গুরুতর অবস্থায় উদ্ধার করে উখিয়া এমএসএফ হসপিটালে নেওয়া হলেও সেখানে মৃত্যু হয় আরো দুইজনের। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর