ই-কমার্সের লাগাম টানতে এবার কারিগরি কমিটি

ই-কমার্সের লাগাম টানতে এবার কারিগরি কমিটি

অনলাইন ডেস্ক

বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠানে গ্রাহকদের শ শ কোটি টাকা লোপাট ও আত্মসাতের অভিযোগ উঠার পর খাতটি পরিচালনায় দিক-নির্দেশনামূলক পরামর্শ পেতে ১৬ সদস্যের কারিগরি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এ কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ে পাশাপশি সরকারের আইন শৃংখলা বাহিনী, বিভিন্ন বিভাগও সংস্থার প্রতিনিধি রাখা হয়েছে।  

সোমবার মন্ত্রণালয়ের উপসচিব (কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলী স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির আহ্বায়ক করা হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল প্রধান মো. হাফিজুর রহমানকে।

সদস্য সচিব হিসাবে রয়েছেন মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী। বাকি ১৪ জনকে কারিগরি কমিটির সদস্য নিয়োগ করা হয়েছে।

কমিটি দেশে ডিজিটাল কমার্স সংক্রান্ত যাবতীয় কর্মকাণ্ড তথা ডিজিটাল কমার্সের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য সংঘটন, লেনদেন সৃষ্ট ভোক্তা বা বিক্রেতা অসন্তোষ এবং প্রযুক্তিগত সমস্যা নিরসনের লক্ষ্যে সমন্বিতভাবে এই কারিগরি কমিটি কাজ করবে।

আদেশে জানানো হয়, গঠিত কমিটি সময়ে সময়ে বাণিজ্য মন্ত্রণালয়কে কারিগরি বিষয়ে পরামর্শ দেবে।

প্রতিমাসে একবার অথবা যখন প্রয়োজন মনে করবে তখনই কমিটির সভা আহ্বান করা যাবে।

কমিটি প্রয়োজন মনে করলে যেকোনো মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তাকে সদস্য হিসেবে কো-অপ্ট করতে পারবে।

সদস্যরা হলেন, তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিনিধি, অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রতিনিধি, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রতিনিধি, স্থানীয় সরকার ও সমবায় বিভাগের প্রতিনিধি।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

কমিটিতে রয়েছেন বাংলাদেশ পুলিশ, সাইবার ক্রাইম ইন্টেলিজেন্স শাখা, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বাংলাদেশ ব্যাংক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, অ্যাস্পায়ার টু ইনোভেট (এটুআই), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ইক্যাব) মনোনীত প্রতিনিধিও।

আদেশের অনুলিপি এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, পুলিশের মহাপরিদর্শক ও র‌্যাবের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থায় পাঠিয়ে দেয়া হয়েছে।

news24bd.tv/আলী