শেখ হাসিনার জন্মদিনে বইয়ের মোড়ক উন্মোচন পশ্চিমবঙ্গের মন্ত্রীর
শেখ হাসিনার জন্মদিনে বইয়ের মোড়ক উন্মোচন পশ্চিমবঙ্গের মন্ত্রীর

শেখ হাসিনার জন্মদিনে বইয়ের মোড়ক উন্মোচন পশ্চিমবঙ্গের মন্ত্রীর

অনলাইন ডেস্ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতায় ‘শেখ হাসিনা: দ্য স্টোরি অব এ ব্লোসমিং বাংলাদেশের’ শিরোনামের একটি বই আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়েছে। বইয়ের মোড়ক উন্মোচন করেন সিনিয়র তৃণমূল কংগ্রেস নেতা ও পশ্চিমবঙ্গের পঞ্চায়েত, গ্রাম উন্নয়ন, রাষ্ট্রায়ত্ত উদ্যোগ ও শিল্প পুনর্গঠন মন্ত্রী সুব্রত মুখার্জী।

মঙ্গলবার বিকেলে দক্ষিণ কলকাতার বালিগঞ্জ এলাকায় নিজের বাসভবনে এই বইটির মোড়ক উন্মোচন করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) ড. মোফাককেরুল ইকবাল, কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশীষ সুর, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রধান ড. দেবজ্যোতি চন্দ প্রমুখ।

 
বইটির সংকলন এবং সম্পাদনা করেন ড. মোফাককেরুল ইকবাল, এর প্রকাশক ঢাকার জার্নিম্যান বুকস প্রকাশনা সংস্থা।

ইংরাজী ভাষার এই বইটিতে কলম ধরেছেন পশ্চিমবঙ্গের বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, গণমাধ্যমকর্মী, অর্থনীতিবিদ এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। ১৫টি প্রবন্ধের সংগ্রহ দ্বারা বঙ্গবন্ধুর কন্যার জীবন ও কাজ এবং বাংলাদেশ অগ্রগতির বিষয়ে গভীরভাবে তুলে ধরা হয়েছে। পাশাপাশি তাঁর নেতৃত্বে বর্তমান বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধির বিষষগুলো তুলে ধরা হয়েছে। ১৫৪ পৃষ্টার বইটি সম্পাদনা করেছেন কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের প্রেস শাখার প্রথম সচিব ড. মো. মোফাকখারুল ইকবাল। ঢাকার ‘জার্নিম্যান বুকস’ বইটি প্রকাশনা করেছে।

আরও পড়ুন


অবশেষে সাকিবকে না খেলানোর কারণ জানালো কেকেআর

আজ বিশ্ব হার্ট দিবস

ধামাকা শপিংয়ের সিইও সিরাজুল ইসলাম রানাসহ তিনজন গ্রেপ্তার

সাফ চ্যাম্পিয়নশিপে খেলতে মালদ্বীপে পৌঁছেছে বাংলাদেশ দল


শেখ হাসিনার প্রতি এপার বাংলার মানুষের মনে যে গভীর শ্রদ্ধা রয়েছে সেই বিষয়টিও প্রতিফলিত হয়েছে এই বইটিতে। এদিনের সংক্ষিপ্ত অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশের সার্বিক উন্নয়ন এবং ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে শেখ হাসিনার ভূমিকার ভুয়সী প্রশংসা করেন সুব্রত মুখার্জি। জাতির সেবায় নিবেদিত হাসিনার জন্মদিনে তার দীর্ঘায়ু ও সুস্থ জীবন কামনা করেন মমতা ব্যানার্জির মন্ত্রিসভার এই সদস্য।

মন্ত্রীর অভিমত বাংলাদেশের শিক্ষা জগতের পাঠক এবং স্কলারদের জন্য এই বইটি একটি গুরুত্বপূর্ণ দলিল এবং রেফারেন্স হিসাবে কাজ করবে। তিনি আরো বলেন 'এই বইটি বর্তমান প্রজন্মকে শেখ হাসিনার জীবনের সংগ্রাম এবং কীভাবে তিনি একটি দারিদ্র্যপীড়িত দেশকে অর্থনৈতিক সমৃদ্ধি এবং সামাজিক স্থিতিশীলতার দিকে নিয়ে গেছেন- তা জানতেও সাহায্য করবে। '

news24bd.tv এসএম

;