৩ অক্টোবর দেশ ছাড়বে বাংলাদেশ দল

অনলাইন ডেস্ক

৩ অক্টোবর দেশ ছাড়বে বাংলাদেশ দল

এবারের মিশন টি-টোয়েন্টি বিশ্বকাপ। জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা ৩ সিরিজে টাইগারদের পারফরমেন্স চোখ ধাঁধানো। এই টানা ৩ সিরিজ খেলার পর ছুটিতে ছিলেন ক্রিকেটাররা। তাদের সেই ছুটি শেষ। টো-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে ৩ অক্টোবর দেশ ছাড়বে মাহমুদুল্লাহরা।

তবে দেশ ছাড়ার আগে আগামী ২ অক্টোবর করোনা পরীক্ষা করানো হবে ক্রিকেটারদের। পরের দিন ৩ অক্টোবর দিনগত রাত ১টায় ওমানের রাজধানী মাসকটের উদ্দেশ্যে দেশ ছাড়বে টাইগাররা। মাসকটে পৌঁছে ৪ অক্টোবর কোয়ারেন্টাইনে থাকতে হবে বাংলাদেশ দলকে। পরদিন থেকে শুরু হয়ে ৮ তারিখ পর্যন্ত চলবে অনুশীলন। সেখান থেকে ৯ অক্টোবর দল যাত্রা করবে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে। আমিরাতে পৌঁছে কোয়ারেন্টাইন শেষে ১১ অক্টোবর আরও একদিন অনুশীলন করার সুযোগ পাবে টাইগাররা।  

১২ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ হবে আবুধাবি ক্রিকেট গ্রাউন্ডে। পরদিন অনুশীলন। ১৪ তারিখে আয়ারল্যান্ডের বিপক্ষে হবে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ। দুটি প্রস্তুতি ম্যাচ শেষ করে ১৫ অক্টোবর আসল মঞ্চে পা রাখতে ফের ওমানে রওনা হবেন মাহমুদউল্লাহরা। সেখানে ফের একদিন অনুশীলন করবেন তারা।

আরও পড়ুন


শেখ হাসিনার জন্মদিনে বইয়ের মোড়ক উন্মোচন পশ্চিমবঙ্গের মন্ত্রীর

অবশেষে সাকিবকে না খেলানোর কারণ জানালো কেকেআর

আজ বিশ্ব হার্ট দিবস

ধামাকা শপিংয়ের সিইও সিরাজুল ইসলাম রানাসহ তিনজন গ্রেপ্তার


১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ মিশন। বাছাইপর্বে টাইগারদের দ্বিতীয় ম্যাচ ১৯ অক্টোবর স্বাগতিক ওমানের বিপক্ষে। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। ২১ অক্টোবর দুপুর দুইটায় বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি। ম্যাচগুলো জিতলেই বাংলাদেশ বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

কোহলিদের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়, চোখ কপালে উঠার মত বেতন?

অনলাইন ডেস্ক

কোহলিদের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়, চোখ কপালে উঠার মত বেতন?

ভারতের জাতীয় দলের কিংবদন্তি সাবেক ক্রিকেটার রাহুল দ্রাবিড় এবার বিরাট কোহলিদের কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন। এ বিষয়ে তিনি সম্মতি জানিয়েছেন। যদিও আগে কোচ হতে অস্বীকৃতি জানিয়েছিলেন তিনি।

তবে গতকাল আইপিএলের ফাইনালে আগে দৃশ্যপট বদলে যায়। আইপিএল ফাইনাল দেখতে এসে আবারও ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সেক্রেটারি জয় শাহ দ্রাবিড়ের সঙ্গে আবার আলোচনায় বসেন তিনি। এর পরেই জানা যায় রবি শাস্ত্রীর জায়গা নিতে যাচ্ছেন এই কিংবদন্তি।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের একটি সূত্রের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে।

গণমাধ্যমটি তাদের প্রতিবেদনে আরও জানায়, চুক্তি অনুযায়ী দ্রাবিড় ১০ কোটি টাকা বেতন পাবেন বিসিসিআইয়ের পক্ষ থেকে। আর আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই দলের দায়িত্ব বুঝে নেবেন দ্রাবিড়। আগামী ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত প্রধান কোচের দায়িত্ব পালন করবেন তিনি।

আরও পড়ুন


প্রেমিকের সঙ্গে পূজা দেখতে গিয়ে অচেতন অবস্থা জঙ্গলে পড়েছিল তরুণী

বরিশালের ক্ষুদে বোলিং যাদুকর সাদিদে মুগ্ধ বিশ্ব, স্বপ্ন বড় হয়ে বিশ্বকাপ জয়ের

কুমিল্লায় ট্রেনে পাথর নিক্ষেপ, জানালার কাঁচ ভেঙে শিশুসহ আহত ৩

ট্রফি জিতে অবসর নিয়ে যা বললেন ধোনি


গত দুই বছর ধরে ভারতের ন্যাশনাল ক্রিকেট একাডেমীর প্রধান হিসেবে কাজ করছেন দ্রাবিড়। এর আগে দুই দফায় জাতীয় দলের সঙ্গেও কাজ করছেন তিনি। মনে করা হয়, ২০১৮ সালে ভারতের যুব বিশ্বকাপজয়ী দলের এই কোচের হাত ধরেই ভারতের পাইপলাইন এখন এত শক্তিশালী।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

বরিশালের ক্ষুদে বোলিং যাদুকর সাদিদে মুগ্ধ বিশ্ব, স্বপ্ন বড় হয়ে বিশ্বকাপ জয়ের

রাহাত খান, বরিশাল

বরিশালের ক্ষুদে বোলিং যাদুকর সাদিদে মুগ্ধ বিশ্ব, স্বপ্ন বড় হয়ে বিশ্বকাপ জয়ের

মাত্র ৬ বছর বয়সে ক্রিকেট দুনিয়ায় হৈচৈ ফেলে দিয়েছে বরিশালের ক্ষুদে ক্রিকেটার আসাদুজ্জামান সাদিদ। তার যাদুকরি লেগ স্পিন বোলিং নজরে পড়েছে ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকারের। সাদিদের বোলিং নৈপুন্য নিজের ভেরিফায়েড টুইটারে পোস্ট করেছেন শচীন।

টেন্ডুলকারের ওই পেজে সাদিদের বোলিং দেখে মুগ্ধ হয়ে আশাব্যাঞ্জক কমেন্টস করেছেন আরও কয়েকজন খ্যাতনামা ক্রিকেটার। এ কারণে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে না খেলেও রাতারাতি বিখ্যাত বনে গেছেন প্রথম শ্রেণির ছাত্র সাদিদ।

এখন তার বাড়িতে ভিড় করছে গণমাধ্যম। তাকে দেখতে আসছেন দূরদূরান্তের মানুষ। বড় হয়ে বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলতে চান তিনি। সাদিদের এই নৈপুণ্যে খুশী তার পরিবার। এই ধারাবাহিকতা বজায় রাখতে চান তারা। তাকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন স্থানীয় ক্রীড়া সংগঠকরা। 

সাদিদ থাকেন বরিশাল নগরীর ৪ নম্বর ওয়ার্ডের মহাবাজ এলাকায় নানা মো. লতিফুর রহমানের বাড়িতে। সংলগ্ন উলালঘুনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র সে। তার মা গৃহিণী। ২০১৫ সালের ডিসেম্বরে সাদিদের জন্মের ৬ মাস পর মা জুম্মাতুন্নেছার সাথে বাবা সৌদি প্রবাসী ঝালকাঠীর মনিরুজ্জামান সুমনের বিচ্ছেদ হয়। এরপর থেকে নানা বাড়িতেই বেড়ে উঠছে সাদিদ। তার এক মামা সিরাজুল ইসলাম শুভর স্বপ্ন ছিলো বড় ক্রিকেটার হয়ে জাতীয় দলে খেলা। নানা কারণে সেটা হয়ে ওঠেনি তার। এ কারণে নিজের স্বপ্নের জাল বুনছেন ভাগ্নে সাদিদকে ঘিরে। ৩ বছর বয়স থেকেই ক্রিকেট আসক্তি হয় সাদিদের। করোনাকালে নিজ বাড়ির আঙিনায় নিজের ভাগ্নেকে ঝালিয়ে নেন শুভ। একই রিস্টে লেগ স্পিন এবং গুগলী বল করে ব্যাটসম্যানদের একের পর এক কাবু বানাচ্ছেন ক্ষুদে সাদিদ। ব্যাটিংও করেন মারকুটে।

মামা শুভ বলেন, সাদিদের বোলিং-ব্যাটিংয়ের ভুল-ত্রুটি শুধরে দেয়ার জন্য তার বোলিং-ব্যাটিংয়ের কয়েকটি ভিডিও ক্লিপ তৈরী করেন শুভ। ভিডিও দেখিয়ে ভাগ্নের ভুল শুধরে দেয়ার পর সেগুলো নিজের ফেসবুকে পোস্ট করে তিনি। এই পোস্টে দৃষ্টি পড়ে জাতীয় দলের সাবেক ওপেনার শাহরিয়ার নাফিজের। তিনি তার ভেরিফায়েড ফেসবুক পেজে সাদিদের বোলিংয়ের ভিডিও ক্লিপ শেয়ার করেন। নাফিসের সামাজিক মাধ্যম থেকে সাদিদের বোলিং জাদু দেখে মুগ্ধ হন ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার।

নিজের ভেরিফায়েড টুইটারে সাদিদের বোলিংয়ের ভিডিও ক্লিপ শেয়ার করে টেন্ডুলকার লিখেছেন, “অসাধারণ! এক বন্ধুর কাছ থেকে ভিডিওটা পেলাম। দুর্দান্ত! এ খেলার প্রতি ছেলেটার ভালোবাসা স্পষ্টই!” এতে ইতিবাচক মন্তব্য রশীদ খানসহ বিশ্বের খ্যাতনামা ক্রিকেটাররা। মূলত শচীনের টুইটের পরই সাদিদের বোলিং যাদু নিয়ে হৈ-চৈ শুরু হয় নেট দুনিয়ায়।

আরও পড়ুন


কুমিল্লায় ট্রেনে পাথর নিক্ষেপ, জানালার কাঁচ ভেঙে শিশুসহ আহত ৩

ট্রফি জিতে অবসর নিয়ে যা বললেন ধোনি

শনিবার রাজধানীর যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

যে কারণে ম্যান্ডেলার জিনিসপত্র নিলামে উঠেছে


সাদিদের খালাতো বোন মোসাম্মত অনামিকা বলেন, ছোটবেলা থেকেই ক্রিকেটে মনযোগ সাদিদের। আফগানিস্তানের স্পিনার রশীদ খানের বোলিং অনুসরন করে। ভারতীয় অধিনায়ক ভিরাট কোহেলিকে খুব পছন্দ করে। সাদিক আল হাসানকে আদর্শ মানে। সাকিবের মতো অলরাউন্ডার হতে চায় সাদিদ। এই ধারাবাহিকতা বজায় রেখে আগামীতে সাদিদকে জাতীয় দলে দেখতে চান তারা।

আলোচিত বোলিং যাদুকর সাদিদ বলেন, ভিরাট কোহলী, ধোনি, রোহিত শর্মা, ম্যাক্সওয়েল ও এবি ডিভিলিয়ার্সের খেলা টিভিতে দেখে খেলা শিখেছেন। শচীন টেন্ডুলকার তার বোলিং দেখে প্রশংসা করায় সারা বিশ্বে পরিচিতি পেয়েছেন বলে খুব ভালো লাগছে তার। তার বোলিং দেখে কমেন্টস করায় শচীন ও রশীদ খানসহ অন্যান্যদের ধন্যবাদ জানান তিনি, একই সাথে চেয়েছেন তাদের দোয়াও। জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন তার।  করতে চান বরিশালের ক্ষুদে বোলিং জাদুকর সাদিদ।

এদিকে সাদিদের বোলিং-ব্যাটিং নেট দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করায় তার বাড়ি ছুটে যান বরিশালের ক্রীড়া সংগঠকরা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নব নির্বাচিত পরিচালক আলমগীর খান আলোও ফোন দিয়েছিলেন সাদিদের পরিবারে। এ সময় তাকে ক্রিকেট অনুশীলনসহ সব ধরনের সহযোগীতা করার প্রতিশ্রুতি দেন তারা।

উপযুক্ত বয়স হলে সাদিদকে বিকেএসপি ভর্তি করতে চায় তার পরিবার। সাকিব আল হাসানের ক্রিকেট একাডেমীতেও ভর্তি করার ইচ্ছে আছে তাদের।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

কাল থেকে শুরু বিশ্বকাপ মিশন, মুখোমুখি বাংলাদেশ-স্কটল্যান্ড

অনলাইন ডেস্ক

কাল থেকে শুরু বিশ্বকাপ মিশন, মুখোমুখি বাংলাদেশ-স্কটল্যান্ড

ওমান পর্ব দিয়ে রবিবার মাঠে গড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আসরের প্রথম দিনেই উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিশ্বকাপ মিশনের প্রতিপক্ষ স্কটল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

ওমান পর্বে ভালো করে আগে সুপার টুয়েলভ নিশ্চিত করাই বাংলাদেশের প্রথম লক্ষ্য। এরপর ম্যাচ ধরে আগাতে চান বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।

২০১৪ ও ২০১৬ সালের মতো এবারও বাছাই পর্ব খেলে সুপার টুয়েলভে যেতে হবে বাংলাদেশকে। রাউন্ড অব সিক্সটিন বা বাছাই পর্বে শ্রীলঙ্কার মতো বিশ্বচ্যাম্পিয়ন দলকেও খেলতে হচ্ছে। যদিও বাছাই পর্বে এ দু'দলের কোনো ম্যাচ প্রতিপক্ষ হয়ে কোনো ম্যাচ নেই দুই গ্রুপে থাকায়।

আরও পড়ুন:


আজকের রাশিফল, কী আছে ভাগ্যে জেনে নিন

যে কারণে ম্যান্ডেলার জিনিসপত্র নিলামে উঠেছে

রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

আইপিএল: কে কোন পুরস্কার পেলেন জেনে নিন


বাংলাদেশ 'বি' গ্রুপ থেকে খেলবে স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে। পাঁচ দিনের ক্যাম্পে ওমান 'এ' দলের বিপক্ষে গা গরমের একটি ম্যাচ খেলায় কন্ডিশন সম্পর্কে মোটামুটি ধারণা হয়ে গেছে লিটনদের। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

ট্রফি জিতে অবসর নিয়ে যা বললেন ধোনি

অনলাইন ডেস্ক

ট্রফি জিতে অবসর নিয়ে যা বললেন ধোনি

আইপিএলের চতুর্থ শিরোপা ঘরে তুলেছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। আর অধিনায়ক হিসেবেও ধোনির এটি চতুর্থ শিরোপা। এদিন কলকাতা নাইট রাইডার্সকে পাত্তাই দেয়নি তারা। ভারতের জাতীয় দল থেকে আগেই অবসর নিয়েছেন ধোনি। তবে তিনি আগেই জানিয়েছিলেন আরও এক মৌসুম আইপিএল খেলবেন তিনি।

ধোনি বলেছিলেন, চেন্নাইয়ে দর্শক ভর্তি গ্যালারির সামনে ক্রিকেটকে বিদায়ের কথা। তবুও চেন্নাই আইপিএল জেতার পর ঘুরেফিরে আবারও আসলো ধোনির অবসর প্রসঙ্গ। এবার অবশ্য রহস্য রেখেই জবাব দিয়েছেন তিনি। 

আগামী মৌসুমকে সামনে রেখে হবে মেগা অকশন। মাত্র চারজন ক্রিকেটারকে ফেরাতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। নিজের অবসর প্রসঙ্গে কথা বলতে গিয়ে ধোনি তুলে এনেছেন ওই প্রসঙ্গও। চেন্নাইয়ের জন্য যেটা ভালো হয়, সেটিই করবেন বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন


শনিবার রাজধানীর যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

যে কারণে ম্যান্ডেলার জিনিসপত্র নিলামে উঠেছে

রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

আইপিএল: কে কোন পুরস্কার পেলেন জেনে নিন


ধোনি বলেন, ‘আমি যেটা আগেও বলেছি, এটা বিসিসিআইয়ের ওপর নির্ভর করছে। নতুন দুইটা দল আসছে...চেন্নাইয়ের জন্য যেটা ভালো হয় আমাদের সেটা করতে হবে। এটা আসলে আমার তিন চারজনের ভেতরে থাকার ব্যাপার না। এটা একটা শক্ত ভিত্তি তৈরির ব্যাপার যেন ফ্র্যাঞ্চাইজিকে ভুগতে না হয়। আমাদের আগামী ১০ বছর অবদান রাখতে পারে এমন ক্রিকেটারদের দিকে তাকাতে হবে।’

উপস্থাপক হার্শা ভুগলের পরের কথাতেই অবশ্য সৃষ্টি হয় রহস্যের। তিনি বলেন, ‘আপনি যে লেগেসি রেখে যাচ্ছেন..’ তার কথা শেষ হওয়ার আগেই ধোনি হাসিমুখে জবাব দেন, ‘আমি কিন্তু এখনো ছেড়ে যাইনি।’

news24bd.tv এসএম

পরবর্তী খবর

আইপিএল: কে কোন পুরস্কার পেলেন জেনে নিন

অনলাইন ডেস্ক

আইপিএল: কে কোন পুরস্কার পেলেন জেনে নিন

সফলভাবে সমাপ্তি ঘটলো আইপিএল-২০২১ এর ১৪তম আসর। ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে (কেকেয়ার) হারিয়ে চতুর্থ শিরোপা ঘরে তু্লে নিয়েছে চেন্নাই সুপার কিংস। ১৯৩ রানের টার্গেট তাড়া করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২০ ওভার শেষে ১৬৫ রান তুলতে সক্ষম হয় সাকিবের কলকাতা। 

এবারের আইপিএলে কে কোন পুরস্কার পেলেন চলুন জেনে নেওয়া যাক... 

ফাইনালের সেরা খেলোয়াড় 

প্রোটিয়া তারকা ফ্যাফ ডু প্লেসি ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। ৭টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৫৯ বলে ৮৬ রানের অনবদ্য ইনিংস খেলেছেন তিনি।

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় 

এবার টুর্নামেন্ট সেরার তকমা উঠেছে বোলারদের পারফরম্যান্স বিবেচনায়। ৩২টি উইকেট নিয়ে টুর্নামেন্টের মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের পুরস্কার জেতেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হার্শাল প্যাটেল।

অরেঞ্জ ক্যাপ 

১৬ ম্যাচে সর্বোচ্চ ৬৩৫ রান করে অরেঞ্জ ক্যাপ মাথায় তুলেছেন চেন্নাই সুপার কিংসের তরুণ ওপেনার ঋতুরাজ গায়কওয়াদ। একটি সেঞ্চুরি ও ৪টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন এই ওপেনার।

পার্পল ক্যাপ

টুর্নামেন্টের সেরা হওয়ার পাশাপাশি সবচেয়ে বেশি উইকেট (৩২) নিয়ে পার্পল ক্যাপ মাথায় তুলেছেন আরসিবির হার্শাল প্যাটেল।

আরও পড়ুন:


মোবাইলে টুজি সচল, থ্রিজি ও ফোরজির জন্য নেটিজেনদের আক্ষেপ

সন্তান জন্ম দিয়েই মারা গেলেন নির্যাতনের শিকার গায়ে আগুন দেয়া সেই কিশোরী

নতুন সুখবর দিলেন জয়া

চট্টগ্রামে মা ও দুই শিশু সন্তানের মরদেহ উদ্ধার


এমার্জিং প্লেয়ার 

হার্শালের মতোই আরও দুই অর্জন চেন্নাইয়ের ওপেনার ঋতুরাজ গায়কওয়াদের। সর্বোচ্চ ৬৩৫ রান করে টুর্নামেন্টের সেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জেতেন তিনি।

ফেয়ার প্লে অ্যাওয়ার্ড

আইপিএল ২০২১-এর ফেয়ার প্লে পুরস্কার জিতেছে সঞ্জু স্যামসনের নেতৃত্বাধীন রাজস্থান রয়্যালস। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর