আবারও কুয়াকাটা সৈকতে মৃত ডলফিন
আবারও কুয়াকাটা সৈকতে মৃত ডলফিন

আবারও কুয়াকাটা সৈকতে মৃত ডলফিন

অনলাইন ডেস্ক

আবারও কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এল মৃত ডলফিন। এটি শুশুক প্রজাতির ডলফিন বলে জানা গেছে। এই ডলফিনের দৈর্ঘ্য সাত ফুটের মতো।

বুধবার (২৯ সেপ্টেম্বর) সকাল ৬টার দিকে কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে পাঁচ কিলোমিটার পূর্বে দ্বিতীয় ঝাউবন এলাকায় ডলফিনটি ভেসে বালুর চরে আটকে যায়।

 

এ বিষয়ে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম জহির বলেন, সকালে গঙ্গামতি যাওয়ার পথে আমরা কয়েকজন ঝাউবন এলাকায় মৃত ডলফিনটি দেখতে পাই। মনে হচ্ছে ৮-১০ দিন আগে এটি মারা গেছে। কারণ ডলফিনটির শরীরের অধিকাংশ পচে গেছে। আমি পোস্টমটেমের মাধ্যমে মৃত্যুর সঠিক কারণ বের করার দাবি করছি।

আরও পড়ুন


শিক্ষর্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকার পদত্যাগ, তদন্ত কমিটি গঠন

ত্যাগীদের মূল্যায়ন - বড় তামাশা; বড় দায়!

৩ অক্টোবর দেশ ছাড়বে বাংলাদেশ দল

শেখ হাসিনার জন্মদিনে বইয়ের মোড়ক উন্মোচন পশ্চিমবঙ্গের মন্ত্রীর


ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, চলতি বছরে কুয়াকাটা সৈকতে ২২টি মৃত ডলফিন ভেসে এসেছে। এ নিয়ে বনবিভাগ ও মৎস্য কর্মকর্তাদের সঙ্গে বেশ কয়েকবার বৈঠক করা হয়েছে। তারা ডলফিনগুলো কি কারণে মারা যাচ্ছে তার সঠিক কারণ বের করার আশ্বাস দিয়েছে। পাশাপাশি মৃত ডলফিনগুলো সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করার কথা বলছেন।  

পটুয়াখালী উপকূলীয় বনবিভাগের সহকারী বন সংরক্ষক মো. তারিকুল ইসলাম বলেন, ডলফিনটি কুয়াকাটায় আসছে। কুয়াকাটা রেঞ্জের দায়িত্বে থাকা কর্মকর্তাকে পাঠিয়েছি। পোস্টমর্টেম রিপোর্টের জন্য কিছু অংশ রেখে বালু চাপার নির্দেশ দেওয়া হয়েছে।

news24bd.tv এসএম