লা পালমা আগ্নেয়গিরি: সমুদ্রে বিষাক্ত গ্যাস নিঃসরণের আশঙ্কা বাড়ায়

লা পালমা আগ্নেয়গিরি: সমুদ্রে বিষাক্ত গ্যাস নিঃসরণের আশঙ্কা বাড়ায়

অনলাইন ডেস্ক

স্পেনের লা পালমা দ্বীপে অগ্ন্যুৎপাত হওয়া লাভা আটলান্টিক মহাসাগরে পৌঁছেছে। বিষাক্ত গ্যাস নিঃসরণ এবং বিস্ফোরণের আশঙ্কা বাড়িয়েছে।

সেখানে সাদা বাষ্পের মেঘগুলিকে প্লায়া নুয়েভা এলাকায় পানির সাথে একটি লাল-গরম স্রোত তৈরি করতে দেখা যায়।

এটি একটি রাসায়নিক বিক্রিয়া ঘটাতে পারে যা ত্বক এবং চোখ জ্বালাতনের কারণ হতে পারে এবং শ্বাস -প্রশ্বাসকেও প্রভাবিত করতে পারে।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, ১৯ সেপ্টেম্বর ক্যানারি দ্বীপপুঞ্জের কুম্ব্রে ভিজা আগ্নেয়গিরির অগ্নুৎপাতের পর শত শত বাড়িঘর ধ্বংস হয়েছে। সেখান থেকে প্রায় ৬০০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে, কারণ লাভা ঘর, স্কুল এবং কিছু কলা বাগানকে গ্রাস করছে।

আশঙ্কা রয়েছে যে এখন উপকূলের কিছু অংশ ভেঙে পড়তে পারে এবং বিস্ফোরণের সূত্রপাত হতে পারে। এর আগে তিনটি উপকূলীয় গ্রাম পানির সাথে লাভার যুক্ত হওয়ার আশঙ্কায় বন্ধ ছিল।

স্প্যানিশ কর্তৃপক্ষ উত্তর আফ্রিকার উপকূলের দ্বীপপুঞ্জের সবচেয়ে উত্তর -পশ্চিমাঞ্চলীয় দ্বীপ লা পালমাকে একটি দুর্যোগ অঞ্চল ঘোষণা করেছে এনং আগ্নেয়গিরিতে ক্ষতিগ্রস্ত সকলের জন্য আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

লাভার বিপদ

লাভা  যখন সমুদ্রের পানির সংস্পর্শে আসে, তখন এটি একটি গ্যাস প্লাম উৎপন্ন করে যা লেজ লাভা এবং কুয়াশা নামে পরিচিত।


আরও পড়ুন

সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাতে মিউজিক চার্ট চালু করেছে ইউটিউব

জেদ্দার বাসিন্দারা নতুন লোহিত সাগরের পানি ক্রীড়াক্ষেত্রে বেশি ব্যবহার করে

মালিতে ১৪০ বাংলাদেশি পুলিশ সদস্য পেলেন জাতিসংঘ শান্তিরক্ষা পদক

দেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে সরকার: মান্না


গরম লাভার একধরনের রাসায়নিক বিক্রিয়ায় সমুদ্রের পানি ফুটে ওঠে। এটি হাইড্রোক্লোরিক অ্যাসিড, জলীয় বাষ্প এবং ছাইয়ের টুকরো তৈরি করে। সাংবাদিক এবং আগ্নেয়গিরিবিদ ড রবিন জর্জ অ্যান্ড্রুজ বিবিসিকে বলেন যখন আগ্নেয়গিরি প্রথম ছড়ায়,  এটি শ্বাস নেওয়াতেও বিঘ্ন ঘটায়।

তিনি বলেন, স্থায়ী বসে থাকা এই প্লাম চোখ, ফুসফুস এবং ত্বকের জ্বালা সৃষ্টি করতে পারে। তবে বাসিন্দারা তাদের দূরত্ব বজায় রাখলে সমস্যা হওয়ার কথা নয়।

news24bd.tv/এমি-জান্নাত