তিউনিশিয়ার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী ঘোষিত
তিউনিশিয়ার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী ঘোষিত

তিউনিশিয়ার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী ঘোষিত

অনলাইন ডেস্ক

তিউনিশিয়ার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন নাজলা বাউডেন রোমধান। বার্তা সংস্থা রয়টার্স জানায়, দেশটির প্রেসিডেন্ট কাইস সাঈদ প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন। নাজলা বাউডেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ভূতাত্ত্বিক প্রকৌশলী। তিনি এর আগে ওয়ার্ল্ড ব্যাংকে কাজ করেছেন।

শিক্ষা মন্ত্রণালয়ে বিশ্বব্যাংকের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পালন করেছেন তিনি। তবে সরকার পরিচালনায় তার অভিজ্ঞতা নেই বললেই চলে। দেশটিতে ২০১১ সালে গণতন্ত্র আসার পর ব্যাপক সংকট চলছে।  

অনলাইনে প্রকাশিত ভিডিওতে কায়েস সাঈদ বলেন, এই সিদ্ধান্তে তিউনিশিয়ার নারীদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়েছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে পরবর্তী মন্ত্রিসভা ঘোষণার প্রস্তাব দিয়েছেন তিনি। স্বাস্থ্য, পরিবহন ও শিক্ষা এবং সবক্ষেত্রে তিউনিশিয়ার সব নাগরিকের চাহিদা ও মর্যাদা বাস্তবায়নে নতুন সরকারের কাজ করা উচিত বলে মনে করেন তিনি।


আরও পড়ুন

অস্ট্রেলিয়ান নাগরিকদের ফেসবুক পেজে প্রবেশ বন্ধ করে দিলো সিএনএন

ভ্যাকসিন প্রত্যাখ্যানকারী কর্মীদের বরখাস্ত করবে ইউনাইটেড এয়ারলাইনস

সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাতে মিউজিক চার্ট চালু করেছে ইউটিউব

জেদ্দার বাসিন্দারা নতুন লোহিত সাগরের পানি ক্রীড়াক্ষেত্রে বেশি ব্যবহার করে


প্রায় দুই মাস আগে বিক্ষোভের মুখে তিউনিসিয়ার প্রধানমন্ত্রী হিচাম মেচিচিকে বরখাস্ত করে প্রেসিডেন্ট কায়েস সাঈদ। গত সপ্তাহে তিনি নতুন আদেশ জারি করেন। এতে তার ক্ষমতা বাড়ানোর সুযোগ রাখা হয়েছে। সেখানে বলা হয়, দেশ পরিচালনায় নিরংকুশ ক্ষমতা পাবেন কায়েস সাঈদ। এ পদক্ষেপকে ক্ষমতা একচেটিয়া চেষ্টা উল্লেখ করে নিন্দা জানায় বিভিন্ন দেশ ও সংস্থা।

এএফপির খবরে বলা হয়েছে, রোমাধান যে সময় তিউনিশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন যখন দেশটিতে নানা সংকট চলছে। ২০১১ সালে বিপ্লবের মধ্য দিয়ে তিউনিশিয়ায় গণতান্ত্রিক যাত্রা শুরু করে।

news24bd.tv/এমি-জান্নাত  ​ 

;