দুবাইয়ে দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট শুরু
Breaking News
দুবাইয়ে দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট শুরু

দুবাইয়ে দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট শুরু

অনলাইন ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এনআরবি সিআইপিদের দুই দিনব্যাপী গ্লোবাল বিজনেস সামিট উদ্বোধন করা হয়েছে।   বুধবার (২৯ সেপ্টেম্বর) বিজনেস সামিটে উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।   উদ্বোধনী অধিবেশনে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, কূটনৈতিক কর্মকর্তাসহ ২০০ টিরও বেশি বিনিয়োগকারী এবং সারা বিশ্বের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।  

এনআরবি সিআইপি এসোসিয়েশন আয়োজিত এ সামিটে বাংলাদেশে বিনিয়োগ আর প্রবাসিদের সম্ভাবনার দিক তুলে ধরা হয়।

এ সময় সংগঠনের সভাপতি সিআইপি মাহতাবুর রহমান প্রবাসিদের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল গঠনের দাবি জানান।

এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মাহতাবুর রহমান বলেন, এনআরবিরা বাংলাদেশের অর্থনীতিতে সবচেয়ে বড় অবদানকারী। শুধু রেমিটারের হিসাবেই নয়, বিনিয়োগকারী এবং বাংলাদেশ পণ্যের আমদানিকারক হিসেবেও (তারা যে দেশে বসবাস করে) তাদের অবদান রয়েছে। এনআরবিরা বাংলাদেশের রপ্তানি ব্যাপকভাবে বৃদ্ধি করতে সাহায্য করছে। আগামীতেও এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন দেশের অর্থনীতিকে আরও সমৃদ্ধ করতে বৃহত্তর ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কোভিড -১৯ মহামারী সত্ত্বেও, বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ২০২০-২১ অর্থবছরে ১.৮৫ বিলিয়ন মার্কিন ডলার (৬.৮ বিলিয়ন দিরহাম) হয়েছে, যা ২০১৮-১৯ সালে ১.৮৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়েছে।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের মোট রপ্তানি ৩২শতাংশ বৃদ্ধি পেয়ে ৪৫৩.৩১মিলিয়ন মার্কিন ডলার (১.৬৬ বিলিয়ন দিরহাম /৳ ৩৮.৫৯ বিলিয়ন টাকা) হয়েছে ২০১৯-২০ অর্থবছরে যা ২০১৮-১৯ অর্থবছরের ৩৪৩.৫০ মিলিয়ন মার্কিন ডলার (১.২৬ বিলিয়ন দিরহাম /৳২৯ বিলিয়ন টাকা) থেকে বেড়েছে, , এক সম্প্রতি প্রতিবেদনে বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রণালয় বলেছে।

আরও পড়ুন

অস্ট্রেলিয়ান নাগরিকদের ফেসবুক পেজে প্রবেশ বন্ধ করে দিলো সিএনএন

ভ্যাকসিন প্রত্যাখ্যানকারী কর্মীদের বরখাস্ত করবে ইউনাইটেড এয়ারলাইনস

সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাতে মিউজিক চার্ট চালু করেছে ইউটিউব

জেদ্দার বাসিন্দারা নতুন লোহিত সাগরের পানি ক্রীড়াক্ষেত্রে বেশি ব্যবহার করে


 

উদ্বোধনী অধিবেশনে কূটনৈতিক কর্মকর্তাসহ ২০০ টিরও বেশি বিনিয়োগকারী এবং সারা বিশ্বের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। এ সময় তারা বিনিয়োগ ও রেমিট্যান্সের সুযোগ, উদ্ভাবন, ব্র্যান্ডিং, ডিজিটাল বাংলাদেশ এবং অর্থনৈতিক মিরাকেলস নিয়ে আলোচনা করেন।

সামিটে দুবাই ও সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এই সামিট বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিমুখী বিনিয়োগ এবং বাণিজ্য বৃদ্ধি করবে বলে আশা প্রকাশ করেন ব্যবসায়ীরা।

এ সময় এনআরবি সিআআপি এসোসিয়েশনের নানাদেশ থেকে আগত সিআইপিদের হাতে সম্মাননা স্মারক তোলে দেয়া হয়।

news24bd.tv/আলী

;