মমতা মুখ্যমন্ত্রী থাকবেন কিনা তা নির্ভর করছে আজকের ভোটের ওপর

মমতা মুখ্যমন্ত্রী থাকবেন কিনা তা নির্ভর করছে আজকের ভোটের ওপর

অনলাইন ডেস্ক

আজ অনুষ্ঠিত হচ্ছে পশ্চিমবঙ্গের ভবানীপুরের উপনির্বাচন। আর এই উপনির্বাচনের ওপর নির্ভর করছে মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী থাকবেন কিনা। তবে এ ক্ষেত্রে হিসাব একেবারেই সহজ। ভোটে জিতলে পদে থাকবেন আর না জিতলে বিদায়।

আজ বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের আরও দুটি কেন্দ্রে বিধানসভার উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু সেসব নিয়ে কারও কোন মাথা ব্যথা নেই। সবার নজর ভবানীপুরের দিকেই। কারণ মমতার ভাগ্য নির্ধারণী ভোট চলছে এখানো।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন থেকে জানা যায়, ১০ বছর আগে এই ভবানীপুর থেকে জিতেই প্রথমবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আবার এই আসন থেকেই লোকসভার সদস্য হিসেবেও জনপ্রতিনিধিত্ব করেছেন তিনি। ফলে এবারও এই আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় মমতায় জিতবেন বলে আশা তৃণমূলের। কিন্তু দলটির কাছে মমতার এই লড়াই আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ব্যবধানের কারণে।

গত মার্চ-এপ্রিলে পশ্চিমবঙ্গে আট দফায় বিধানসভার ভোটগ্রহণ হয়। ফলপ্রকাশ হয় ২ মে। এতে মমতার নেতৃত্বে তৃণমূল কংগ্রেস ২৯২ আসনের মধ্যে ২১৩টিতে জিতে ক্ষমতা ধরে রাখে। তবে প্রার্থীর মৃত্যুতে শমসেরগঞ্জ বা জঙ্গিপুরে ভোট হয়নি।

এদিকে দল জিতলেও নন্দীগ্রামে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে হেরে যান তৃণমূল সুপ্রিমো। এরপর গত ৫ মে মুখ্যমন্ত্রী পদে তৃতীয়বারের মতো শপথ নেন মমতা। তবে মন্ত্রিত্ব রাখতে হলে তাকে পরবর্তী ছয় মাসের মধ্যে উপনির্বাচনে জিতে আসতে হবে। এ কারণে পুরোনো ঘাঁটি ভবানীপুর থেকেই লড়ার সিদ্ধান্ত নিয়েছেন ‘ঘরের মেয়ে’।

আরও পড়ুন


আবারও চালু হচ্ছে কুয়েত-মদিনা ও কাঠমাণ্ডু রুটে সরাসরি ফ্লাইট

বৃহস্পতিবার রাজধানীর যে এলাকায় মার্কেট বন্ধ

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বাংলাদেশ হাউসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পুলিশ বাহিনীতে গতিশীলতা বাড়াতে নিয়মিত ছুটির নির্দেশ


এর আগে, বিধানসভা নির্বাচনে ভবানীপুর থেকে জিতেছিলেন তৃণমূলের প্রবীণ নেতা শোভনদেব চট্টোপাধ্যায়। মমতার জন্য কেন্দ্রটি থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। সেই নির্বাচনে শোভনদেবের জয়ের ব্যবধান ছিল ২৭ হাজারের বেশি। এবার উপনির্বাচনে মমতার জয়ের ব্যবধান তার চেয়েও বেশি রাখতে চায় তৃণমূল।

ভবানীপুরে মমতার বিরুদ্ধে বিজেপির হয়ে লড়ছেন প্রিয়াঙ্কা টিবরেওয়াল, সিপিএমের প্রার্থী শ্রীজীব বিশ্বাস। তারা দুজনেই পেশায় আইনজীবী। সব মিলিয়ে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এ উপনির্বাচনে। এছাড়া শমসেরগঞ্জে প্রার্থীর সংখ্যা সাত ও জঙ্গিপুরে নয়।

news24bd.tv এসএম