নরসিংদীতে বাণিজ্যিকভাবে ড্রাগন ফলের চাষ করছে কৃষকরা
নরসিংদীতে বাণিজ্যিকভাবে ড্রাগন ফলের চাষ করছে কৃষকরা

নরসিংদীতে বাণিজ্যিকভাবে ড্রাগন ফলের চাষ করছে কৃষকরা

Other

নরসিংদীতে বাণিজ্যিকভাবে ড্রাগন ফলের চাষ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন কৃষকরা। বাজারে সুস্বাদু এ ফলের চাহিদা থাকায় দিন দিন ড্রাগন চাষে আগ্রহী হয়ে উঠেছেন অনেকেই। এখানকার ড্রাগন মানে ভালো হওয়ায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় কিনে নিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা।

নরসিংদীর শিবপুর উপজেলার আরিফুল ইসলাম মৃধার ড্রাগন বাগানে এখন ড্রাগন ফলের সমাহার।

এখানকার মাটি ও আবহাওয়া অনুকূলে থাকায় এবছরও ড্রাগনের বাম্পার ফলন হয়েছে। খেতে সুস্বাদু ও লাভ বেশি হওয়ায় দিন দিন ড্রাগন চাষে আগ্রহী হয়ে উঠেছেন এখানকার কৃষকরা। গাছ লাগানোর প্রথম বছর থেকেই ফল পাওয়া যায় এবং বছরে সাত থেকে আট বার ফলন পাওয়া যায়। বাজার এই ফলের চাহিদা ও দাম ভালো থাকায় আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকরা।

আরও পড়ুন


গণটিকা কর্মসূচি: এক কোটি সিরিঞ্জ সরবরাহ করেছে জেএমআই

নাসির-তামিমার বিয়ে বৈধ না অবৈধ জানা গেল পিআইবি’র প্রতিবেদনে

ঘুষের টাকা না দেওয়ায় আমার জমি রেজিস্ট্রি হয়নি: প্রতিমন্ত্রী

মেসিকে হারানো বার্সেলোনা পাত্তাই পেল না বেনফিকার কাছে


প্রতিদিন এখানকার ড্রাগন ফল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গা কিনে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ী ও পাইকাররা। তবে প্রশিক্ষণ সহ সরকারী সহযোগীতা পেলে এই সুস্বাদু ড্রাগন ফল চাষ আরো বাড়ানো সম্ভব বলে মনে করছেন তারা।

কৃষি বিভাগের উপপরিচালক ডা. মোঃ ছাইদুর রহমান বলেন, কৃষকদের ড্রাগন ফল চাষে উদ্বুদ্ধ করার জন্য সব ধরনের চেষ্টা অব্যাহত আছে। সেই সাথে রাতের বেলা আলো জ্বালিয়েসারা বছরই যেনো ড্রাগন চাষ করা যায় সেই উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান এই কর্মকর্তা।

এবছর নরসিংদী জেলায় ৮ হেক্টর জমিতে ড্রাগন চাষ করা হয়েছে।

news24bd.tv এসএম