পাল্লা দিয়ে বাড়ছে চাল, চিনি, সবজির দাম

পাল্লা দিয়ে বাড়ছে চাল, চিনি, সবজির দাম

অনলাইন ডেস্ক

দ্রব্যমূল্যের উর্ধগতিতে ভালো নেই স্বল্প আয়ের মানুষ। প্রতি সপ্তাহেই পাল্লা দিয়ে বাড়ছে চাল, চিনি, সবজিসহ সব রকম নিত্যপণ্যের দাম। সাধারণ মানুষ আমিষের চাহিদা পূরণে যে মুরগী ও ডিম খান তার দাম বাড়ছে প্রায় প্রতি সপ্তাহেই।

 সাধারণ ক্রেতারা বলছেন, এমন অবস্থায় জীবন যাপন দূর্বিষহ হয়ে উঠছে, সরকারের বিশেষ উদ্যোগ ছাড়া লাগাম টানা সম্ভব নয় দ্রব্যমুল্যের।

বিস্তারিত মাহমুদুল হাসানের রিপোর্টে।

গ্রীষ্মকালের সবজির উৎপাদন প্রায় শেষ পের্যায়ে শীতের সবজিও বিক্রির উপযুক্ত হয়নি এখনো। এমন অবস্থায় বাড়ছে সবজির দাম। গত সপ্তাহে ৩৫ থেকে ৪০ টাকা দরে যে সবজি বিক্রি হচ্ছিল তার দাম লাফিয়ে বেড়ে হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা। (গ্রাফিক্স)

দোকানীরা বলছেন শীতের আগে কমছে না সবজির দাম।

আলু, পেঁয়াজের দাম নতুন করে না বাড়লেও বেড়েছে আদা রসুনের দাম। প্রতি কেজিতে ২০ টাকা বেড়ে চায়না আদা ও রসুন বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজিতে। (গ্রাফিক্স)

নিম্ন আয়ের মানুষ আমিষের চাহিদা পূরণে কেনেন যে ফার্মের মুরগী ও ডিম তার দাম বাড়ছে অস্বাভাবিক হারে। প্রতি সপ্তাহে কেজিপ্রতি ১০ করে বাড়ছে ব্রয়লার মুরগীর দাম। মুরগীর খাবারের দামবৃদ্ধির কারণেই এমন অবস্থা বলছেন দোকানীরা।

সরকারের নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে চিনি বিক্রি করতে বাধ্য হচ্ছেন তাই, ভ্রাম্যমান আদালতের ভয়ে দোকানে চিনি রাখছেন না অনেকেই। নতুন করে বেড়েছে সয়াবীন তেলের দামও। তবে গরীবের খাদ্য মোটা চাল ও ডালের দাম গত এক সপ্তাহে নতুন করে বাড়েনি এটাই আশার খবর।

;