অ্যাসিডিটি’কে বিদায় করুন  ঘরোয়া উপায়ে

অ্যাসিডিটি’কে বিদায় করুন ঘরোয়া উপায়ে

অনলাইন ডেস্ক

সাধারণত অতিরিক্ত অ্যাসিড থেকে পেটে গ্যাস্ট্রিকের ব্যথা হয়। সঙ্গে থাকে পেট ফোলাভাব বা ফাঁপা ও হজম জনিত সমস্যা। এই সমস্যা দূর করতে সঠিক খাদ্যাভ্যাস অনুসরণ করা জরুরি।  

পেটে গ্যাস, বমি ভাব, পেট ফুলে ওঠে বা চিনচিন করে ব্যথা করে এমন সমস্যা হলেই মুঠো মুঠো গ্যাস্ট্রিকের বড়ি খান, অথবা অ্যাসিডিটির সিরাপ খান।

তাতে খানিকটা আরাম মেলে অবশ্য, কিন্তু সেই সমস্যা যদি আবার হয় তখন?কেমন হয়  যদি ঘরোয়াভাবে এ রোগটি খুব সহজেই প্রতিরোধ করা যায়। চলুন দেখে নেওয়া যাক কীভাবে ঘরোয়া  পদ্ধতিতে অ্যাসিডিটি নির্মূল করা যায়। ঘরোয়া উপায়েই রেহাই পাবেন, দেখে নিন কীভাবে…

পানি
অ্যাসিডিটি হলে প্রথমেই এক গ্লাস পানি পান করে নিন। পানি এসিডকে নিষ্ক্রিয় করে পাকস্থলি থেকে বের করে দেয়।

দারুচিনি
দারুচিনি হজমের জন্য ভালো। এটি প্রাকৃতিক অ্যান্টাসিডের মতো কাজ করে এবং পাকস্থলির গ্যাস অপসারণ করে। এক কাপ পানির মধ্যে আধা চা চামচ দারুচিনি গুঁড়া মেশান। মিশ্রণটিকে সিদ্ধ করুন। এরপর চুলা থেকে নামিয়ে কিছুক্ষণ ঠাণ্ডা হতে দিন। এই দারুচিনির চা দিনে দুই থেকে তিন বার পান করুন। এ ছাড়া আপনার স্যুপ অথবা সালাদে দারুচিনির গুঁড়া দিতে পারেন।   

লবঙ্গ
লবঙ্গ অ্যাসিডিটি কমাতে কাজ করে। দুই থেকে তিনটি লবঙ্গ মুখে দিয়ে চিবাতে থাকুন। এতে যে রস বের হবে সেটি আপনার অ্যাসিডিটি কমাতে সাহায্য করবে।

আদা
আদার মধ্যে থাকা প্রদাহরোধী উপাদান অ্যাসিডিটি কমাতে উপকারী। আদার রস পাকস্থলীর গ্যাসকে নিষ্ক্রিয় করে। অ্যাসিডিটি হলে কয়েক টুকরো আদা চিবান। এক কাপ পানির মধ্যে কয়েক টুকরো আদা নিয়ে সিদ্ধ করতে পারেন। চুলা থেকে নামিয়ে একে ঠাণ্ডা করুন। এরপর পান করুন।   

বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


 

এছাড়াও আপনি আরও কয়েকটি দিকে খেয়াল রাখলেই অ্যাসিডিটি থেকে মুক্তি পেতে পারেন...

*সঠিক সময়ে খাবার খান, অতিরিক্ত ঝাল-মসলা ও তেলেভাজা খাবার পরিহার করুন।
*সহজপাচ্য, সুষম ও আঁশযুক্ত খাবার খান। খাবার ভালো মতো চিবিয়ে খান।  
*খালি পেটে চা, কফি, কলা, লেবু ও কোমল পানীয় খাবেন না।  
*ঠাণ্ডা দুধ পাকস্থলীর গ্যাস্ট্রিক অ্যাসিডকে নিয়ন্ত্রণ করে ও অ্যাসিডিটি থেকে মুক্তি দেয়।  

news24bd.tv/আলী