আজ থেকে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু, ‘ক’ ইউনিটের পরীক্ষা ১১টায়

অনলাইন ডেস্ক

আজ থেকে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু, ‘ক’ ইউনিটের পরীক্ষা ১১টায়

আজ শুক্রবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা শুরু। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত স্নাতকের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা একযোগে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানা যায়, বিশ্ববিদ্যালয়ের এই ইউনিটের মোট আসন সংখ্যা ১৮১৫টি। আর ‘ক’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৬৪ দশমিক ৯৯ জন।

‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় এমসিকিউ ৬০ নম্বর এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন


সেই শিক্ষিকার বিরুদ্ধে ছাত্রদের চুল কেটে দেয়ার প্রমাণ মিলেছে (ভিডিও)

ইমোতে তরুণীর প্রেম, প্রথম দিন দেখা করতে গিয়েই ধর্ষণ!

আজ থেকে বন্ধ হচ্ছে সকল অনিবন্ধিত মোবাইল ফোন

জুমার দিনের বিশেষ আমল ও ফজিলত


এর মধ্যে ‘ক’ ইউনিটে ঢাবিতে পরীক্ষা দেবেন ৫৮ হাজার ৬০৩ জন, চবিতে ১১ হাজার ২১৭ জন, রাবিতে ১৪ হাজার ৩২৮ জন, খুবিতে ৮ হাজার ৯২২ জন, শাবিপ্রবিতে ৩ হাজার ৩০৫ জন, বেরোবিতে ১০ হাজার ৩৫১ জন, ববিতে ৩ হাজার ৪২৫ জন, বাকৃবিতে ৭ হাজার ৮০৬ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

এ বছর বিশ্ববিদ্যালয়ের মোট ৭১৪৮টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০টি। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৫ জন শিক্ষার্থী। এছাড়া খ-ইউনিটের ২৩৭৮টি আসনের বিপরীতে মোট আবেদনকারী ৪৭ হাজার ৬৩২ জন, গ-ইউনিটের ১২৫০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৩৭৪ জন, ঘ-ইউনিটে ১৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন এবং চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৫ হাজার ৪৯৬ জন শিক্ষার্থী। 

news24bd.tv এসএম

পরবর্তী খবর

৭ দফা দাবিতে উত্তাল বশেমুরবিপ্রবি

অনলাইন ডেস্ক

৭ দফা দাবিতে উত্তাল বশেমুরবিপ্রবি

সাত দফা দাবিতে উত্তাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। দাবি আদায়ে গতকাল রাত থেকে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা লাগিয়ে দিয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানা গেছে।

ভর্তি ফি, ক্রেডিট ফি কমানো, কেন্দ্র ফি বাতিলসহ আনুষঙ্গিক সকল ফি কমানোর দাবিতে আন্দোলন করছেন তারা।

আন্দোরত এক শিক্ষার্থীরা বলেন, শিক্ষার্থীদের দাবি ছিল সকল ফি কমানোর। পরিবহন, ইন্টারনেট, কাউন্সিলিং, গ্রন্থাগার ব্যবহার না করলেও ফি নিচ্ছে, যা অন্যায়। এসব ফি বাতিল করতে হবে। কেন্দ্র ফি বাতিল করতে হবে। ভর্তি ফি কমাতে হবে। তা না হলে আমাদের আন্দোলন চলবে। 

এ বিষয়ে ভর্তি ফি ও অন্যান্য ফি এর জন্য গঠিত কমিটির সভাপতি প্রফেসর ড. মোজাহার আলী বলেন, সেখানে ডিনদের মধ্যে সাবেক রুটিন উপাচার্য শাহজাহান স্যার, অর্থ দপ্তরের একজন, কর্মকর্তাদের মধ্যে একজন ডেপুটি রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সমন্বয়ে কমিটি হয়েছিল। সভাপতি হিসেবে আমার রোল সামান্য। জাস্ট কমিটির সবাইকে একসঙ্গে বসানো।

সাবেক রুটিন উপাচার্য ও বর্তমান বিজ্ঞান অনুষদের ডিন ড. শাহজাহান বলেন, সভাপতির থেকে জানো। একজনের কাছে জিজ্ঞেস করলেই হবে। এটা জনে জনে জিজ্ঞেস করার কিছু নাই। সদস্য হিসেবে আপনার মতামত জানা প্রয়োজন জানালে অনেকেই সদস্য আছে জানিয়ে তিনি ফোন কেটে দেন।

সদস্য সচিব নজরুল ইসলাম বলেন, রিজেন্ট বোর্ড ফি নির্ধারণ করে দিয়েছে। আমরা শুধু খাত ভাগ করে দিয়েছি। কিন্তু ফি নির্ধারণ হয়েছে রিজেন্ট বোর্ডে।

আরও পড়ুন: 

ইংল্যান্ড ম্যাচের আগে টাইগার শিবিরে বড় দুটি দুঃসংবাদ

১০ মিনিটের সংঘর্ষে রণক্ষেত্র নয়াপল্টন

এনআইডি নিয়ে সরকারের নতুন পরিকল্পনার কথা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী


এদিকে, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পূর্বঘোষিত পরীক্ষা ফি সংক্রান্ত বিজ্ঞপ্তি স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বুধবার (২৭ অক্টোবর) সকালে রেজিস্ট্রার আবদুর রউফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

চবির ভর্তি পরীক্ষার সময় শাটল ট্রেনের সূচি

অনলাইন ডেস্ক

চবির ভর্তি পরীক্ষার সময় শাটল ট্রেনের সূচি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষা দরজায় কড়া নাড়ছে। চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৭ অক্টোবর। যা চলবে ৫ নভেম্বর পর্যন্ত। 

ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্পন্ন করেছে যাবতীয় প্রস্তুতি। ভর্তি পরীক্ষার সময় শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের নতুন শিডিউল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

সোমবার (২৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নতুন সূচি জানানো হয়।

আগামী ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন এ সূচি অনুযায়ী চলবে।

শাটল ট্রেনের নতুন সূচি :

বটতলী স্টেশন থেকে ক্যাম্পাস:
সকাল ৬টা, সাড়ে ৬টা, সাড়ে ৭টা, ৮টা ১৫ মিনিট, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০ মিনিট, ১২টা, দুপুর সাড়ে ১২টা, বিকেল ৩টা, ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় ক্যাম্পাসে যাবে।

আরও পড়ুন: ভাত কম খাওয়া প্রসঙ্গে

ক্যাম্পাস থেকে বটতলী স্টেশন:
সকাল ৭টা ০৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৮টা ৪০ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, দুপুর ১টা, ১টা ৩০ মিনিট, বিকেল ৩টা, ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে।

যেসব স্টেশনে ট্রেন থামবে:
ঝাউতলা স্টেশন, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট এবং ফতেয়াবাদ স্টেশনে ট্রেন কিছুক্ষণের জন্য থামবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

১৯ মাস পর ইবিতে সশরীরে ক্লাস শুরু

জাহিদুজ্জামান, কুষ্টিয়া

করোনা মহামারীর কারণে ১৯ মাস বন্ধ থাকার পর আজ থেকে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হলো। শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠলো পুরো ক্যাম্পাস। দীর্ঘদিন পর সশরীরে ক্লাস করতে পেরে খুশী শিক্ষার্থীরা।

শিক্ষার্থী ঠাসা চিরচেনা ক্যাম্পাস। হলগুলো খুলেছে আগেই। শুরু হয়ে গেল ক্লাসও। শিক্ষার্থীদের মধ্যে উচ্ছ্বাস, আনন্দ। প্রথম দিনেই প্রিয় বন্ধুদের সঙ্গে দেখা, একসঙ্গে বসে আড্ডা অ্যাসাইনমেন্ট সবই করেছেন। তবে সবই করতে হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে। ১৯ মাস যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে দেয়ার দাবি রয়েছে শিক্ষার্থীদের মধ্যে।

আরও পড়ুন: এই পুরো প্রক্রিয়াটি একটি এবাদত

বন্ধের মধ্যেও অনলাইনে ক্লাস নিয়েছেন শিক্ষকরা। আর সশরীরে পরীক্ষা শুরু হয়েছে একমাস আগে। তারপরও সেশনজট কমাতে ৬ মাসের সেমিস্টার চার মাসের শেষ করার চেষ্টা চালানোর কথা বলছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

করোনা মহামারীর কারণে গত বছরের মার্চ মাসে বন্ধ হয়ে যায় কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

শিক্ষার্থীদের চুল কেটে দেওয়ার ঘটনার জেরে অবরুদ্ধ রাখা শিক্ষকদের মুক্তি মিললো

অনলাইন ডেস্ক

শিক্ষার্থীদের চুল কেটে দেওয়ার ঘটনার জেরে অবরুদ্ধ রাখা শিক্ষকদের মুক্তি মিললো

টানা ১৪ ঘণ্টা প্রশাসন ভবনে অবরুদ্ধ থাকার পর পুলিশের সহযোগিতায় মুক্ত হয়েছে অবরুদ্ধ শিক্ষকরা। ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনার বিচার প্রক্রিয়া দীর্ঘ হওয়ার জের ধরে সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা।

আজ সোমবার ভোরে পুলিশের সহায়তায় তারা মুক্ত হয়। এদিকে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় গত ২১ অক্টোবর তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি। ২২ অক্টোবর সিন্ডিকেট সভায় ওই প্রতিবেদনের আলোকে সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল। কিন্তু সিদ্ধান্ত ছাড়াই সিন্ডিকেট সভা স্থগিত হওয়ায় রাতে আবারও আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

আরও পড়ুন:

তাদের ষড়যন্ত্র সমূলে উৎপাটন করতে হবে: নানক

এদিকে চলমান আন্দোলন ব্যর্থ হয়েছে ভেবে আন্দোলনকারী দুই শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করে। সেই ঘটনায় শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে গতকাল রোববার দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত ঘণ্টাব্যাপী শাহজাদপুর পৌর শহরের বিসিক মোড়ে মহাসড়ক অবরোধ করে। কর্মসূচি শেষে আন্দোলনকারী শিক্ষার্থী একাডেমিক ভবনে ফিরে আসে। এরপর শিক্ষকদের সাথে তর্কে জড়িয়ে পরে তারা। তর্কের একপর্যায়ে প্রায় ২৫ শিক্ষককে দুপুর ২টার দিকে একাডেমিক ভবনের ভেতর তালাবদ্ধ করে রাখে তারা। পরে পুলিশ এসে গেটে দেয়া তালা ভেঙে আজ সোমবার ভোর ৪টার দিকেশিক্ষকদের  মুক্ত করেন।

শিক্ষার্থীদের মুখপাত্র মো. আবু জাফর বলেন, বিশ্ববিদ্যালয়ের একটি চক্র শুরু থেকেই শিক্ষক ফারহানাকে বাঁচাতে বিভিন্ন অসাধু প্রক্রিয়া চালু রেখেছে। তারই অংশ হিসেবে নতুন করে বিচার প্রক্রিয়া দীর্ঘ করা চেষ্টা করছে। আমরা তার বিচার চাই।

শাহজাদপুর থানার ওসি সহিদ মাহমুদ খান বলেন, পুলিশ আন্দোলনকারী শিক্ষার্থীদের বুঝিয়ে অবরুদ্ধ শিক্ষকদের মুক্ত করেছে।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সময় বাড়লো

অনলাইন ডেস্ক

এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সময় বাড়লো

করোনার কারণে দীর্ঘদিন বন্ধের পর সীমিত পরিসরে খুলেছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এদিকে করোনার প্রকোপ কমায় এসএসসি ও এইচএসসির পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

বর্তমানে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ চলছে। শিক্ষার্থীদের সুবিধার জন্য সেই সময় আরও বাড়ানো হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীরা ফরম পূরণের সময় ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

শনিবার (২৩ অক্টোবর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় ২৪ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হলো। সেই সঙ্গে ফি পরিশোধের সময় ২ নভেম্বর পর্যন্ত বাড়ানো হলো। এই সময়ের মধ্যে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের ফরম পূরণে ব্যর্থ হলে দায়ভার ওই প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

আরও পড়ুন


দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পায়রা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

আসন্ন টুর্নামেন্টকে কেন্দ্র করে জামাল ভূঁইয়াদের ক্যাম্প শুরু সোমবার থেকে

২৬ অক্টোবর যে নামে দল ঘোষণা করতে যাচ্ছে নূর


গত ১২ আগস্ট থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়। ২৫ আগস্ট পর্যন্ত ফরম পূরণের সুযোগ দেওয়া হয়। পরে সময় বাড়িয়ে ৩১ আগস্ট করা হয়। ১৬ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের আবারও ফরম পূরণের সুযোগ দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে। শেষ হবে ৩০ ডিসেম্বর।

news24bd.tv এসএম

পরবর্তী খবর